shono
Advertisement

৭.২ শতাংশ নয়, ভারতের GDP বৃদ্ধির হার ৪ শতাংশেরও কম! কেন্দ্রের দাবি খণ্ডন স্বামীর

কেন্দ্রের দাবিকে ভ্রান্ত বলছেন বিজেপিরই প্রাক্তন সাংসদ।
Posted: 06:59 PM Jun 06, 2023Updated: 06:59 PM Jun 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের জিডিপি বৃদ্ধির হার নিয়ে কেন্দ্র সরকারের দাবি নাকচ করলেন বিজেপিরই প্রাক্তন সাংসদ, তথা বিশিষ্ট অর্থনীতিবিদ সুব্রহ্মণ্যম স্বামী (Subramanian Swamy)। তাঁর দাবি, কেন্দ্র গত আর্থিক বছরে ৭.২ শতাংশ হারে দেশের অর্থনৈতিক বৃদ্ধির যে দাবিটা করছে, সেটা আসলে ভ্রান্ত। করোনা পর্বের লোকসানের হিসাব বাদ দিলে সেটা ৪ শতাংশেরও নিচে নেমে আসবে।

Advertisement

গত বুধবার কেন্দ্রের তরফে পরিসংখ্যান প্রকাশ করে জানানো হয়, সদ্যসমাপ্ত অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে জিডিপি (GDP) বৃদ্ধির হার ছিল ৬.১ শতাংশ। ফলে গোটা অর্থবর্ষের হিসাব বলছে, ২০২২-২০২৩ অর্থবর্ষের দেশের সার্বিক বৃদ্ধি হয়েছে ৭.২ শতাংশ হারে। যা খানিকটা অপ্রত্যাশিত। কারণ অধিকাংশ অর্থনীতিবিদেরই ধারণা ছিল ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের সার্বিক বৃদ্ধি হবে ৭ শতাংশের কম হারে।

[আরও পড়ুন: ‘সস্তার অস্ত্র, গরমে বোম ফেটে যাচ্ছে’, বনগাঁ বিস্ফোরণ নিয়ে হাস্যকর দাবি অর্জুনের!]

কেন্দ্র এই পরিসংখ্যান প্রকাশ করতেই সেটাকে হাতিয়ার করে বিজেপি আবার বিরোধীদের আক্রমণ শানাতেও নেমে পড়েছে। কিন্তু বিজেপিরই (BJP) বিক্ষুব্ধ নেতা তথা প্রাক্তন সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী বলছেন,”দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি পুঙ্খানুপুঙ্খ বিচার করে আমার মনে হচ্ছে, ভারতের উন্নয়ন হচ্ছে, দেশ চমকাচ্ছে, এসব দাবি ভুয়ো। সংক্ষেপে বলতে গেলে করোনা (Coronavirus) পর্বের লোকসানের হিসাবের নিরিখে ধরলে দেশের সার্বিক বৃদ্ধির হার এই মুহূর্তে ৪ শতাংশেরও কম। এই হার নেহেরু জমানাতেও ছিল।”

[আরও পড়ুন: বাসন্তীর স্বজনহারাদের পাশে রাজ্যপাল, দেখা করে আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি]

সুব্রহ্মণ্যম স্বামীর বক্তব্য, করোনা পর্বে ভারতের অর্থনীতি (Economy) অনেকটা পিছিয়ে পড়েছিল। সেই নিরিখে এখন সেটা স্বাভাবিক হওয়ার দিকে এগোচ্ছে। তাই বৃদ্ধির হার অনেক বেশি বলে মনে হচ্ছে। কিন্তু করোনা পূর্ববর্তী সময়ের নিরিখে হিসাব করলে সেটা ৪ শতাংশেরও কম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement