shono
Advertisement

Breaking News

জল্পনার অবসান, টেস্টে টসের ভবিষ্যৎ জানিয়ে দিল আইসিসি

ক্রিকেটের ভাবমূর্তি স্বচ্ছ রাখতে আরও কড়া হচ্ছে আইসিসি। The post জল্পনার অবসান, টেস্টে টসের ভবিষ্যৎ জানিয়ে দিল আইসিসি appeared first on Sangbad Pratidin.
Posted: 12:25 PM May 30, 2018Updated: 12:40 PM May 30, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টেস্ট থেকে কি উঠে যাচ্ছে টসপর্ব? চিরাচরিত টস ছাড়াই মাঠে নেমে পড়বে দুই দল? সম্প্রতি এমন প্রশ্নই ঘোরাফেরা করছিল ক্রিকেট মহলে। তবে মঙ্গলবার আইসিসি জল্পনার অবসান ঘটিয়ে জানিয়ে দিল, আগের মতোই টস দিয়েই শুরু হবে টেস্ট ম্যাচ। অর্থাৎ খেলা শুরুর প্রক্রিয়ায় কোনও বদল আসছে না।

Advertisement

[ইতিহাসের সামনে সুনীল, শুক্রবার দেশের জার্সিতে শততম ম্যাচ ভারত অধিনায়কের]

সোম ও মঙ্গলবার মুম্বইয়ে দু’দিনের বৈঠকে বসেছিলেন বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার ক্রিকেট কমিটির সদস্যরা। বল বিকৃতির মতো ন্যক্কারজনক ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, তার জন্য ক্রিকেটারদের অখেলোয়াড়োচিত আচরণের বিরুদ্ধে আরও কড়া ব্যবস্থা নেওয়ার আলোচনা হয়েছে। পাশাপাশি ক্রিকেটের ভাবমূর্তি কীভাবে আরও উজ্জ্বল করা যায়, তা নিয়েও আলোচনা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইক গ্যাটিং এবং প্রাক্তন এমসিসি প্রেসিডেন্ট ডেভিড বুন-সহ অন্যান্য সিনিয়র আধিকারিকরা। দুদিনের বৈঠকে মূলত তিনটি বিষয় উঠে এসেছে। প্রথমত, দুই দলের মধ্যে সুষ্ঠভাবে ম্যাচ সম্পন্ন করতে কীভাবে মাঠের পরিবেশ আরও ভাল করা যায়। দ্বিতীয়ত, কীভাবে বাইশ গজে ক্রিকেট স্পিরিটকে বজায় রাখা যায়। এবং তৃতীয়ত, ক্রিকেটাররা আইসিসির নিয়মভঙ্গ করলে কী ধরনের শাস্তির মুখে পড়তে পারেন।

 


আগামী জুনে চিফ এক্সিকিউটিভ কমিটির সামনে সমস্ত সুপারিশ তুলে ধরা হবে। কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে বলেন, “ক্রিকেট এবং ক্রিকেটারদের সার্বিক উন্নতির স্বার্থে দীর্ঘে আলোচনা হয়েছে। বেশ কিছু সুপারিশ নথিভুক্ত করা হয়েছে। বৈঠকে উপস্থিত থাকার জন্য ডেভিড বুন ও মাইক গ্যাটিংকে অনেক ধন্যবাদ। আমাদের মনে হয়েছে বল বিকৃতি বা অতিরিক্ত স্লেজিং ক্রিকেটে বড়সড় অপরাধের আওতাতেই পড়ে। তাই এ বিষয়ে আরও কড়া হবে আইসিসি।” পাশাপাশি আলোচনা হয় টেস্টে টস হবে কি না সে নিয়েও। টস না করে সফরকারী দলকে নিজের পছন্দ বেছে নেওয়ার কথা প্রথমে ভাবা হয়েছিল। তবে পরে ঠিক হয়, আগের মতো টস দিয়েই শুরু হবে পাঁচদিনের ক্রিকেট। সাধারণত হোম টিমের সুবিধার কথা মাথায় রেখেই তৈরি হয় টেস্টের উইকেট। তবে তেমনটা যাতে না হয়, সে বিষয়টি নিয়েও সুপারিশ করছেন কুম্বলেরা।

[বয়স তো সংখ্যা মাত্র, চ্যালেঞ্জ নিয়ে ব্রাভোকে হারিয়ে প্রমাণ করলেন ‘ফিট’ ধোনি]

The post জল্পনার অবসান, টেস্টে টসের ভবিষ্যৎ জানিয়ে দিল আইসিসি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement