shono
Advertisement

কাউকে বাড়তি গুরুত্ব নয়, আলোচনার মাধ্যমেই স্থায়ী উপাচার্য নির্বাচন, জানাল সুপ্রিম কোর্ট

এই মামলার পরবর্তী শুনানি আগামী ৬ অক্টোবর।
Posted: 03:43 PM Sep 27, 2023Updated: 05:38 PM Sep 27, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: ইলেকশন নয়। সিলেকশনের মাধ্যমে স্থায়ী উপাচার্য নির্বাচন করতে হবে। সার্চ কমিটির সদস্যরা আলোচনার মাধ্যমে উপাচার্য নির্বাচন করতে পারবেন। তবে সেক্ষেত্রে সার্চ কমিটির কাউকে বাড়তি গুরুত্ব দেওয়া যাবে না। বুধবার একথাই জানাল সুপ্রিম কোর্ট। এই মামলার পরবর্তী শুনানি আগামী ৬ অক্টোবর। 

Advertisement

সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্যকান্ত এবং দীপঙ্কর দত্তের বেঞ্চ স্পষ্ট জানায়, সার্চ কমিটির সদস্যরা আলোচনার মাধ্যমেই স্থায়ী উপাচার্য নির্বাচন করতে পারবেন। সেক্ষেত্রে সার্চ কমিটিতে থাকা কোনও পক্ষের মনোনীত বিশেষজ্ঞ বাড়তি গুরুত্ব পাবেন না। ইঞ্জিনিয়ারিংয়ের মতো বিশেষ বিষয়ের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের ক্ষেত্রে যাতে সুনির্দিষ্ট বিশেষজ্ঞ সার্চ কমিটিতে থাকেন তাই বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, শিক্ষাবিদ এবং আইনজ্ঞদের নামের তালিকা নতুন করে চাইল সুপ্রিম কোর্ট। আগামী ৪ অক্টোবরের মধ্যে যাবতীয় নথি জমা দিতে হবে। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের পূর্ববর্তী নির্দেশ অনুযায়ী ইতিমধ্যেই ইউজিসি, রাজ্য শিক্ষা দপ্তর এবং রাজ্যপালের অফিস বিশেষজ্ঞদের নামের তালিকা জমা দিয়েছে।

[আরও পড়ুন: পার্থ চট্টোপাধ্যায়ের উপর অসন্তুষ্ট আদালত, জরিমানা হাজার টাকা]

এছাড়া সার্চ কমিটি গঠনের জন্য রাজ্যের বিশ্ববিদ্যালয়ের তালিকা, বিশ্ববিদ্যালয়ে কোন বিষয় পড়ানো হয়, উপাচার্য নিয়োগের ক্ষেত্রে এই মুহূর্তে কী নিয়মাবলী আছে এবং কোন আইনের পরিবর্তন হয়েছে তা তালিকাভুক্ত করে জমা দিতে বলল সু্প্রিম কোর্ট। এছাড়া রাজ্য সরকারের আনা বিল এবং সেই সম্পর্কে রাজ্যপালের আপত্তি কেন সে বিষয়েও নথি চাইল আদালত। আগামী ৬ অক্টোবর মামলার পরবর্তী শুনানি।

[আরও পড়ুন: ৭ বছর ধরে থমকে সেতু নির্মাণের কাজ, কেন্দ্রের বিরুদ্ধে সরব তৃণমূল, অবস্থানে সাংসদ শতাব্দী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement