shono
Advertisement

ট্রায়ালে জয়ী, প্যারিস অলিম্পিকে যাওয়ার আশা জিইয়ে রাখলেন ভিনেশ ফোগাট

শেষ পর্যন্ত অলিম্পিকে যেতে পারবেন ভিনেশ ফোগাট?
Posted: 02:20 PM Mar 12, 2024Updated: 04:25 PM Mar 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বজরং পুনিয়া (Bajrang Punia)-রবি দাহিয়ার (Ravi Dahiya) পক্ষে আসন্ন প্যারিস অলিম্পিকে (Paris Olympics 2024) নামা সম্ভব নয়। তবে ভিনেশ ফোগাট (Vinesh Phogat) কিন্তু মেগা ইভেন্টে নামার আশা বাঁচিয়ে রাখলেন। যদিও সিলেকশন ট্রায়াল শুরু হওয়ার আগে এই মহিলা কুস্তিগিরের কাছ থেকে লিখিত পত্র নেয় অ্যাড-হক কিমিটি। এর পরেই ৫০ কেজি বিভাগের ট্রায়ালে বিপক্ষের শিবানীকে ১১-৬ ব্যবধানে হারিয়ে দেন ভিনেশ।

Advertisement

শিবানীকে ১১-৬ ব্যবধানে হারালেও একটা সময় ম্যাচে ১-৪ পয়েন্টে পিছিয়ে পড়েছিলেন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে দারুণ জয় ছিনিয়ে নেন ভিনেশ। এর পর সেমিফাইনালে জাতীয় চ্যাম্পিয়ন নির্মলা দেবীকে ১০-০ পয়েন্টে হারান ভিনেশ। এবার কিরঘিজস্তানের বিশকেকে এশীয় অলিম্পিক্স কোয়ালিফায়ারে নামবেন তিনি।

[আরও পড়ুন: ২০২১ সালের পর ফের মুম্বইয়ের নেটে হার্দিক, দেখুন ব্যাটিং বিস্ফোরণের ভাইরাল ভিডিও]

তবে ভিনেশের ট্রায়ালে নামার পিছনেও রয়েছে বিতর্ক। প্যারিস অলিম্পিকের জন্য ৫০ কেজি বিভাগে শর্তসাপেক্ষে ট্রায়ালে নেমেছিলেন এই কুস্তিগির। এই ট্রায়াল জিতলে অলিম্পিকের দল গঠনের আগে তাঁকে ৫৩ কেজি বিভাগের জন্য চূড়ান্ত ট্রায়ালে নামতে দিতে হবে। সর্বভারতীয় কুস্তি সংস্থার কাছে এই মর্মে লিখিত আশ্বাস দাবি করেছিলেন ভিনেশ।

সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে আন্দোলনের অন্যতম প্রধান মুখ ছিলেন ভিনেশ। আন্দোলনের জন্য অলিম্পিকের যোগ্যতা অর্জনের একাধিক প্রতিযোগিতায় নামতে পারেননি তিনি। সে সময় মহিলাদের ৫৩ কেজি বিভাগে ভারতের জন্য নির্দিষ্ট কোটা পেয়েছিলেন অন্তিম পাঙ্ঘাল। তাই প্যারিস অলিম্পিকে মহিলা কুস্তির ৫৩ কেজি বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন অন্তিম। যদিও ভিনেশ জানিয়েছিলেন যে, আন্দোলনের সময় সঠিক শরীরচর্চা ও খাওয়াদাওয়া না করায় তাঁর ওজন কমে গিয়েছে। যে কারণে তিনি ৫০ কেজি বিভাগে নামতে বাধ্য হচ্ছেন।

[আরও পড়ুন: ইডেনের গ্যালারি থেকে শ্রেয়স-রাসেলদের দেখতে হলে খরচ কত?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement