shono
Advertisement

‘স্বচ্ছতা জরুরি’, আদানি ইস্যুতে কেন্দ্রের ‘বন্ধ খামে’র শর্ত খারিজ সুপ্রিম কোর্টে

হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসতেই কার্যত ব্যাকফুটে মোদি সরকার।
Posted: 05:23 PM Feb 17, 2023Updated: 05:36 PM Feb 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদানি ইস্যুতে শেয়ার বাজারে ধসের পর দেশের অর্থনীতি সংক্রান্ত নিয়মকানুন আরও পক্ত করতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের পরামর্শ দিয়েছিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের সেই পরামর্শ মেনে নিলেও বিশেষ শর্ত দিয়েছিল কেন্দ্র। মোদি সরকারের সেই আবেদন এবার খারিজ হয়ে গেল।

Advertisement

হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসতেই কার্যত ব্যাকফুটে মোদি সরকার। আদানি ইস্যুতে (Adani row) সুপ্রিম কোর্টের একাধিক প্রশ্নের মুখে পড়তে হয় কেন্দ্র এবং সেবিকে। সেই মামলায় বিশেষজ্ঞ কমিটি সুপ্রিম নির্দেশ মেনে নিয়েছিল কেন্দ্র। জানানো হয়, নিয়মাবলি কঠোর করার জন্য কমিটি গঠন করতে তারা রাজি। তবে সেই কমিটির সদস্য কারা হবেন, তা বন্ধ খামে সুপ্রিম কোর্টে জমা দেওয়া হবে। শুক্রবার মামলার শুনানিতে এখানেই আপত্তি তোলে শীর্ষ আদালত। বলে দেওয়া হয়, এক্ষেত্রে পূর্ণ স্বচ্ছতা প্রয়োজন। খামে বন্ধ তথ্যে সেই স্বচ্ছতা রক্ষা করা যাবে না। আর সেই কারণেই কেন্দ্রের শর্ত খারিজ করে দেওয়া হয়।

[আরও পড়ুন: ভারতীয় পেস ও স্পিন দাপটে প্রথম দিনই গুটিয়ে গেল অজিরা, নয়া রেকর্ড অশ্বিন-জাদেজার]

মূলত তিনটি শর্তের ভিত্তিতে তারা বিশেষজ্ঞ কমিটি তৈরি করতে রাজি বলে সুপ্রিম কোর্টকে জানিয়েছিল কেন্দ্র। প্রথমত, কমিটির সদস্য কারা হবেন, তা কেন্দ্রই ঠিক করবে। সেসব নাম মুখবন্ধ খামে শীর্ষ আদালতের কাছে জমা দেবে। দ্বিতীয়ত, বিশেষজ্ঞ কমিটিতে কী কী বিষয় আলোচনা হবে, সে সিদ্ধান্তও নেবে কেন্দ্র। তৃতীয়ত, সেবি শেয়ার বাজারের পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারছে না, এমন কোনও বার্তা যেন না যায়, তা নিশ্চিত করতে হবে। তবে এদিন ‘খাম বন্ধ’ শর্ত খারিজ করল শীর্ষ আদালত।

প্রধান বিচারপতি চন্দ্রচূড় সলিসিটর জেনারেল তুষার মেহতাকে জানান, সেবিকে আঘাত করা সুপ্রিম কোর্টের উদ্দেশ্য নয়। বলেন, কোনও নিয়ন্ত্রক কাঠামোর সুনাম ক্ষুণ্ণ করতে চায় না শীর্ষ আলাদত। শুধু আলোচনা চায়।’ তবে আদানি ইস্যুতে যে স্বচ্ছতা জরুরি, সে বার্তাও স্পষ্ট ভাষায় কেন্দ্রকে জানিয়ে দেওয়া হয়।

[আরও পড়ুন: সেবক মোড়ের হোটেলে বিধ্বংসী অগ্নিকাণ্ড, পুড়ে মৃত্যু কর্মীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement