shono
Advertisement

‘লহ প্রণাম’, ৭৮তম প্রয়াণ দিবসে প্রাণের ঠাকুরকে শ্রদ্ধার্ঘ্য বিশ্বভারতীর পড়ুয়াদের

কবিগুরুর প্রয়াণ দিবস উপলক্ষে শুক্রবার শ্রীনিকেতনে একগুচ্ছ অনুষ্ঠান৷ The post ‘লহ প্রণাম’, ৭৮তম প্রয়াণ দিবসে প্রাণের ঠাকুরকে শ্রদ্ধার্ঘ্য বিশ্বভারতীর পড়ুয়াদের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:28 PM Aug 08, 2019Updated: 05:28 PM Aug 08, 2019

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: সকাল থেকে ঝরঝর বরিষণ মুখর আবহাওয়া৷ এমনই একটি দিনে সকলকে কাঁদিয়ে পরলোকে পাড়ি দিয়েছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর৷ আজ তাঁর ৭৮তম প্রয়াণ দিবস৷ সকাল থেকে একাধিক অনুষ্ঠানের মাধ্যমে তাঁকে স্মরণ করছেন রাজ্যবাসী৷ তবে সবচেয়ে বড় অনুষ্ঠানের আয়োজন শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে৷

Advertisement

[আরও পড়ুন: পূর্ব বর্ধমানে টিএমসিপি’র নতুন কমিটি, ক্ষোভ ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়]

বৃহস্পতিবার ভোর ৫টায় গৌরপ্রাঙ্গনে বৈতালিকের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। সকাল ৭টায় উপাসনা গৃহে উপাসনা শুরু হয়। সেখানে পাঠভবন এবং সংগীত ভবনের ছাত্রছাত্রীরা রবীন্দ্রসংগীত পরিবেশন করেন৷ প্রধান অতিথি ছিলেন রাজ্যের মন্ত্রী গৌতম দেব। সকাল ৯টা নাগাদ রবীন্দ্রভবনে শুরু হয় প্রদর্শনী। সন্তোষালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ অনুষ্ঠান হয় বিকাল ৪টে নাগাদ৷ সেখানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক পরামর্শদাতা মণ্ডলীর চেয়ারম্যান বিবেক দেবরায়৷ আরেক অতিথি হিসেবে ছিলেন কলকাতায় নিযুক্ত চিনা কনসাল জেনারেল চালি ইয়ো৷ সন্ধে ৭টা নাগাদ লিপিকা গৃহে কবিগুরু স্মরণ অনুষ্ঠান। বাইশে শ্রাবণের অনুষ্ঠানে এদিন সমবেত হয়েছিলেন সব ছাত্রছাত্রী, আশ্রমিক৷ পাঠভবনের ছোট পড়ুয়া থেকে শুরু করে কলাভবনের ছাত্রছাত্রী, শিক্ষক– সকলেই কবিগুরু রচিত গান, আবৃত্তি, পাঠের মাধ্যমে তাঁকে সমবেতভাবে শ্রদ্ধা জানান৷ এটাই বিশ্বভারতীয় বরাবরের ঐতিহ্য৷ এবারের অনুষ্ঠানেও বরাবরের মতো নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী৷

[আরও পড়ুন: অনুরাগীদের আবদারে পার্লারে মেকওভার, রাণাঘাটের সেই রাণুকে এখন চেনাই দায়]

রবিঠাকুরের ইচ্ছাকে সম্মান জানিয়ে প্রতি বছরের মতো এবারও তাঁর প্রয়াণ দিবসে পরিবেশ সংক্রান্ত একটি প্রদর্শনীর আয়োজন করা হয় রবীন্দ্রভবনে৷ চলতি বছর বিশ্বভারতীতে দু’দিন ধরে পালিত হচ্ছে রবীন্দ্র প্রয়াণ দিবস৷ আজকের অনুষ্ঠানের পর শুক্রবারও একপ্রস্ত কর্মসূচি রয়েছে পড়ুয়াদের তরফে৷ ২৩ শ্রাবণ ভোর ৫টায় বৈতালিক শ্রীনিকেতনের পাকুড়তলায়। তারপর শ্রীনিকেতন মেলাপ্রাঙ্গণে হলকর্ষণ উৎসব। সেখানে উপস্থিত  থাকবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক পরামর্শদাতা মণ্ডলীর চেয়ারম্যান বিবেক দেবরায়৷ বিকেলে ফুটবল ম্যাচ রয়েছে শ্রীনিকেতনের মাঠে।

দেখুন ভিডিও:

ছবি: রাজা ভকত৷

The post ‘লহ প্রণাম’, ৭৮তম প্রয়াণ দিবসে প্রাণের ঠাকুরকে শ্রদ্ধার্ঘ্য বিশ্বভারতীর পড়ুয়াদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement