shono
Advertisement

প্রকাশ্যে বৈষম্য, শ্রীলঙ্কার স্বাধীনতা দিবসে তামিল ভাষায় গাওয়া হল না জাতীয় সঙ্গীত

শুধুমাত্র সিংহলি ভাষাতেই গাওয়া হল জাতীয় সঙ্গীত। The post প্রকাশ্যে বৈষম্য, শ্রীলঙ্কার স্বাধীনতা দিবসে তামিল ভাষায় গাওয়া হল না জাতীয় সঙ্গীত appeared first on Sangbad Pratidin.
Posted: 11:43 AM Feb 05, 2020Updated: 11:43 AM Feb 05, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শেষ হয়েছে তামিল টাইগারদের বিরুদ্ধে রক্তক্ষয়ী লড়াই।শান্তি ফিরেছে একদা যুদ্ধজর্জর শ্রীলঙ্কায়। তবে, তামিলদের বিরুদ্ধে শ্রীলঙ্কার বর্তমান সরকার যে খুব সদয় নয়, স্বাধীনতা দিবসে আরও জোড়াল হয়েছে সেই ধারণা। 

Advertisement

মঙ্গলবার বা ৪ ফেব্রুয়ারি ছিল শ্রীলঙ্কার স্বাধীনতা দিবস। কিন্তু, ২০১৬ সালের পর এই প্রথম দ্বীপরাষ্ট্রটির স্বাধীনতা দিবসে তামিল ভাষায় জাতীয় সঙ্গীত পরিবেশন করা হল না। তার বদলে শুধুমাত্র সিংহলি ভাষাতেই গাওয়া হয় জাতীয় সঙ্গীত। ক্ষমতায় আসার পর এদিন প্রথম রাষ্ট্রপতি হিসেবে এই প্রথম জাতির উদ্দেশে ভাষণ দেন গোতাবায়া রাজপক্ষে। এদিকে, জাতীয় সঙ্গীত পরিবেশনে তামিল ব্রাত্য হওয়ায় শুরু হয়েছে বিতর্ক। বিরোধীদের একাংশের বক্তব্য, তামিলদের প্রতি বৈষম্যের যে অভিযোগ এনে লড়াই শুরু করেছিল এলটিটিই, তাতেই কর্যট সিলমোহর দেওয়া হল। বিষয়টি যে তামিল রাজনেতাদেরও মধ্যে অসন্তোষ তৈরি করেছে তাও স্পষ্ট।      

[আরও পড়ুন: ভারতের বিরুদ্ধে ‘জেহাদ’-এর ডাক’, ফেব্রুয়ারিতেই কাশ্মীর দখলের হুমকি পাকিস্তানের]       

উল্লেখ্য, শ্রীলঙ্কায় চিন ঘনিষ্ঠ পরিবার বলেই পরিচিত রাজাপক্ষ পরিবার। এর আগে ২০১৫ সালে গোতাবায়ার দাদা ও শ্রীলঙ্কার প্রাক্তন রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপক্ষ যখন প্রধানমন্ত্রী নির্বাচনে দাঁড়িয়েছিলেন। তখন চিন প্রচুর টাকা ঢেলেছিল বলেও অভিযোগ। পরিবার ও ঘনিষ্ঠদের কাছে ‘টারমিনেটর’ নামে পরিচিত গোতাবায়া একসময়ে শ্রীলঙ্কান সেনার প্রধান কর্তাও ছিলেন। তাঁর নেতৃত্বেই ১০ বছরের এলটিটিই সাম্রাজ্যকে ধ্বংস করতে সমর্থ হয় শ্রীলঙ্কা। যদিও, তাঁর বিরুদ্ধে যুদ্ধাপরাধের বেশ কয়েকটি অভিযোগ রয়েছে। গত বছর ইস্টার সানডে’র দিনে জঙ্গি হামলার পরে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছিলেন তিনি। যার জেরেই দেশের বেশিরভাগ মানুষকে তাঁকে রাষ্ট্রপতি হিসেবে বেছে নিয়েছেন বলে দাবি রাজনৈতিক বিশেষজ্ঞদের। তবে তামিলদের মন পেতে তিনি যে বিশেষ আগ্রহী নন তা স্বাধীনতা দিবসেই প্রকাশ পেয়েছে।

[আরও পড়ুন: করোনা আক্রান্ত সন্দেহে হাসপাতালে বাবা, একা ঘরবন্দি থেকে মৃত্যুমুখে পক্ষাঘাতগ্রস্ত সন্তান]

The post প্রকাশ্যে বৈষম্য, শ্রীলঙ্কার স্বাধীনতা দিবসে তামিল ভাষায় গাওয়া হল না জাতীয় সঙ্গীত appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement