shono
Advertisement

অনুষ্টুপের শতরানের পর অভিষেকেই ব্যাটে দাপট সৌরভের, বড় রানের লক্ষ্যে বাংলা

প্রথম শ্রেণির ক্রিকেটে ১৪তম শতরান সেরে ফেললেন অনুষ্টুপ মজুমদার।
Posted: 05:34 PM Jan 05, 2024Updated: 05:34 PM Jan 05, 2024

বাংলা, প্রথম ইনিংস: ৮৬ ওভারে ২৮৯/৪ (অনুষ্টুপ ১২৫, সৌরভ ৯৬, মনোজ ১৫*, কাইফ ০*, ললিত মোহন ২/৯১)

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েক বছরের মতো এবারও তিনিই বাংলার (Bengal) ব্যাটিংয়ের ‘ক্রাইসিস ম্যান’। তিনি এক ও অদ্বিতীয় অনুষ্টুপ মজুমদার (Anustup Majumdar)। রনজি ট্রফিতে (Ranji Trophy 2023-24) অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) বিরুদ্ধে শতরান করলেন বাংলার বহু যুদ্ধের নায়ক। দেখতে দেখতে প্রথম শ্রেণির ক্রিকেটে সেরে ফেললেন ১৪তম শতরান। যদিও প্রথম দিনের শেষে নিজের উইকেট অক্ষত রাখতে পারলেন না। অবশ্য শুধু অনুষ্টুপ নন, বঙ্গ ব্যাটিংকে টানলেন অভিষেক ঘটানো সৌরভ পাল (Sourav Paul)। বাংলার জার্সি গায়ে চাপিয়ে প্রথমবার বাইশ গজে নেমেই নিজের জাত চেনালেন বাঁহাতি ব্যাটার। তবে লড়াকু ব্যাটিং করলেও মাত্র চার রানের জন্য শতরান হাতছাড়া করলেন ২৪ বছরের তরুণ। ফলে দিনের শেষে ৪ উইকেটে ২৮৯ রান তুলে দিল বাংলা।

হনুমা বিহারিদের (Hanuma Vihari) বিরুদ্ধে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক মনোজ তিওয়ারি (Manoj Tiwary)। আর এক নবাগত শ্রেয়াংস ঘোষকে সঙ্গে নিয়ে প্রথম উইকেটে ২৪ রান যোগ করেন সৌরভ। দুই ওপেনার যখন জাঁকিয়ে বসতে শুরু করেছেন, ঠিক তখন শ্রেয়াংস ব্যক্তিগত ১১ রানে ফিরে যান। এর পর সুদীপ ঘরামির সঙ্গে জুটি বাঁধেন সৌরভ। দ্বিতীয় উইকেটে দু’জন যোগ করেন ৩৮ রান। ঠিক সেই সময় আউট ব্যক্তিগত ১৮ রানে আউট হন সুদীপ। লাঞ্চের আগে ৬২ রানে ২ উইকেট হারিয়ে বাংলা তখন বেশ চাপে।

[আরও পড়ুন: প্রোটিয়াদের বিরুদ্ধে জিতে ফের মাঠে বিরাটের ভাংড়া নাচ! ভিডিও ঝড়ের গতিতে ভাইরাল]

অনুষ্টুপ ও নবাগত সৌরভের মাঝে বঙ্গ কোচ লক্ষ্মী রতন শুক্লা। ছবি: সিএবি

তবে চাপের মুখে চুপসে না গিয়ে পালটা লড়াই শুরু করেন অনুষ্টুপ। বরাবরের মতো এদিনও রুকু শুরু থেকেই আগ্রাসী মেজাজে ছিলেন। অন্যদিকে সৌরভ একটা দিক আগলে নিজের ইনিংস গড়ছিলেন। ফলে বিপক্ষের উপর চাপ বাড়িয়ে তৃতীয় উইকেটে ২৬১ বলে ১৮৯ রান যোগ করেন দু’জন। অবশ্য এই জুটিতে দুই ব্যাটারের রান করার গতি ছিল চোখে পড়ার মতো। অনুষ্টুপ করেন ১১৫ বলে ১০৪ রান। সেখানে ১৪৬ বলে সৌরভের রান ছিল ৬৯।

যদিও সৌরভের ২৩২ বলে লড়াকু ইনিংস থামে ৯৬ রানে। অল্পের জন্য শতরান মাঠে ফেলে আসেন। ৪১.৩৮ স্ট্রাইক রেট বজায় রেখে গড়া এই ইনিংসে ছিল ১০টি চার। ফলে ২৫১ রানে ৩ উইকেট হারায় বাংলা। তবে অনুষ্টুপকে আটকে রাখা যায়নি। ১৩৯ বলে ১২৫ রান করে সাজঘরে ফিরে যান রুকু। ৮৯.৯৩ স্ট্রাইক রেট বজায় রেখে মারলেন ১৫টি চার ও ২টি ছক্কা। দিনের শেষ দিকে অনুষ্টুপ যখন ফিরলেন, তখন বাংলার স্কোরবোর্ডে ছিল ২৮৯ রানে ৪ উইকেট।

বাকিটা সময় ক্রিজে কাটিয়ে দেন মনোজ। বঙ্গ অধিনায়ক ১৫ রানে ক্রিজে রয়েছেন। তাঁর সঙ্গে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন নাইট ওয়াচম্যান মহম্মদ কাইফ। মহম্মদ শামির ভাইয়ের যে এই ম্যাচেই অভিষেক ঘটল। দ্বিতীয় দিন বিপক্ষের বিরুদ্ধে কত রান তুলতে পারবে বাংলা? সেটাই দেখার বিষয়।

[আরও পড়ুন: ‘কুস্তিগিরদের মৃত্যুর হুমকি থেকে টাকার টোপ!’, ব্রিজভূষণের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ দিল্লি পুলিশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement