shono
Advertisement

রামপ্রসাদের গানের জন্য সেরা গীতিকারের মনোনয়ন! বিতর্কে মুখ খুললেন শ্রীজাত

ফেসবুক পোস্টেই জানিয়ে দিয়েছেন সমস্ত কথা।
Posted: 01:27 PM May 14, 2023Updated: 01:27 PM May 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রামপ্রসাদের গানের জন্য তাঁকে সেরা গীতিকারের মনোনয়ন দেওয়া হয়েছিল। তাতেই তোলপাড় সোশ্যাল মিডিয়ায়। শুরু হয়ে যায় ব্যঙ্গ, বিদ্রুপ। সমস্ত কিছু নিয়ে মুখ খুললেন শ্রীজাত (Srijato)।

Advertisement

‘মানবজমিন’ সিনেমায় ‘মন রে, কৃষিকাজ জানো না’ গানটি ব্যবহার করেছিলেন শ্রীজাত। অরিজিৎ সিং গেয়েছিলেন গানটি। টেলি সিনে অ্যাওয়ার্ডস-এর তরফে এই গানটির জন্য সেরা গীতিকারের মনোনয়ন দেওয়া হয় শ্রীজাতকে। তা নিয়েই শুরু হয় বিতর্ক। দীর্ঘ ফেসবুক পোস্টে শ্রীজাত জানান, বিজ্ঞাপনের কাজে ব্যস্ত থাকায় তিনি প্রথমে বিষয়টি দেখতে পাননি। যখন জানতে পেরেছিলেন প্রযোজক রাণা সরকারের মাধ্যমে সংস্থার সাধারণ সম্পাদক মৃন্ময় কাঞ্জিলালকে ভুলটি জানিয়েছিলেন। ভুল স্বীকার করে তাঁকে ত্রুটি সংশোধনের আশ্বাস দেওয়া হয়েছিল ছবির আরেকটি গানের জন্য সেরা গীতিকারের মনোনয়নও দেওয়া হয়েছিল।

[আরও পড়ুন: ‘মোদি’ ছবির পরিচালনার দায়িত্বে হলিউড তারকা জনি ডেপ! ব্যাপারটা কী?]

কিন্তু ততক্ষণে সোশ্যাল মিডিয়ায় মনোনয়নের বিষয়টি ছড়িয়ে পড়েছিল এবং কটাক্ষের পালা শুরু হয়ে গিয়েছিল। শ্রীজাত লেখেন, “রামপ্রসাদ সেনের গানের জন্য আমাকে মনোনীত করা যেমন বিস্ময়কর অজ্ঞানতা বা অসাবধানতার পরিচায়ক, তেমনই এই মনোনয়নের জন্য আমাকে আক্রমণ করাও অশিক্ষা ও অভব্যতার সামিল। প্রথমত, অনেকেই দেখলাম ধরে নিয়েছেন যে, এই পুরস্কার আমি পাচ্ছি ও গ্রহণ করছি। তাঁরা সম্ভবত মনোনয়ন এবং পুরস্কারের তফাতটুকুও জানেন না। এই দু’য়ের মধ্যে কতগুলো পর্যায় আছে বা থাকতে পারে, তাও তাঁদের জানা নেই। এও জানেন না যে, মনোনয়ন ব্যক্তি-মানুষের গ্রহণ বর্জনের বাইরে। গ্রহণ বা বর্জনের বিষয় তখনই আসে, যখন কেউ পুরস্কৃত হন। নইলে নয়। তাই আমি কেন এই মনোনয়ন গ্রহণ করলাম, এ-প্রশ্ন ভিত্তিহীন। কিন্তু এই মনোনয়নের বিরোধ নিশ্চয়ই করা উচিত, যা আমি যথাস্থানে করেওছি।”

সবশেষে আবার তিনি লেখেন, “পুরস্কার প্রদানকারী সংস্থার তরফে বড় রকমের ত্রুটি হয়েছে এবং বিষয়টি প্রকাশে চলে আসায় তাঁদের উপর ঘটনার দায় বর্তেছে, যা স্বাভাবিক। তাঁরা এই দায় সরকারিভাবে ইতিমধ্যেই কোথাও স্বীকার করেছেন কিনা, আমার জানা নেই। জেনে খুব একটা লাভও নেই। আমি নিজে এই মনোনয়নের বিরোধিতা করেছি এবং তাতে কাজও হয়েছে, এটুকুই জানানোর ছিল।”

[আরও পড়ুন: বিতর্ককে সঙ্গী করে রমরমিয়ে চলছে ‘দ্য কেরালা স্টোরি’, ৯ দিনে পৌঁছল ১০০ কোটির ক্লাবে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement