shono
Advertisement

আইফেল টাওয়ারের ধাতু দিয়ে তৈরি পদক, প্রকাশ্যে প্যারিস অলিম্পিক কর্তৃপক্ষের বড় চমক

অলিম্পিক শুরুর আগেই বড় চমক!
Posted: 08:45 PM Feb 08, 2024Updated: 08:48 PM Feb 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৬ জুলাই থেকে শুরু হবে এবারের প্যারিস অলিম্পিক (Paris Olympics 2024)। চলবে ১১ আগস্ট পর্যন্ত। এদিকে ২৮ আগস্ট থেকে বসবে প্যারালিম্পিকের (Paris Paralympics 2024) আসর। চলবে ৮ সেপ্টেম্বর পর্যন্ত। ফলে বোঝাই যাচ্ছে হাত সময় খুবই কম। এমন প্রেক্ষাপটে এবার আসন্ন মেগা ইভেন্টের আগে পদক প্রকাশ্যে আনল আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা (International Olympic Committee)। আয়োজকদের মন্তব্য, আইফেল টাওয়ারের (Eiffel Tower) ধাতু দিয়ে এই বিশেষ পদকগুলো তৈরি করা হয়েছে।

Advertisement

আসন্ন অলিম্পিকের পদক তৈরির দলের দায়িত্বে রয়েছেন মার্টিন ফোরকেড। তিনি একটি বিশেষ বার্তায় বলেছেন, “ফ্রান্স এবং প্যারিসের আইকনিক স্মৃতিস্তম্ভ এই আইফেল টাওয়ার। অলিম্পিকের সঙ্গে যুক্ত সবাই আইফেল টাওয়ার দেখতে আসবেই। আর তাই আমরাও অলিম্পিকের পদকের সঙ্গে আইফেল টাওয়ারকে যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিলাম। সেটা মাথায় রেখেই পদকগুলো তৈরি করা হয়েছে।” দুনিয়ার সবচেয়ে বড় খেলার প্রতিযোগিতার জন্য মোট ৫০৮৪টি পদক তৈরি করা হয়েছে।

[আরও পড়ুন: উইকেট পড়লেই আগ্রাসী সেলিব্রেশন বিরাটের! ঠিক কী বলতে চাইলেন শামি?]

 

সোনা, রুপো বা ব্রোঞ্জ তিন ধরনের পদকেই থাকবে আইফেল টাওয়ারের ধাতু। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার তরফ থেকে বলা হয়েছে, “পদক বিজয়ীরা আইকনিক আইফেল টাওয়ারের একটি টুকরো ঘরে নিয়ে যেতে পারবেন।” এই ঘোষণার পর,আসন্ন প্যারিস অলিম্পিকের তরফ থেকে একটি ভিডিও পোস্ট করা হয়েছে।

শোনা যাচ্ছে ১৮-গ্রাম ষড়ভুজ আকৃতি বিশিষ্ট পদকগুলিতে রাখা হয়েছে আইফেল টাওয়ারের ধাতু। কিন্তু কীভাবে সংগ্রহ করা হল এই ধাতু? অতীতে স্মৃতিস্তম্ভের সংস্কারের সময় আইফেল টাওয়ার থেকে পাওয়া ধাতব পদার্থগুলি একটি জায়গায় সংরক্ষণ করা হয়েছিল। সেই ধাতুগুলিকেই পদক তৈরির সময় ব্যবহার করা হয়েছে। এমনটাই অলিম্পিকের আয়োজকদের তরফ থেকে জানানো হয়েছে।

[আরও পড়ুন: ৫০ নয়, ৪০ ওভারের ওডিআই ম্যাচের প্রস্তাব দিলেন বিশ্বজয়ী অজি অধিনায়ক! আইসিসি মানবে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement