shono
Advertisement

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সাদরে সৃজিতের ‘উমা’বরণ

শহরে ছবি মুক্তি ৮ জুন। The post আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সাদরে সৃজিতের ‘উমা’বরণ appeared first on Sangbad Pratidin.
Posted: 05:25 PM Mar 29, 2018Updated: 02:32 PM Jul 15, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এও এক অকালবোধন। তবে এর পিছনে কোনও যুদ্ধলিপ্সা নেই। নেই জয়ের বাসনা। আছে শুধু মরণাপন্ন সন্তানের শেষ ইচ্ছে পূরণ। সৃজিত মুখোপাধ্যায়ের ছবি উমা-র গল্প এমনই হৃদয় ছোঁয়া। শহরে এখনও তা মুক্তি পায়নি। তবে তার আগেই বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সাদরে হল উমা বরণ।

Advertisement

[  অবসাদ নিয়ে কটাক্ষ, সলমনকে কড়া জবাব দীপিকার ]

নিউ ইয়র্ক ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল, লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল, ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ আলবের্তায় জায়গা করে নিয়েছে ছবিটি। ছবির গল্প এক সত্য ঘটনা অবলম্বনে। কানাডার ছেলে ইভান লিভারসেজ দুরূহ অসুখে আক্রান্ত ছিল। ক্রিসমাসের উদযাপন দেখে যাওয়ার মতোও আয়ু ছিল না তার। কিন্তু সে দুঃখ নিয়ে তাকে চলে যেতে দেয়নি তারই শহরের বাসিন্দারা। সমবেত উদ্যোগে এগিয়ে এসেছিল ক্রিসমাস সেলিব্রেশন। সময়ের আগেই হয়েহ্সিল উদযাপন। শেষের সে সুখ হাত পেতে চেটেপুটে নিয়েছিল মৃত্যুপথযাত্রী বালক। এ কাহিনিকেই বাংলার প্রক্ষাপটে ফেলেছেন পরিচালক। ক্রিসমাসের বদলে তাই বেছে নেওয়া হয়েছে বাঙালির প্রাণের দুর্গাপুজোকে। এ পুজোর শাস্ত্রীয় তাৎপর্য যাই থাক, আপামর বাঙালির কাছে তো এ উমার ঘরে ফেরা। ছবির উমাও ঘরে ফিরবে। সেও মরণাপন্ন। কটাদিনের জন্যই হয়তো ভিনদেশ থেকে নিজভূমে ফেরা তার। আর সেও দেখে যেতে চায় বাঙালির দুর্গাপুজোর আড়ম্বর, উদযাপন। ফলত অকালবোধনের আয়োজন করে তার বাবা।

[  নগ্নতা পেরিয়ে আত্মার সন্ধান, ‘ন্যুড’ ট্রেলারে সংগ্রামের নিশান ]

ছবিতে এই বাবা-মেয়ের চরিত্রে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত ও তাঁরই কন্যা সারা সেনগুপ্ত। মনছোঁয়া এ গল্পই মন কেড়ে নিয়েছে আন্তর্জাতিক চলচ্চিত্র উসবের উদ্যোক্তাদেরও। ফলে শহরে মুক্তির আগেই তিন তিনটি আন্তর্জাতিক উৎসবে উমা বরণের আয়োজন। মুক্তির আগেই ছবির এই সাফল্যে খুশি পরিচালক। তিনি জানাচ্ছেন, ‘সারা বিশ্বের চলচ্চিত্র প্রেমী মানুষ যে উমাকে এভাবে বরণ করে নিয়েছেন, তাতে আমি খুশি।’ ছবি যে প্রশংসা পাচ্ছে তা যে পরিচালকের কাছে যারপরনাই আনন্দের তা বলার অপেক্ষা রাখে না। বাঙালির কাছে এ ছবির আবেগ অন্যরকম। যেহেতু দুর্গাপুজোর সঙ্গে বাঙালির নাড়ির যোগ। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রেও যে ছবি স্বীকৃতি পাচ্ছে, তাতেই প্রমাণ হয়, চলচ্চিত্রের ভাষায় এই আবেগকে সার্থকভাবেই অনুবাদ করতে পেরেছেন পরিচালক। শহরে ছবি মুক্তির দিন ধার্য হয়েছে ৮ জুন।

The post আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সাদরে সৃজিতের ‘উমা’বরণ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement