shono
Advertisement
Sukanta Mazumdar

জি ২০-র সামিটে শিক্ষায় ভারতের জয়গান শোনাবেন সুকান্ত, বক্তব্যে উল্লেখই নেই 'কন্যাশ্রী'র

ব্রাজিলে জি-২০ গোষ্ঠী অন্তর্ভুক্ত দেশের শিক্ষামন্ত্রীদের সম্মেলনে ভারতের প্রতিনিধি হিসাবে যোগ দেবেন সুকান্ত মজুমদার।
Published By: Paramita PaulPosted: 11:57 PM Oct 28, 2024Updated: 01:22 AM Oct 29, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: আন্তর্জাতিক মঞ্চেও বঞ্চিত বাংলা! বুধবার ব্রাজিলে জি-২০ গোষ্ঠী অন্তর্ভুক্ত দেশের শিক্ষামন্ত্রীদের সম্মেলনে ভারতের প্রতিনিধি হিসাবে যোগ দেবেন সুকান্ত মজুমদার। কিন্তু সেখানে তাঁর বক্তব্যে থাকবে না বাংলার কন্যাশ্রী প্রকল্পের কথা। অথচ প্রান্তিক মেয়েদের শিক্ষায় বিরাট পরিবর্তন নিয়ে এসেছে মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের এই প্রকল্প।

Advertisement

ইতিপূর্ব একমাত্র বাঙালি হিসেবে প্রণব মুখোপাধ্যায় জি-২০ সামিটে দেশের প্রতিনিধিত্ব করেছিলেন। এবার সেই তালিকায় নাম জুড়তে চলেছে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী তথা বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদারের। সোমবার রাতেই তিনি ব্রাজিলের উদ্দেশে রওনা দিয়েছেন। সেখানে ব্রিটেন, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা ও আমেরিকার মতো চার দেশের প্রতিনিধির সঙ্গে তিনি আলোচনায় বসবেন। সেখানে দেশের শিক্ষায় অগ্রগতির বিষয়টি তুলে ধরবেন। কিন্তু সেখানে উল্লেখ থাকবে না কন্যাশ্রী প্রকল্পের। ব্রাজিল উড়ে যাওয়ার আগে এই প্রকল্পকে 'ছাতার মাথা' হিসেবে উল্লেখ করলেন সুকান্ত। বলেন, "আগে তো রাজ্যের কন্যাদের বাঁচতে হবে।"

তাঁর সংযোজন, "শিক্ষা কেন্দ্র-রাজ্যের যৌথ তালিকায় পড়ে। কেন্দ্রীয় সরকারের তরফে শিক্ষাক্ষেত্রে যে উদ্যোগগুলি নেওয়া হয়েছে, সেগুলি বলব। পশ্চিমবঙ্গের মতো দু-একটি রাজ্য আছে...বাদ বাকি সব রাজ্য কেন্দ্রের সঙ্গে শিক্ষা বা এই ধরনের যেগুলো যৌথ তালিকায় যে বিষয়গুলি আছে তাতে তাল মিলিয়ে, কাঁধে কাঁধ মিলিয়ে চলছে।" সেই সমস্ত কথাই সেখানে তুলে ধরবেন বলে জানালেন সুকান্ত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আন্তর্জাতিক মঞ্চেও বঞ্চিত বাংলা!
  • বুধবার ব্রাজিলে জি-২০ গোষ্ঠী অন্তর্ভুক্ত দেশের শিক্ষামন্ত্রীদের সম্মেলনে ভারতের প্রতিনিধি হিসাবে যোগ দেবেন সুকান্ত মজুমদার।
  • কিন্তু সেখানে তাঁর বক্তব্যে থাকবে না বাংলার কন্যাশ্রী প্রকল্পের কথা।
Advertisement