shono
Advertisement

পরিশ্রমের স্বীকৃতি, খেলরত্ন পুরস্কারের জন্য দ্যুতি চাঁদকে মনোনীত করল ওড়িশা সরকার

আপ্লুত ভারতীয় স্প্রিন্টার।
Posted: 09:20 PM Jun 29, 2021Updated: 09:23 PM Jun 29, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য গত বছর অর্জুন পুরস্কারে ভূষিত হয়েছিলেন দ্যুতি চাঁদ। আর এবার রাজীব গান্ধী খেলরত্ন সম্মানের জন্য ভারতীয় স্প্রিন্টারের নাম মনোনীত করল ওড়িশা সরকার।

Advertisement

বছর দুয়েক আগে সমাজের ট্যাবু ভেঙে অ্যাথলিট দ্যুতি চাঁদ (Dutee Chand) ঘোষণা করেছিলেন তিনি সমকামী। পাঁচ বছর ধরে এক তরুণীর সঙ্গে সমকামী সম্পর্কে আছেন। কিন্তু দ্যুতির সেই ‘সাহসী’ স্বীকারোক্তি তাঁর জীবনে শুধু অন্ধকারই ডেকে এনেছে। ঘরছাড়া হয়েছেন দিদি সরস্বতী। গত বছর পরিবারের বাকি সদস্যদেরও বাড়ি থেকে তাড়িয়ে দেওয়ার হুমকিও দেওয়া হয়েছিল। এশিয়ান গেমসে (Asian Games) জোড়া পদকজয়ী অ্যাথলিট স্বাধীনভাবে বাঁচার অধিকারে সরব হয়েছিলেন। কিন্তু অনেকেই তা মেনে নেননি। তাই বারবার বাধার সম্মুখীন হন তিনি। শুধু তাই নয়, করোনার মধ্যে অর্থাভাবে শখ করে ৩০ লক্ষ টাকা দিয়ে কেনা BMW 3 গাড়িটিও বিক্রি করতে হয়েছিল তাঁকে।

[আরও পড়ুন: ‘কোনওদিন ওঁর খেলা দেখেননি?’ এমবাপের সমালোচনা করায় বাবুলকে তীব্র কটাক্ষ নেটিজেনদের]

তবে হার মানেননি তিনি। র‌্যাঙ্কিংয়ের নিরিখে আসন্ন অলিম্পিকে (Tokyo Olympics) অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেছেন। আর তাঁর এই পরিশ্রম ও সাফল্যকে স্বীকৃতি দিল ওড়িশা সরকার। খেলরত্ন পুরস্কারের জন্য তাঁর নাম মনোনীত করা হল। টুইটারে উচ্ছ্বসিত দ্যুতি লেখেন, “খেলরত্নের জন্য আমায় মনোনীত করায় ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পটনায়েককে অশেষ ধন্যবাদ জানাই। এভাবেই আপনার আমায় আশীর্বাদ করবেন।”

দ্যুতির পাশাপাশি ভারতীয় হকি দলের সহ-অধিনায়ক বীরেন্দ্র লাকরার নাম অর্জুনের জন্য মনোনয়ন করা হয়েছে। দ্রোনাচার্য পুরস্কারের জন্য মনোনীত হকি দলের কোচ কালু চরণ চৌধুরী। ধ্যানচাঁদ সম্মানের জন্য ওড়িশা সরকারের পছন্দ অলিম্পিয়ান অনুরাধা বিসওয়ালকে।

[আরও পড়ুন: ১৭ অক্টোবর আমিরশাহীতে শুরু টি-২০ বিশ্বকাপ, জানিয়ে দিল ICC]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement