বান্ধবীকে খুনের দায়ে জেল, দশ বছর পরে মুক্তি ‘ব্লেড রানার’ পিস্টোরিয়াসের

05:28 PM Nov 24, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সবাই প্রায় ভুলেই গিয়েছিলেন তাঁর কথা। ব্লেড রানার বলে পরিচিত অস্কার পিস্টোরিয়াস আবার যেন জেগে উঠলেন এই তেইশে। আবার তিনি শিরোনাম হলেন। এবার অবশ্য সম্পূর্ণ অন্য কারণে। দক্ষিণ আফ্রিকার অ্যাথলিট অস্কার পিস্টোরিয়াসকে কারাগার থেকে দ্রুত মুক্তি দেওয়া হল। দীর্ঘ ১০ বছর কারাগারে কাটানোর পরে তিনি প্যারোলে মুক্তি পেলেন। আর তাঁর এই মুক্তির খবরে নড়েচড়ে বসল সংবাদমাধ্যম। যে পিস্টোরিয়াসকে নিয়ে একসময়ে উত্তাল হয়েছিল ক্রীড়াবিশ্ব, আবারও তাঁকে নিয়ে কালি খরচ হল সংবাদপত্রে। 
২০১৩ সালের ভ্যালেন্টাইনস ডে-তে পিস্টোরিয়াসের গুলিতে মৃত্যু হয় বান্ধবী রিভা স্টিনক্যাম্পের। একজন নামী ক্রীড়াবিদের অন্তরে যে থাকতে পারে মারাত্মক অপরাধ প্রবণতা, তা জানাজানি হয়েছিল সেই ঘটনা দিনের আলো দেখার পরে। দক্ষিণ আফ্রিকার ‘ব্লেড রানার’ বলে পরিচিত পিস্টোরিয়াস দাবি করেন, ঘরে দুষ্কৃতী ঢুকেছে ভেবেই সে দিন গুলি চালিয়েছিলেন তিনি। আর সেই গুলির আঘাতেই মৃত্যু হয় রিভা-র। দরজার পিছনে যে বান্ধবী  দাঁড়িয়েছিলেন সেটা বুঝতে পারেননি পিস্টোকিয়াস। মৃত্যুর কারণ নিয়ে ধন্দ দেখা দেওয়ায় শুরু হয় মামলা। দীর্ঘ সাত মাসেরও বেশি সময় ধরে মামলা চলে।  

Advertisement

[আরও পড়ুন: অন্যের ভুলে কোন লজ্জার রেকর্ড গড়লেন রুতুরাজ? তালিকায় আর কতজন?]

সেই সময়ে যুক্তি, পাল্টা যুক্তিতে উত্তাল হয়েছিল আদালত। পিস্টোরিয়াসের বয়ান নিয়েও শুরু হয় জল্পনা। তিনি আদৌ সত্যি বলছেন, নাকি সত্যি ঘটনাকে আড়াল করার চেষ্টা করে যাচ্ছেন, সেটাই খতিয়ে দেখার জন্য ঘটনাস্থলে গিয়ে পরীক্ষা করেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। এমনকী, মামলা চলাকালীন আদালতেই হাজির করানো হয় পিস্টোরিয়াসের শৌচালয়ের মডেল। দক্ষিণ আফ্রিকার পুলিশ অবশ্য অভিযোগ করেছিল ইচ্ছাকৃত ভাবেই বান্ধবীকে খুন করেছে পিস্টোরিয়াস। সেই সব উত্তাল করা দিন কেটে গিয়েছে অনেক আগেই। দশ বছর জেলে থাকার পরে অবশেষে মুক্তি পেলেন পিস্টোরিয়াস।  

[আরও পড়ুন: শেষ বলে ছক্কা হাঁকিয়েও ‘মূল্য’ পেলেন না রিঙ্কু, জানেন কেন?]

Advertisement
Next