shono
Advertisement

বাংলাদেশের সঙ্গে বহুমুখী সম্পর্ক বাড়ানোর বার্তা ভারতের বিদেশ সচিব শ্রিংলার

সীমান্ত সুরক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা বাড়ানোর বিষয়েও জোর দেন তিনি।
Posted: 10:19 AM Dec 08, 2021Updated: 11:44 AM Dec 08, 2021

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের সঙ্গে বহুমুখী সম্পর্ক বাড়ানোর বার্তা দিলেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। মহামারী মোকাবিলা থেকে শুরু করে জলবণ্টন ও সীমান্ত সুরক্ষা সংক্রান্ত বিষয়ে সহযোগিতা বাড়ানোর বিষয়েও জোর দেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: আমেরিকার গণতন্ত্র সম্মেলনে যোগ দিতে নারাজ বাংলাদেশ, ধন্যবাদ জানাল রাশিয়া]

মঙ্গলবার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে দু’দিনের বাংলাদেশ সফরে ঢাকা পৌঁছন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তারপর রাজধানী ঢাকার ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে বৈঠকে বসেন দুই বন্ধু দেশের বিদেশ সচিব। দুই দেশের মধ্যে কৌশলগত ও বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করা সহ একাধিক বিষয়ে আলোচনা হয় দু’জনের মধ্যে বলে খবর। এছাড়া, নির্ধারিত কর্মসূচি অনুযায়ী বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন শ্রিংলা। 

এনিয়ে শ্রিংলা বলেন, “ডিসেম্বর মাস ভারত -বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের সঙ্গে আমাদের  সুসম্পর্ক রয়েছে। করোনা ভাইরাসে ভারত নিরাপদ না থাকলে বাংলাদেশ নিরাপদ থাকবে না একইভাবে বাংলাদেশের (Bangladesh) কিছু হলেও ভারত নিরাপদ থাকবে না। বাংলাদেশের সঙ্গে ভারতের বহুমুখী যোগাযোগ বাড়াতে চাই আমরা।” তিনি আরও জানান, আগামীবছর আখাউড়া-আগরতলা রেললাইন উদ্বোধন করবেন দুই প্রধানমন্ত্রী। এছাড়া শিগগিরই চিলাহাটি-হলদিবাড়ি যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে। এই লাইনে দার্জিলিং মেলও চলতে পারে। আগামী বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন। সেই সফর দুই দেশের সম্পকর্কে আরও উচ্চমাত্রায় নিয়ে যাবে।

বৈঠকের পর বাংলাদেশের বিদেশ সচিব মাসুদ বিন মোমেন বলেন, “ঢাকা সফররত ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে। দুই দেশের একাধিক বিষয় আলোচনায় স্থান পেয়েছে। ই-টেকনোলজি, সীমান্তে শান্তিপূর্ণ রাখা, দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানো, কোভিড সহযোগিতা বিশেষ করে ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে বাংলাদেশ ও ভারত কিভাবে একসঙ্গে কাজ করতে পারে সেবিষয়ে আলোচনা হয়েছে।”

ভারত ও বাংলাদেশের মধ্যে জলবণ্টন ও সীমান্তে নিরাপত্তা নিয়ে বিদেশমন্ত্রী আবদুল মোমেন জানান, দুই দেশের মধ্যে সীমান্ত হত্যা ও জলবণ্টন-সহ বেশ কয়েকটি অমীমাংসিত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ভারত সীমান্তে অবাঞ্ছিত ঘটনা রোধে একটি ফর্মুলা দিয়েছে। ভারত এমন কোনো পদক্ষেপ নিতে চায় না যা বাংলাদেশ-ভারতের মধ্যে চলমান দ্বিপক্ষীয় সম্পর্কের চমৎকার ‘সোনালি অধ্যায়’-এ ফাটল ধরাতে পারে। সবমিলিয়ে, শ্রিংলার সফরে দুই দেশের সম্পর্ক নতুন মাত্রা লাভ করেছে বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকদের একাংশ।

[আরও পড়ুন: বাংলাদেশে জেহাদের ছায়া, ঢাকা থেকে গ্রেপ্তার আনসার আল ইসলামের ৩ জঙ্গি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement