shono
Advertisement

হিজাব ইস্যুতে উত্তাল কর্ণাটক, কলেজে তেরঙ্গার বদলে উড়ল গেরুয়া নিশান, ৩ দিন বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান

সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত, জানাল কর্ণাটক হাই কোর্ট।
Posted: 08:35 PM Feb 08, 2022Updated: 09:27 PM Feb 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিজাব বিতর্কে নয়া মোড়। কর্ণাটকের একটি কলেজে ভারতের জাতীয় পতাকার (Indian National Flag) বদলে গেরুয়া নিশান ওড়ানোর অভিযোগ উঠল এবার। সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভাইরাল হয়েছে সেই ভিডিও। হিজাব বিতর্কে এমন উত্তপ্ত পরিস্থিতিতে আগামী তিন দিন কর্ণাটকের (Karnataka) সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই (Basavaraj Bommai)। মঙ্গলবার বিকেলে টুইট করে এই নির্দেশ দিয়েছেন তিনি।

Advertisement

কর্ণাটকের কলেজেগুলিতে হিজাব বিতর্ক গত কয়েক দিনে চরমে পৌঁছেছে। এদিনও উডুপি জেলার একাধিক কলেজে মুখোমুখি হয় উভয়পক্ষের ছাত্রছাত্রীরা। তার মধ্যেই একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে দেখা গিয়েছে, একদল হিন্দুত্ববাদী ছাত্র শিমোগা এলাকার একটি কলেজে গেরুয়া পতাকা টাঙানোর চেষ্টা করছেন। সেই সঙ্গে চলছে উন্মত্ত ‘জয় শ্রীরাম’ স্লোগান। অভিযোগ, ওই ছাত্রীরা এদিন জাতীয় পতাকা নামিয়ে গেরুয়া নিশান ওড়ায়। যার নিন্দায় সরব হয়েছেন অনেকেই।

কর্নাটকের কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার জানিয়েছেন, “কর্নাটকের কিছু শিক্ষা প্রতিষ্ঠানের পরিস্থিতি এতটাই হাতের বাইরে চলে গেছে যে একটি ক্ষেত্রে জাতীয় পতাকার বদলে জাফরান পতাকা তোলা হয়েছে। আমি মনে করি আইনশৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রভাবিত প্রতিষ্ঠানগুলিকে এক সপ্তাহ বন্ধ রাখা উচিত। অনলাইনে পড়াশোনা চলতে পারে।”  

[আরও পড়ুন: ‘জয় শ্রীরাম’ ধ্বনি দেওয়া পড়ুয়াদের পালটা, ‘আল্লাহু আকবর’ সুর চড়ালেন মুসলিম ছাত্রী]

 

 

শিবকুমারের আবেদনকেই মঙ্গলবার মান্যতা দিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান আগামী তিনদিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন তিনি। মঙ্গলবার বিকেলে টুইট করে কর্ণাটকের মুখ্যমন্ত্রী জানান, “আমি সমস্ত ছাত্র, শিক্ষক এবং স্কুল ও কলেজের কর্তৃপক্ষের পাশাপাশি কর্নাটকের সাধারণ মানুষকে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার জন্য আবেদন করছি। আগামী তিন দিনের জন্য সমস্ত হাই স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছি আমি। সংশ্লিষ্ট সকলকে সহযোগিতার জন্য অনুরোধ করছি।”

[আরও পড়ুন: আম্বানিকে টপকে এশিয়ার ধনীতম আদানি! তাক লাগাল সম্পত্তির পরিমাণ]

এদিকে আজই কর্ণাটক হাই কোর্টে হিজাব সংক্রান্ত মামলার শুনানি ছিল। এদিনের শুনানির পর জনসাধারণকে শান্তি বজায় রাখতে আবেদন জানিয়েছে আদালত। হাই কোর্ট জানিয়েছে, আমরা সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত নেব। বিচারপতিরা বলেন, সংবিধানই আমাদের কাছে গীতা। আগামিকাল দুপুরে ফের এই মামলার শুনানি রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement