shono
Advertisement

কাঁধে বন্দুক, হাতে বই! হিংসাদীর্ণ মণিপুরে ঘর বাঁচানোর লড়াই পরীক্ষার্থীদের

কুকি-মেতেই সংঘাতের আগুন এখনও ধিকিধিকি জ্বলছে উত্তর-পূর্বের রাজ্যটিতে।
Posted: 04:19 PM Feb 23, 2024Updated: 04:19 PM Feb 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক বছর হতে চললেও মণিপুরে থামেনি জাতি সংঘর্ষ। কুকি-মেতেই সংঘাতের আগুন এখনও ধিকিধিকি জ্বলছে উত্তর-পূর্বের রাজ্যটিতে। হিংসার আবহেই সেখানে চলছে দ্বাদশ শ্রেণির পরীক্ষা। একদিকে জীবনের অন্যতম এক গুরুত্বপূর্ণ অধ্যায়। অন্যদিকে ঘর বাঁচানোর লড়াই। তাই এখন বাঙ্কারে থেকে অস্ত্র হাতে নিয়েই পড়াশোনা চালিয়ে যাচ্ছেন বছর উনিশের শেইখোচোন হাওকিপ।  

Advertisement

তবে শুধু শেইখোচোনই নয়। এই লড়াই বহু পড়ুয়ারই। মণিপুরের কুকি-জো অধ্যুষিত গ্রাম কাংপোকপি। গত কয়েকমাসে এখান থেকে বহুবার সংঘর্ষের খবর মিলেছে। রক্ত ঝরেছে। দুষ্কৃতীদের থেকে কাংপোকপিকে রক্ষা করতে গ্রামের বাইরেই তৈরি করা হয়েছে বাঙ্কার। সেখানে রাইফেল কাঁধে পাহারা দিচ্ছেন তরুণরা। তাঁদের মধ্যে বেশিরভাগই আবার দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থী। তাই বাঙ্কারে থেকেই তাঁরা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন।

জানা গিয়েছে, বুধবার থেকে উত্তরপূর্বের রাজ্যটিতে শুরু হয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষা। সংঘর্ষের কারণে প্রায় ৫ হাজার পড়ুয়ার আর পরীক্ষা দেওয়া হচ্ছে না। এখন সমস্ত বিভাগ মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা ৩৬ হাজার। রাজ্যজুড়ে মোট ১১১টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে ৩১ হাজার ৩৫১ জন। কাউন্সিলের চেয়ারম্যান তাখেললামবাম অজিত সিং জানিয়েছেন, ২৩ মার্চ পরীক্ষা শেষ হবে। নিরাপত্তার কারণে তিনটি পরীক্ষাকেন্দ্র বাতিল করে সেখানকার পড়ুয়াদের অন্য কেন্দ্রে পরীক্ষার ব্যবস্থা করে দেওয়া হয়। নির্বিঘ্নে পরীক্ষা সম্পূর্ণ করার জন্য ৭০টি ফ্লাইং স্কোয়ার টিমের বন্দোবস্ত করা হয়েছে কাউন্সিলের তরফে।

[আরও পড়ুন: ‘দূরবীন দিয়ে খুঁজলেও…’, ফের কংগ্রেসের জোট প্রস্তাব ‘নাকচ’ তৃণমূলের]

উল্লেখ্য, গত বছরের মে মাসে মণিপুর হাই কোর্ট নির্দেশ দিয়েছিল, মেতেইদের তফসিলি উপজাতির তালিকাভুক্ত করা যায় কি না সেনিয়ে চার সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে রাজ্য সরকারকে। আদালতের এই রায়ের পরেই অগ্নিগর্ভ হয়ে ওঠে গোটা মণিপুর। মেতেইদের পক্ষে আদালতের রায়ের বিরোধিতায় ক্ষিপ্ত হয়ে ওঠে কুকিরা। দুপক্ষের সংঘর্ষে প্রাণ হারান দুশোর বেশি মানুষ। সোমবার সেই নির্দেশ পালটে দিয়েছে মণিপুর হাই কোর্ট। শেষ পর্যন্ত নিজেদের রায়ই বাতিল আদালত জানিয়েছে, তফসিলি উপজাতি তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি কেন্দ্র সরকারের এক্তিয়ারভুক্ত। আদালত সেই কাজে হস্তক্ষেপ করতে পারে না।

[আরও পড়ুন: দিল্লির বিক্ষোভে মৃত্যু আরও এক কৃষকের, প্রাণ গেল দুই পুলিশকর্মীরও, কড়া পদক্ষেপ হরিয়ানার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement