shono
Advertisement

১০ দিন যুদ্ধের পর সাময়িক ‘শান্তি’, সুদানে ৭২ ঘণ্টা সংঘর্ষ বিরতিতে রাজি দু’পক্ষ

সোমবার মাঝরাত থেকে শুরু হয়েছে সংঘর্ষ বিরতি।
Posted: 02:16 PM Apr 25, 2023Updated: 02:22 PM Apr 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকা-সহ বিশ্বের বিভিন্ন দেশের আরজিতে অবশেষে সাড়া দিল সুদানের (Sudan) বিবদমান দুই পক্ষ। সেনাবাহিনী এবং আধাসেনা বাহিনী সাময়িক শান্তিস্থাপনে রাজি। আগামী ৭২ ঘণ্টা সংঘর্ষ বিরতির (Ceasefire) ঘোষণা করা হল গৃহযুদ্ধে বিধ্বস্ত দেশে। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মার্কিন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। এই সময়ের মধ্যে বিদেশি নাগরিকদের নিরাপদে উদ্ধার করার কাজে আরও গতি আনা হবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই ভারতীয় ফেরাতে নয়াদিল্লি শুরু করেছে ‘অপারেশন কাবেরী’। বায়ুসেনা, নৌসেনা বাহিনীর সুদানে পৌঁছে কাজও শুরু করেছে।

Advertisement

গত ১০ দিন ধরে সুদানে চলছে সেনাবাহিনী ও আধাসেনা বাহিনীর মধ্যে সংঘর্ষ। সেনার অন্তর্ভুক্ত হতে চেয়ে বিদ্রোহ মাথাচাড়া দিয়ে ওঠে আধা সেনার মধ্যে। সেই থেকে যুদ্ধ পরিস্থিতি। রাজধানী খার্তুম (Khartoum) ঘিরেই চলছে সংঘর্ষ। এই ক’দিনের যুদ্ধে ইতিমধ্যে মৃতের সংখ্যা পেরিয়েছে ৪০০। ভয়ে দেশ ছেড়ে পালাচ্ছেন সুদানবাসী। খাদ্য-জলের সংকট দেখা দিয়েছে। যুদ্ধবিধ্বস্ত আফ্রিকার দেশটিতে আটকে প্রচুর ভারতীয়। তাঁদের উদ্ধার করতে অপারেশন শুরু করেছে দিল্লি। এদিকে, সুদানের বিবদমান দুই পক্ষকে শান্ত হওয়ার বার্তা পাঠিয়েছে আমেরিকা (US)। বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন ফোনে কথা বলেছেন সেনাবাহিনীর প্রধানের সঙ্গে। যুদ্ধ থামাতে বলেছে সৌদি আরবও। আন্তর্জাতিক চাপে পড়েই সম্ভবত ৭২ ঘণ্টার জন্য সংঘর্ষ বিরতিতে রাজি সেনাপ্রধান আবদেল ফাতাহ বুরহান ও মহম্মদ হামদান দাগালো।

[আরও পড়ুন: অমর্ত্য সেনের পাশে দাঁড়াচ্ছেন কোন লাভের আশায়? টুইটে বিদ্বজ্জনদের বিঁধলেন অমিত মালব্য]

আরএসএফ অর্থাৎ আধা সেনার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, মানবিকতার স্বার্থে, দেশবাসীর নিত্যপ্রয়োজনীয় কাজের পরিস্থিতি স্বাভাবিক রাখা-সহ একাধিক কারণে ৭২ ঘণ্টা তারা যুদ্ধে জড়াবে না। এর আগেও অবশ্য একবার সংঘর্ষ বিরতি চুক্তি করেও তা ভেঙেছিল দুই পক্ষ। তবে এবার তাঁরা চুক্তি মানবে বলে আশা আমেরিকা, সৌদির মতো মধ্যস্থতাকারীদের। সংঘর্ষ বিরতিতে খুশি মার্কিন বিদেশসচিব। তিনি টুইট করে উদ্ধারকাজের কথা জানিয়েছেন। জানা গিয়েছে, সোমবার মধ্যরাত থেকেই শুরু হয়েছে সংঘর্ষ বিরতি।

৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে বিদেশিদের উদ্ধারে (Rescue) জোর দেওয়া হবে। সে দেশের যুদ্ধ পরিস্থিতিতে ইতিমধ্যেই ব্রিটেন, ইটালি, জার্মানি, স্পেন-সহ ইউরোপের একাধিক দেশ নিজেদের দূতাবাস থেকে কর্মী, আধিকারিকদের নিরাপদে সরিয়ে নিয়েছে। যাঁরা বাকি রয়েছেন, তাঁদের উদ্ধার করতে হবে এই তিনদিনের মধ্যে। পাশাপাশি গৃহযুদ্ধের প্রভাবে বহু সুদানবাসীই ভিনদেশে আশ্রয় খুঁজছেন। এই ৭২ ঘণ্টা তাঁদের কাছেও অত্যন্ত গুরুত্বপূর্ণ সময় হয়ে উঠতে চলেছে।

[আরও পড়ুন: কালিয়াগঞ্জে ছাত্রীমৃত্যু: দ্রুত শুনানির আরজি খারিজ হাই কোর্টে, প্রমাণ নষ্টের আশঙ্কা মামলকারীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement