shono
Advertisement
Stock market

'রক্তাক্ত' শেয়ারবাজার, মাত্র ২ ঘণ্টায় ৭ লক্ষ কোটির ক্ষতি বিনিয়োগকারীদের

বাজার খোলার কিছুক্ষণের মধ্যেই ৯০০ পয়েন্ট পড়ল সেনসেক্স।
Published By: Amit Kumar DasPosted: 12:06 PM Jul 10, 2024Updated: 02:04 PM Jul 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনী ধাক্কা কাটিয়ে কার্যত ঘুরে দাঁড়িয়ে রেকর্ড গড়েছিল শেয়ারবাজার। তবে অস্থির সূচকের জোরাল ধাক্কায় বুধ সকালে মাথায় হাত বিনিয়োগকারীদের। লাল রঙে রাঙিয়েই এদিন সকালে খুলল বিনিয়োগের বাজার। এবং কিছুক্ষণের মধ্যেই ৯০০ পয়েন্ট নামল সেনসেক্সের সূচক। পাল্লা দিয়ে ২৫৯ পয়েন্ট নেমেছে নিফটিও। যারত জেরে 'রক্তাক্ত' বাজারে মাত্র ২ ঘণ্টায় ৭ লক্ষ কোটি টাকা খোয়ালেন বিনিয়োগকারীরা।

Advertisement

মঙ্গলবারই সর্বকালীন রেকর্ড গড়ে ৮০,৩১৫তে থেমেছিল সেনসেক্সের সূচক। বুধবার বাজার খোলার পর তা আরও ১০০ পয়েন্ট বেড়ে নয়া রেকর্ড গড়ে। তবে তারপরই পতন ঘটে বাজারে। সকাল ১১টা নাগাদ ৯০০ পয়েন্ট নেমে সেনসেক্স এসে থামে ৭৯,৪৪৬-তে। পাল্লা দিয়ে নামে নিফটিও। সকালে বাজার খোলার পর মাত্র ২৬ পয়েন্ট বাড়ার পর হুড়মুড়িয়ে নিচের দিকে নামতে থাকে বাজার। শেষে ২৪,১৭৩ পয়েন্টে এসে কিছুটা থিতু হয় নিফটি। বুধের বাজারে এই বিপুল ধাক্কার জেরে মাত্র ২ ঘণ্টায় ৭.৩৮ লক্ষ কোটি টাকার ক্ষতি হয় বিনিয়োগকারীদের।

[আরও পড়ুন: CBI-কে অপব্যবহার দিল্লির! রাজ্যের অভিযোগকে ‘সুপ্রিম’ মান্যতা, মুখ পুড়ল কেন্দ্রের]

তবে বাজারের এমন বেহাল অবস্থাতেও মুনাফার মুখ দেখেছে কিছু শেয়ার। এদিন সবচেয়ে বেশি বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে রাজেশ এক্সপোর্টস, রেল বিকাশ নিগম, কম্পিউটার এজ ম্যানেজমেন্ট সার্ভিসেস, হোম ফার্স্ট ফিনান্স কোম্পানি ইন্ডিয়া, রেমন্ড, ফাইভ স্টার বিজনেস ফিনান্স, মেট্রো ব্র্যান্ডস, ব্রিগেড এন্টারপ্রাইজেস, হোনাসা কনজিউমার, চোলামন্ডলম ফিনান্সিয়াল হোল্ডিংস, ম্যানকাইন্ড ফার্মা, মারুতি সুজুকি ইন্ডিয়া, এবং ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজের শেয়ারে। পাশাপাশি বড় পতন হয়েছে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, রাষ্ট্রীয় কেমিক্যালস অ্যান্ড ফার্টিলাইজার, দ্য ফার্টিলাইজারস অ্যান্ড কেমিক্যালস ত্রাবাঙ্কোর, ইন্ডিয়ান এনার্জি এক্সচেঞ্জ, দীপক ফার্টিলাইজারস অ্যান্ড পেট্রোকেমিক্যালস কর্পোরেশন, হিন্দুস্তান কপার, ভারত ডায়নামিক্স, বম্বে বার্মা ট্রেডিং কর্পোরেশন, স্টিল অথরিটি অফ ইন্ডিয়া, কেইসি ইন্টারন্যাশনাল, এবং ব্লু স্টারের স্টকে।

[আরও পড়ুন: ‘সেনাকে দুভাগে ভাগ করা বন্ধ হোক’, রাহুলের সামনে দাবি জানালেন শহিদ ক্যাপ্টেন অংশুমান সিংয়ের মা]

এই ঘটনা প্রসঙ্গে বিশেষজ্ঞদের দাবি, গত কয়েকদিনে যেভাবে বাজার শিখরে উঠেছিল তাতে এই পতন অত্যন্ত স্বাভাবিক। বহু শেয়ার বর্তমানে ৫২ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় রয়েছে। ফলে এই মুহূর্তে বাজারের বৃদ্ধির ক্ষেত্রে বড় কোনও খবর নেই, বরং পতনের শঙ্কাই বেশি। চলতি মাসেই রয়েছে কেন্দ্রীয় বাজেটের ঘোষণা। তার পর বাজারে ফের বাজারে জোয়ার আসতে পারে বলে আশা করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • 'রক্তাক্ত' বাজারে মাত্র ২ ঘণ্টায় ৭ লক্ষ কোটি টাকা খোয়ালেন বিনিয়োগকারীরা।
  • ৯০০ পয়েন্ট নামল সেনসেক্সের সূচক।
  • পাল্লা দিয়ে ২৫৯ পয়েন্ট নেমেছে নিফটিও।
Advertisement