shono
Advertisement

সুপ্রিম কোর্টে জামিন পেলেন জুবেইর, তবে থাকতে হবে পুলিশি হেফাজতেই

হিন্দুত্ববাদী নেতাদের 'বিদ্বেষী' বলার মামলায় জামিন পেয়েছেন তিনি।
Posted: 01:13 PM Jul 08, 2022Updated: 01:13 PM Jul 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টে জামিন পেলেন মহম্মদ জুবেইর (Mohammad Zubair)। গতকালই শীর্ষ আদালতে (Supreme Court) আপিল করেছিলেন তিনি। লাগাতার প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে, এই কারণেই দ্রুত শুনানির আরজি জানিয়েছিলেন জুবেইরের আইনজীবী। শুক্রবার শীর্ষ আদালত জুবেইরের জামিন মঞ্জুর করেছে। তবে এখনও পুলিশি হেফাজতেই থাকতে হবে তাঁকে।

Advertisement

মূলত দু’টি বিষয়ে অভিযোগ দায়ের করা হয়েছিল জুবেইরের বিরুদ্ধে। সীতাপুরে তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, হিন্দুত্ববাদী নেতাদের ‘বিদ্বেষী’ বলে অভিহিত করেছেন তিনি। সেই অভিযোগেই অন্তর্বর্তীকালীন জামিন পেয়েছেন জুবেইর। আপাতত পাঁচ দিনের জন্য জামিন দেওয়া হয়েছে তাঁকে। সেই সঙ্গে কিছু শর্ত আরোপ করা হয়েছে। তিনি বিচারাধীন বিষয় নিয়ে নতুন কোনও টুইট করতে পারবেন না। সেই সঙ্গে সীতাপুর ম্যাজিস্ট্রেটের এলাকা থেকে বাইরেও যেতে পারবেন না।

[আরও পড়ুন: স্বাস্থ্যক্ষেত্রে GST বৃদ্ধিতে ভোগান্তি, ঊর্ধ্বমুখী চিকিৎসার খরচে নাকানিচোবানি আমজনতার]

তবে জামিন পেয়েও লাভ হল না জুবেইরের। দিল্লি পুলিশের (Delhi Police) কাছে তাঁর বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ দায়ের করা হয়েছিল। সেই মামলায় এখনও তাঁকে পুলিশি হেফাজতেই থাকতে হবে। প্রসঙ্গত, সীতাপুরের অভিযোগের ভিত্তিতে গতকালই জামিনের আরজি খারিজ করে দিয়েছিল এলাহাবাদ হাই কোর্ট (Allahabad High Court)। তারপরেই সুপ্রিম কোর্টে আবেদন করেন জুবেইর।

এই দু’টি অভিযোগ ছাড়াও প্রমাণ লোপাট, অপরাধমূলক ষড়যন্ত্র এবং বিদেশি অনুদান আইন লঙ্ঘনের মামলাও দায়ের করা হয়েছে। জুবেইরের আইনজীবী কলিন গনজালভেস শীর্ষ আদালতে জানিয়েছেন, ভাবাবেগে আঘাত দেওয়া সম্পর্কে নতুন নিয়ম মেনে মামলা দায়ের করছে প্রশাসন। অসামাজিক কার্যকলাপের বিরুদ্ধে পুলিশি নিস্ক্রিয়তার প্রতিবাদ করলেই ব্যবস্থা নেওয়া হচ্ছে সংশ্লিষ্ট ব্যক্তির ক্ষেত্রে। AltNews নামে একটি ফ্যাক্ট চেকিং ওয়েবসাইটের সাংবাদিক মহম্মদ জুবেইরকে গত ২৭ জুন গ্রেপ্তার করা হয়।

[আরও পড়ুন: দুর্নীতির অভিযোগে সরানো হল বুলেট ট্রেন প্রকল্পের শীর্ষকর্তাকে, বিশ বাঁও জলে প্রকল্প]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement