shono
Advertisement

Rohan Bopanna: ৪৩ বছর ছয় মাসে গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে বোপান্না! কোন রেকর্ড গড়লেন টেনিস আইকন?

ইতিহাস গড়লেন রোহন বোপান্না।
Posted: 05:23 PM Sep 08, 2023Updated: 05:23 PM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স শুধু নিছক একটা সংখ্যা। নিন্দুকদের চোখে আঙুল দিয়ে সেটা দেখিয়ে দিলেন রোহন বোপান্না (Rohan Bopanna)। ৪৩ বছরেও টেনিস কোর্টে দাপিয়ে ছুটছেন ভারতীয় (India) টেনিসের (Tennis) আইকন। এবং সেই সুবাদে যুক্তরাষ্ট্র ওপেনের (US Open) সেমিফাইনাল জিতে রেকর্ড গড়লেন টেনিস তারকা। অস্ট্রেলিয়ার (Australia) পার্টনার ম্যাথু এবডেনের (Matthew Ebden) সঙ্গে জুটি বেধে ৪৩ বছর ছয় মাস বয়সে এই প্রতিযোগিতার ফাইনালে চলে গেলেন তিনি।

Advertisement

এর আগে লিয়েন্ডার পেজ (Leander Paes) ও রমানাথন কৃষ্ণান (Ramanathan Krishnan) এই কৃতিত্ব দেখিয়েছিলেন। কিন্তু রমানাথন উইম্বলডনের সেমিফাইনালে গিয়েছিলেন। লিয়েন্ডার ৪০ বছর বয়সেও গ্র্যান্ড স্ল্যাম টেনিসের ফাইনালে ওঠেন। কিন্তু বোপান্না সবাইকে ছাপিয়ে গেলেন। শুধু তাই নয়, এতদিন এই নজির ছিল ড্যানিয়েল নেস্তরের দখলে। তিনি ৪৩ বছর চার মাস বয়সে ফাইনালে উঠেছিলেন তিনি। এবার রোহন তাঁকে ছাপিয়ে নতুন রেকর্ড গড়লেন। নিকোলাস মাহুত ও পিয়েরে হিউজ জুটিকে হারালেন ৭-৬(৭-৩), ৬-২ ব্যবধানে। প্রথম সেটে তুমুল লড়াই হয়েছে। পরের সেটে অবশ্য ভারতীয় ও অজি জুটি বিপক্ষকে হেলায় উড়িয়ে দেয়।

[আরও পড়ুন: বিশ্বকাপের পরেই অস্ত্রোপচার! ভারতের বিরুদ্ধে অনিশ্চিত বেন স্টোকস! চাপে ইংল্যান্ড]

ম্যাচ জয়ের পর বোপান্না বলেছেন, “অনেকদিনের স্বপ্ন ছিল এই নজির গড়ার। সেটা করতে পেরে ভাল লাগছে। আমি যখন জানলাম বিশ্বে আমি সবচেয়ে বয়সি তারকা যিনি ডাবলসের ফাইনালে উঠেছি, তখন দারুণ লেগেছে। ফাইনালে জিতে চ্যাম্পিয়ন হতে পারলে আরও ভাল লাগবে।”

অতীতে অনেকবার বোপান্না ডাবলস ও মিক্সড ডাবলস ইভেন্টে পার্টনার বদলেছেন। একটা সময় সানিয়া মির্জার সঙ্গে জুটি বেঁধে গ্র্যান্ড স্ল্যাম টেনিসের সেমিফাইনালে উঠেছিলেন। জিতেছিলেন ফ্রেঞ্চ ওপেনেও। এবার লিয়েন্ডার, মহেশ ভূপতিদের প্রাক্তন সতীর্থ সকলকে টেক্কা দিয়ে নতুন নজির গড়লেন তিনি। চলতি বছর বোপান্না ও এবডেন ইন্ডিয়ান ওয়েলসে চ্যাম্পিয়ন হয়েছিলেন। সব থেকে বেশি বয়সে এটিপি মাস্টার্স ১০০০ খেতাব জেতার রেকর্ড করেছিলেন ভারতের টেনিস তারকা। যুক্তরাষ্ট্র ওপেনে চ্যাম্পিয়ন হলে ওপেন এরায় সব থেকে বেশি বয়সে গ্র্যান্ড স্ল্যাম জেতার বিশ্বরেকর্ড করবেন তিনি। এবার সেই লক্ষ্য নিয়ে মেগা ফাইনালে নামবেন বোপান্না।

[আরও পড়ুন: রোহিত-বাবরদের ডুয়েল জমিয়ে দেওয়ার জন্য বদলে গেল নিয়ম! কিন্তু কীভাবে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement