shono
Advertisement

ছাত্র সংসদ নির্বাচন ঘিরে উত্তপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয়, অবস্থান বিক্ষোভে পড়ুয়ারা

উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ দেখান পড়ুয়ারা৷ The post ছাত্র সংসদ নির্বাচন ঘিরে উত্তপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয়, অবস্থান বিক্ষোভে পড়ুয়ারা appeared first on Sangbad Pratidin.
Posted: 11:57 AM Mar 12, 2019Updated: 02:06 PM Mar 12, 2019

সুকুমার সরকার, ঢাকা: ডাকসু নির্বাচনে সহ-সভাপতির দায়িত্ব পেয়েছেন নুরুল হক৷ কিন্তু তাঁকে মেনে নিতে নারাজ ছাত্রলিগ৷ তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহম্মদ আখতারুজ্জামানের বাড়ির সামনে অবস্থান বিক্ষোভ করলেন আন্দোলনকারীরা৷ বিক্ষোভের সময় বাসভবনেই ছিলেন উপাচার্য৷ ছাত্রছাত্রীদের আচরণে রীতিমতো বিরক্ত তিনি৷

Advertisement

[বিতর্কের মধ্যেই শেষ হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচন]

দীর্ঘ ২৮ বছর পর ছাত্র সংসদ নির্বাচন হল ঢাকা বিশ্ববিদ্যালয়ে৷ সোমবার সকাল ৮টায় দেশের ‘দ্বিতীয় পার্লামেন্ট’ হিসেবে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। পরে দুপুরে অনিয়ম, কারচুপি, জাল ভোট ও ছাত্রলিগের আধিপত্যের অভিযোগ তুলে ভোট বয়কট করে নির্বচনে অংশগ্রহণকারী অন্য সব প্যানেল। একইসঙ্গে অবিলম্বে নতুন তফসিল ঘোষণার দাবি জানায় তারা। রাতেই ঘোষণা হয় ভোটের ফলাফল৷ ১৮টি হল সংসদের মধ্যে ১২টিতে সহ-সভাপতি পদে জয়ী হয়েছে ছাত্রলিগ। বাকি ছয়টি হলে সহ-সভাপতি পদে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। ছাত্রলিগ প্রায় একচেটিয়া জয় পেলেও ছাত্রীদের পাঁচটি হলের মধ্যে চারটিতেই হেরেছে তারা। ডাকসুর সহ-সভাপতি পদে বিজয়ী হিসেবে নুরুল হকের নাম ঘোষণার পর থেকে ক্ষোভে ফেটে পড়ে ছাত্রলিগ। রাতভর সেনেট ভবনের চারপাশে বিক্ষোভ করতে থাকেন ছাত্রলিগের নেতা-কর্মীরা। উপাচার্যের বাড়ি ঘেরাও করেও বিক্ষোভ দেখান তাঁরা৷ নির্বাচন বাতিল করে পুনরায় ভোটগ্রহণের দাবি জানিয়েছেন পড়ুয়ারা৷ এই পরিস্থিতিতে বেশ বিরক্ত উপাচার্য৷ তিনি বলেন, ‘‘উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীরা ভোট দিয়েছে। তারা শৃঙ্খলা বজায় রেখে ভোট দিয়েছে। এটা বিশ্ববিদ্যালয়ের জন্য দৃষ্টান্ত।’’

[সন্ত্রাসবাদ নিয়ে ‘জিরো টলারেন্স’ নীতি, যৌথ প্রকল্প উদ্বোধনে কড়া বার্তা হাসিনার]

এদিকে, সোমবার ভোটগ্রহণ চলাকালীন রোকেয়া হলের প্রভোস্টকে হেনস্তার অভিযোগে ডাকসুর সদ্য নির্বাচিত সহ-সভাপতি নুরুল হক, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক লিটন নন্দী-সহ পাঁচজনের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। রাজধানীর শাহবাগ থানায় মামলাটি করেন রোকেয়া হলের প্রভোস্ট জিনাত হুদা।

The post ছাত্র সংসদ নির্বাচন ঘিরে উত্তপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয়, অবস্থান বিক্ষোভে পড়ুয়ারা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement