shono
Advertisement

বিশ্বকাপে কি বিরাট-রোহিতদের আর দেখা যাবে? ম্যাচ হারের পর উত্তর দিলেন দ্রাবিড়

বিশ্বকাপ বিপর্যয়ের পরে ভারতীয় সিনিয়র ক্রিকেটারদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে।
Posted: 07:17 PM Nov 10, 2022Updated: 07:43 PM Nov 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অপেক্ষাকৃত বেশি বয়সী ক্রিকেটারদের উপরে কি বেশি মাত্রায় নির্ভরশীল হয়ে পড়ছে ভারত? বিশ্বকাপ (T20 World Cup) সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হারের পরেই এই প্রশ্নের মুখে পড়তে হল ভারতের হেড কোচ রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid)। তবে এই প্রসঙ্গে কিছু বলতে রাজি হননি রোহিতদের হেড স্যার। ভারতীয় দল যেভাবে টি-টোয়েন্টি ম্যাচের রণকৌশল তৈরি করছে, সেই নিয়েও সমালোচনার ঝড় উড়ে এল দ্রাবিড়ের দিকে। ব্যাটারদের মানসিকতা পালটাতে বিগ ব্যাশ লিগে ভারতীয়দের অংশগ্রহণ করতে অনুমতি দেওয়া হবে কিনা-রাহুলকে প্রশ্ন করতেই বোর্ডের কোর্টে বল ঠেলে দিলেন ভারতীয় কোচ। আর দলের সিনিয়র প্লেয়ারদের ভবিষ্যৎ কী, এই বাউন্সার এড়িয়ে গিয়েছেন দ্রাবিড়। 

Advertisement

বিশ্বকাপের কোনও ম্যাচেই আগ্রাসী ব্যাটিং করে উঠতে পারেননি ভারতীয় ব্যাটাররা। অযথা রক্ষণাত্মক মানসিকতার ফলেই বড় রান তোলা সম্ভব হয়নি ভারতের। সেই প্রসঙ্গ টেনে রাহুলকে জিজ্ঞাসা করা হয়, ভারতীয় ক্রিকেটাররা কি অন্য দেশের টুর্নামেন্টে খেলতে পারেন? কিন্তু এই প্রস্তাব একেবারেই উড়িয়ে দেন ভারতের কোচ। তিনি বলেন, “যদি ক্রিকেটাররা অন্য দেশে গিয়ে খেলতে থাকেন, তাহলে ভারতের ঘরোয়া ক্রিকেট একেবারে শেষ হয়ে যাবে। টেস্ট ক্রিকেট খেলার মানসিকতা তৈরি হবে না উঠতি ক্রিকেটারদের মধ্যে।”

[আরও পড়ুন: ‘সেকেলে’ মডেলের ক্রিকেটেই কি লাগাতার বিপর্যয় রোহিতদের? বিশ্বকাপে হারের পরই উঠছে প্রশ্ন]

সেমিফাইনালে ভারতের হারের মূল কারণ, ইংরেজ ব্যাটারদের আগ্রাসী ব্যাটিং। মাত্র ৪৭ বলে ৮৬ রানের অপরাজিত ইনিংস খেলেন ইংরেজ ওপেনার অ্যালেক্স হেলস। টি-টোয়েন্টি ক্রিকেটার হিসাবে তাঁর উত্থানের জন্য বিগ ব্যাশের অবদান অনেকটাই। সেই কথা মাথায় রেখেই ভারতীয় কোচকে জিজ্ঞাসা করা হয়, ভারতীয় ক্রিকেটারদের তাহলে বিগ ব্যাশে খেলতে অনুমতি দেওয়া হোক। উত্তরে রাহুল বলেন, “আন্তর্জাতিক ক্রিকেটারদের অনেকেই বিগ ব্যাশ খেলেন। কিন্তু ভারতীয় ক্রিকেটের প্রচণ্ড ব্যস্ততার সময়েই এই টুর্নামেন্ট আয়োজন করা হয়। ঠাসা ক্রীড়াসূচির মধ্যে ক্রিকেটাররা বিগ ব্যাশ খেলতে পারবেন কিনা, সেই সিদ্ধান্ত নেবে বিসিসিআই।”

চলতি টুর্নামেন্টে ব্যাট হাতে চূড়ান্ত ব্যর্থ রোহিত শর্মা। দুর্বল নেদারল্যান্ডসের বিরুদ্ধে একটি মাত্র হাফসেঞ্চুরি করেছেন তিনি। সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে মন্থর গতিতে ২৮ বলে মাত্র ২৭ রান করেন ভারত অধিনায়ক। বিরাট কোহলি ভাল খেললেও খুব বেশি আক্রমণাত্মক হয়ে খেলতে দেখা যায়নি তাঁকে। সেমিফাইনালের পরে সাংবাদিকদের মুখোমুখি হতেই রাহুলকে জিজ্ঞাসা করা হয়, রোহিত, বিরাট, ভুবনেশ্বর,অশ্বিন- টি-টোয়েন্টি ক্রিকেটে এই ক্রিকেটারদের ভবিষ্যৎ নিয়ে কী ভাবছে ভারতীয় দল? উত্তরে দ্রাবিড় সাফ জানিয়ে দেন, “এত তাড়াতাড়ি কিছুই বলা সম্ভব নয়। পরের বিশ্বকাপের জন্য এখনও দু’বছর সময় আছে। তাই এখনই ক্রিকেটারদের ভবিষ্যৎ নিয়ে মন্তব্য করার সময় আসেনি।” 

[আরও পড়ুন:‘ভারতের নাগরিকত্ব কেড়ে নেওয়া হোক’, বিশ্বকাপে ব্যর্থতার পরে নেটিজেনদের রোষের মুখে রাহুল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement