shono
Advertisement

ভাইজ্যাগের আদলে সাবমেরিন ও বিমান মিউজিয়াম হবে কলকাতায়

মিউজিয়ামটি তৈরি করছে রাজ্য সরকারের পূর্ত দপ্তর। The post ভাইজ্যাগের আদলে সাবমেরিন ও বিমান মিউজিয়াম হবে কলকাতায় appeared first on Sangbad Pratidin.
Posted: 08:59 PM Dec 04, 2018Updated: 01:35 PM Dec 05, 2018

অর্ণব আইচ: নৌবাহিনীর বিমানের ভিতর উঁকি দিতে চান? অথবা, ঘুরে বেড়াতে চান সাবমেরিনের ভিতর?

Advertisement

এসবের জন্য এবার আর যেতে হবে না ভাইজ্যাগে। কারণ, তা একেবারে আপনার হাতের মুঠোয় চলে আসছে। কলকাতায় পরিবার নিয়ে ঘুরতে ঘুরতেই পৌঁছে যাবেন বিমান ও সাবমেরিনের কাছে। ভাইজ্যাগের আদলেই এবার কলকাতায় তৈরি হচ্ছে নৌসেনা মিউজিয়াম। তাতেই রাখা থাকবে সত্যিকারের বিমান ও সাবমেরিন। নৌসেনার সাহায্য নিয়ে এই মিউজিয়াম তৈরি করছে রাজ্য সরকারের পূর্ত দপ্তর। নৌসেনা সূত্রের খবর, এই বিষয়ে ইতিমধ্যেই মন্ত্রী ফিরহাদ হাকিমের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের নৌসেনা কর্তা সুপ্রভ দে। রাজ্য সরকারের পক্ষ থেকে এই মিউজিয়াম তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে, যাতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে নৌসেনা।

পারিষদদের দায়িত্ব বন্টন নয়া মেয়রের, পুর প্রশাসনে গুরুত্ব বাড়ল অতীনের  ]

এনিয়ে রাজ্যের নৌসেনা কর্তা তথা এনওআইসি কমোডর সুপ্রভ দে জানান, ভাইজ্যাগের আদলে প্রদর্শনীর জন্য কলকাতায় নৌসেনার টিইউ ১৪২ বিমান বসানোর বিষয়ে রাজ্যের সঙ্গে আলোচনা হয়। তখন রাজ্য সরকারের পক্ষ থেকেই বিমানের সঙ্গে সঙ্গে সাবমেরিন বসানোর জন্যও নৌসেনাকে অনুরোধ করা হয়। তাতেও নৌসেনা সাড়া দিয়েছে। এই মিউজিয়ামের জন্য তিন থেকে চার একর জমি লাগবে। রাজাহাট বা পাটুলিতে জমি দেখা হচ্ছে। রাজ্যের পূর্ত দপ্তর সবুজ সংকেত দিলেই প্রথমে বিমান আনার কাজ শুরু হবে। বিমানটি ৬৫ ভাগে ভাগ করে চেন্নাই থেকে বড় মালবাহী যানে কলকাতায় আনা হবে। বিমান কলকাতায় বসানোর পর তার ভিতরে ঢুকে ঘুরতে পারবেন শহরের মানুষ। দেখতে পারবেন বিমান ও সাবমেরিনের কলকব্জাও। এর পর একই পদ্ধতিতে কলকাতায় নিয়ে আসা হতে পারে সাবমেরিনও। ভাইজ্যাগের মতো কলকাতার মিউজিয়ামে থাকবে নৌসেনার ব্যবহৃত বিভিন্ন জিনিস। ‘মোবাইল ফোন গাইড’-এর মাধ্যমে ওই মিউজিয়াম দর্শনার্থীরা দেখতে পাবেন বলে জানিয়েছে নৌসেনা।

দশদিনে ৯৭ বার ফোন প্রাক্তন প্রেমিককে, বাগুইআটির বধূ মৃত্যুতে বাড়ছে রহস্য ]

The post ভাইজ্যাগের আদলে সাবমেরিন ও বিমান মিউজিয়াম হবে কলকাতায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement