shono
Advertisement

Eden Gardens Fire: ইডেনে অগ্নিকাণ্ডে অন্তর্ঘাতের তত্ত্ব উড়িয়ে দিলেন সিএবি সভাপতি স্নেহাশিস

শোনা যাচ্ছে বিদ্যুতের লাইন অন ছিল, এই সময় এই আধুনিক স্নানের সিস্টেম বসানো হচ্ছিল।
Posted: 09:23 PM Aug 10, 2023Updated: 09:29 PM Aug 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইডেন গার্ডেন্সের (Eden Gardens) ড্রেসিংরুমে ‘সওনা বাথ’ বসাতে গিয়ে আগুন লেগেছে বলে জানিয়ে দিলেন সিএবি (CAB) সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় (Snehasish Ganguly)। একইসঙ্গে তিনি স্পষ্ট করে দিলেন যে, এই অগ্নিকাণ্ডে অন্তর্ঘাতের কোনও ব্যাপার নেই। বুধবার অর্থাৎ ১০ আগস্ট এই ইস্যু নিয়ে সন্ধের দিকে সাংবাদিক বৈঠক করেছিলেন স্নেহাশিস। সেখানে তিনি ফের বুঝিয়ে দেন যে, এই অগ্নিকাণ্ডের জন্য আসন্ন ৫০ ওভারের বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) প্রস্তুতিতে কোনও প্রভাব পড়বে না।

Advertisement

স্নেহাশিস বলেন, “আগুন লাগলেও সেটা নিয়ে চিন্তার কারণ দেখছি না। গত বুধবার অর্থাৎ ৯ আগস্ট রাত ১১:৪৫ মিনিট নাগাদ আগুন লেগেছিল। ড্রেসিংরুমের যেখানে ‘সওনা বাথ’-এর জায়গা আছে সেখানে কাজ করতে গিয়ে আগুন লেগে যায়। কারণ সেই জায়গার ইলেকট্রিক সুইচ অন ছিল। সেইজন্য শর্ট সার্কিট থেকে আগুন লেগে যায়। সিএবি-র তরফ থেকে রাতে যারা দায়িত্বে ছিলেন তাঁরা দ্রুত ফায়ার ব্রিগেডকে খবর দেয়। এবং দমকলের কর্মীরা এসে খুব দ্রুত আগুন নিভিয়ে ফেলেন। আমরা সিইএসসি-র সঙ্গে এই ইস্যু নিয়ে আলোচনা করেছি। ওদের তরফ বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে। দরকারে সেই ড্রেসিংরুমের বেশ কিছু তার বদলে দেবে।”

৫০ ওভারের বিশ্বকাপের আর দু মাসও বাকি নেই। সাজ সাজ রব ইডেন জুড়ে। বিশ্বকাপের সেমিফাইনাল সহ মোট পাঁচটি ম্যাচ পেয়েছে ইডেন। যার মধ্যে ভারত-দক্ষিণ আফ্রিকার মতো মহারণ যেমন রয়েছে, তেমনই রয়েছে পাকিস্তান বনাম ইংল্যান্ড কিংবা পাকিস্তান বনাম বাংলাদেশের মতো আকর্ষণীয় কয়েকটি ম্যাচ। এর আগে নবরূপে সেজে উঠছে ইডেন। গোটা স্টেডিয়ামকে নতুন আদল দিচ্ছে সিএবি। প্রেস বক্স, কর্পোরেট বক্স, ক্লাব হাউস, ক্রিকেটারদের ড্রেসিংরুম, শৌচালয়ের আমূল সংস্কার করা হচ্ছে। যোগ করা হচ্ছে অত্যাধুনিক ব্যবস্থাপনা। এমন প্রেক্ষাপটে কি এই অগ্নিকাণ্ড বড় ধাক্কা দেবে?

[আরও পড়ুন: বিশ্বকাপের প্রস্তুতির মাঝেই ইডেনের ড্রেসিংরুমে আগুন, ক্ষয়ক্ষতির আশঙ্কা]

সিএবি সভাপতি ফের যোগ করেছেন, “না। একেবারেই না। ইডেনে এই অগ্নিকাণ্ডের জন্য স্টেডিয়াম সংস্কার কিংবা বিশ্বকাপ আয়োজনের কাজ একেবারেই বাধা পড়বে না। আমরা খুবই দ্রুততার সঙ্গে আমাদের কাজ এগিয়ে আছে। এবং বিশ্বকাপ শুরু হওয়ার আগেই আমরা ইডেনকে নতুন রুপে সবার সামনে আনতে পারব। অনেকেই এই অগ্নিকাণ্ডকে অন্তর্ঘাত বলে দাবি করেছিলেন। তবে এমনটা কিছুই ঘটেনি।”

শোনা যাচ্ছে বিদ্যুতের লাইন অন ছিল, এই সময় এই আধুনিক স্নানের সিস্টেম বসানো হচ্ছিল। সেখান থেকেই শর্ট সার্কিট হয়ে আগুন লাগে। ওভারহিটিংয়ের জন্যই অগ্নিকাণ্ডের ঘটনা ৷ তবে ‌কোনও ক্ষয়ক্ষতি হয়নি। কয়েকটা‌ মাত্র টাওয়েল পুড়েছে বলে জানা গিয়েছে। যদিও এই অগ্নিকাণ্ডের জন্য নিরাপত্তা ব্যবস্থা আরও বাড়ানো হচ্ছে বলে জানা গিয়েছে।

ইডেনে সংস্কারের কাজে অগ্নিনির্বাপক বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হয়। যেকোনও ম্যাচের আয়োজনে দমকলের অনুমতি বাধ্যতামূলক। বিশ্বকাপের আয়োজনেও বিষয়টি মাথায় রাখা হয়েছে। এবং আগুন লাগলে কী ব্যবস্থা নেওয়া হয়, সেটাও আইসিসি ও বোর্ডের যৌথ পরিদর্শক দলের কাছে জানানো হয়েছে। এবং কী ব্যবস্থা নেওয়া হবে, সেই রূপরেখা পেশ করা হয়েছে।

বিশ্বকাপের জন্য নতুন রূপে ইডেনে ক্রিকেটারদের সাজঘর তৈরি হচ্ছে। সেখানে ক্রিকেটারদের প্রয়োজনীয় ব্যবস্থাপনা করা থাকবে। আগুন ছড়িয়ে পড়ার আগেই ব্যবস্থা নেওয়া হয়েছে। নজরে পড়তেই কর্মরত কর্মীরা দমকলে খবর দেন। দমকলের দুটি ইঞ্জিন এসে পরিস্থিতি এক ঘণ্টার মধ্যে নিয়ন্ত্রণে আনে। মনে করা হচ্ছে, সংস্কারের কাজ করতে গিয়ে প্রচুর বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করা হচ্ছে। এবং তা অস্থায়ী সংযোগের ব্যবস্থার মধ্যে দিয়ে করতে হচ্ছে। সেখান থেকেই শর্ট সার্কিট হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে আপাতত সমস্যা মিটলেও তা ছেড়ে দেওয়া হচ্ছে না। বরং কী কারণে ঘটল তা দেখা হচ্ছে। কারণ বিশ্বকাপের আগে ব্যবস্থাপনায় কোনও ত্রুটি রাখতে সিএবি রাজি নয়।

[আরও পড়ুন: ICC ODI World Cup 2023, Rohit Sharma: লক্ষ্য স্থির, ঘরের মাঠে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছেন রোহিত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement