shono
Advertisement
Kolkata Metro

কলকাতায় মেট্রো সম্প্রসারণে সবুজে কোপ নয়, গাছ কাটায় নিষেধাজ্ঞা সুপ্রিম কোর্টের

শীর্ষ আদালতের এই নির্দেশে মোমিনপুর-এসপ্ল্যানেড রুটে মেট্রো সম্প্রসারণ ফের বিশ বাঁও জলে পড়ল বলে মনে করা হচ্ছে।
Published By: Sucheta SenguptaPosted: 07:15 PM Sep 13, 2024Updated: 07:21 PM Sep 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শহরের যাতায়াত ব্যবস্থায় আরও গতি আনা জরুরি। কিন্তু তার জন্য বৃক্ষ নিধন কোনওমতেই বরাদাস্ত নয়। কলকাতার মেট্রো সম্প্রসারণে গাছ কাটা নিয়ে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শনিবার এই সংক্রান্ত মামলায় মেট্রোর কাজে যুক্ত থাকা সংস্থাকে সাফ একথা জানিয়ে দিল শীর্ষ আদালত। মেট্রো রুট সম্প্রসারণের জন্য প্রায় ৭০০ টি গাছ কাটা পড়ার আশঙ্কা দেখা গিয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশে সেসব প্রাচীন গাছ কাটা হবে না। এই মামলার পরবর্তী শুনানি তিন সপ্তাহ পর। 

Advertisement

একের পর এক নতুন নতুন রুটে গোটা কলকাতা শহরকে সংযুক্ত করতে চাইছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। সেই উদ্দেশে নানাদিকে কাজ চলছে। ব্লু লাইন, গ্রিন লাইন, পার্পল লাইনের মধ্যে দিকে শহরের কেন্দ্র থেকে শহরতলি পর্যন্ত ছড়িয়ে মেট্রো পথে সংযুক্ত হয়ে গিয়েছে। এবার কলকাতার মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো রুট সম্প্রসারণের জন্য পরিকল্পনা চলছে। তার নকশায় সংস্থা RVNL-এর দাবি, ময়দান এলাকার কিছু গাছ কাটা পড়বে। নাহলে রুট তৈরি করা যাবে না।

[আরও পড়ুন: বন্ধ হয়ে গিয়েছিল একমাত্র দুর্গাপুজো, ‘লক্ষ্মীর ভাণ্ডারে’র টাকায় উৎসবে ফিরছে প্রান্তিক গ্রাম]

এনিয়ে প্রথমে কলকাতা হাই কোর্টে মামলা হয়। মেট্রোর কাজ করা সংস্থা RVNL-কে এই মামলায় গাছ কাটার অনুমতি দেয়নি আদালত। এর পর মামলা গড়ায় শীর্ষ আদালতে। তাতে এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গাভাই ও কে ভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চ হাই কোর্টের নির্দেশই বহাল রাখে। স্পষ্ট জানানো হয়, ময়দান এলাকা কলকাতা শহরের 'ফুসফুস' বলে পরিচিত। একটুকরো সবুজে কিছুতেই কুঠার ছোঁয়ানো যাবে না। শহরের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের জন্য কোনওভাবেই বৃক্ষ নিধন করা চলবে না। শীর্ষ আদালতের এই নির্দেশে মোমিনপুর-এসপ্ল্যানেড রুটে মেট্রো সম্প্রসারণ ফের বিশ বাঁও জলে পড়ল বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ঝাঁজ বদল, ‘ঝড়ের ছায়ায়’ ঘুম ছুটবে পুতিনের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মোমিনপুর-এসপ্ল্যানেড মেট্রো রুটে গাছ কাটা নয়।
  • নিষেধাজ্ঞা সুপ্রিম কোর্টের।
Advertisement