shono
Advertisement

ক্যাম্পাসে বিশুদ্ধ জলের দাবিতে বিক্ষোভরত পড়ুয়াদের আটকে রাখার ‘শাস্তি’, অপসারিত অধ্যক্ষা

দীর্ঘদিন ধরেই কেরলের কলেজে পানীয় জলের সমস্যা রয়েছে।
Posted: 06:20 PM Feb 24, 2023Updated: 06:20 PM Feb 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলেজ ক্যাম্পাসে বিশুদ্ধ পানীয় জল সরবরাহের দাবিতে অধ্যক্ষার কাছে বিক্ষোভ করেছিলেন পড়ুয়ারা। ‘শাস্তি’ দিতে তাদের সকলকে নিজের ঘরে আটকে রাখেন অধ্যক্ষা। অবশেষে পদ থেকে সরিয়ে দেওয়া হল অভিযুক্ত অধ্যক্ষা এম রেমাকে। কেরলের (Kerala) উচ্চশিক্ষামন্ত্রী আর বিন্দু একটি বিবৃতি দিয়ে এই কথা জানিয়েছেন।

Advertisement

ঘটনার সূত্রপাত ২০ ফেব্রুয়ারি। কাসারাগোড় (Kasaragod) এলাকার একটি সরকারি কলেজে দীর্ঘদিন ধরেই পানীয় জলের সমস্যা রয়েছে। পড়ুয়ারা যেন ক্যাম্পাসে পরিশ্রুত পানীয় জল পান, সেই দাবিতে অধ্যক্ষার সঙ্গে দেখা করতে যান ছাত্র প্রতিনিধিরা। পড়ুয়াদের অভিযোগ, তাদের সমস্যা শোনা তো দুরের কথা,অত্যন্ত দুর্ব্যবহার করেন অধ্যক্ষা রেমা। তখনই বিক্ষোভ শুরু করেন ছাত্র প্রতিনিধিরা।

[আরও পড়ুন: বাজার থেকে উধাও পিঁয়াজ? বিশ্বজুড়ে তীব্র হচ্ছে সংকট]

তাতেই রেগে উঠে প্রতিনিধিদের নিজের ঘরে ঢুকিয়ে আটকে দেন অধ্যক্ষা। সেই কথা জানতে পেরেই কলেজ ফটকের সামনে বিক্ষোভ শুরু করেন অন্য পড়ুয়ারা। কলেজে ধর্মঘটেরও ডাক দেন তাঁরা। পড়ুয়াদের সাফ দাবি, অধ্যক্ষাকে বরখাস্ত করতে হবে। নয়তো কলেজের কোনও কাজ সুষ্ঠুভাবে করতে দেওয়া হবে না।

স্থানীয় এসএফআই (SFI) নেতৃত্বও এই প্রতিবাদে যোগ দেয়। রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরে অধ্যক্ষার অপসারণ চেয়েও অভিযোগও দায়ের করেন কলেজের পড়ুয়ারা। শেষ পর্যন্ত শুক্রবার অধ্যক্ষা রেমাকে সরিয়ে দিয়ে বিবৃতি জারি করেন মন্ত্রী। আপাতত কিছুদিনের জন্য কলেজের এক অধ্যাপককে দায়িত্ব সামলাতে নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: টোপ অত্যাধুনিক সাবমেরিন, ভারতকে রুশ প্রভাবমুক্ত করতে সক্রিয় জার্মানি!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement