shono
Advertisement

‘খেলার ইচ্ছেটাই মরে যাচ্ছে’, বার্নাবেউয়ে নামার আগে কান্নায় ভেঙে পড়লেন ভিনিসিয়াস

স্পেনের সঙ্গে প্রীতি ম্যাচ ব্রাজিলের। তার আগে যন্ত্রণার কথা শোনালেন ভিনি জুনিয়র।
Posted: 04:46 PM Mar 26, 2024Updated: 04:46 PM Mar 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাংবাদিক সম্মেলনে কেঁদে ফেললেন ব্রাজিলের তারকা ফুটবলার ভিনিসিয়াস জুনিয়র (Vinicius Junior)। লাগাতার বর্ণবিদ্বেষী আক্রমণ তাঁর ফুটবল খেলার ইচ্ছেটাই কেড়ে নিয়েছে। ব্রাজিল (Brazil) বনাম স্পেনের (Spain) প্রীতি ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে চোখের জলে যন্ত্রণার কথা জানালেন ভিনি।

Advertisement

ব্রাজিলের ফুটবল মানেই স্কিল আর বিনোদনের যুগলবন্দি। পেলে, রোনাল্ডো নাজারিও, নেইমারের মতো ভিনিসিয়াসের পায়েও আছে সাম্বার ছোঁয়া। কিন্তু স্পেনের ক্লাব রিয়াল মাদ্রিদের (Real madrid) এই ফুটবলারকে প্রায়ই বর্ণবৈষম্যের শিকার হতে হয়।
গত বছর মে মাসে ভ্যালেন্সিয়ার ঘরের মাঠে কুরুচিকর মন্তব্য উড়ে আসে ২৩ বছরের উইঙ্গারের দিকে। যা নিয়ে একাধিকবার প্রতিবাদ জানিয়েছেন ভিনি। কিন্তু সমস্যার সমাধান হয়নি।

[আরও পড়ুন: কেকেআরের লড়াইয়ের দিন খেলা নয়! ঘোষিত মোহনবাগান ম্যাচের নতুন দিনক্ষণ]

টানা বর্ণবিদ্বেষী আক্রমণে একেবারেই ভেঙে পড়েছেন ব্রাজিলীয় ফুটবলার। সান্তিয়াগো বার্নাবেউ স্টেডিয়ামে স্পেনের সঙ্গে প্রীতি ম্যাচের আগে তিনি বলেন, “দীর্ঘ দিন ধরে আমাকে এই আক্রমণ সহ্য করতে হচ্ছে। প্রতিবার আমি মানসিক ভাবে ভেঙে পড়ি। আর প্রতিবার আমার মাঠে নামার ইচ্ছেটাই মরে যায়।”
যদিও তিনি স্পষ্ট ভাষায় জানান, রিয়াল মাদ্রিদ ছেড়ে অন্য কোথাও যাবেন না। তাঁর মতে, “ফুটবল খেলার থেকেও বর্ণবৈষম্য আটকানো অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমি শুধু চাই আমার বর্ণের লোকেরা যেন স্বাভাবিক জীবন কাটাতে পারে।”

[আরও পড়ুন: ম্যাচ জিতিয়েই অনুষ্কাকে ফ্লাইং কিস! ‘পত্নীনিষ্ঠ’ বিরাটের ভিডিও কল ভাইরাল]

বর্ণবাদ রুখতে উয়েফা ‘Say No to Racism’ স্লোগান এনেছিল। কৃষ্ণাঙ্গদের সমর্থনে খেলা শুরুর আগে হাঁটু মুড়ে প্রতিবাদ জানিয়েছে ফুটবলাররা। তা সত্ত্বেও বর্ণবৈষম্য কমেনি। ভিনির কান্না আবার সেই জ্বলন্ত সমস্যাকে বিশ্বের সামনে নিয়ে এল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement