shono
Advertisement

তাজমহলের বন্ধ ঘর খোলার আরজি সুপ্রিম কোর্টে, কী বলল শীর্ষ আদালত

দাবি, তাজমহল যে শাহজাহানই তৈরি করিয়েছিলেন, এর কোনও 'বিজ্ঞানসম্মত প্রমাণ' নেই।
Posted: 01:46 PM Oct 22, 2022Updated: 02:28 PM Oct 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাজমহল (Taj Mahal) যে শাহজাহানই তৈরি করিয়েছিলেন, এর কোনও ‘বিজ্ঞানসম্মত প্রমাণ’ নেই। এই স্থাপত্যের আসল ইতিহাস জানতে খুলে দেওয়া হোক তাজমহলের বন্ধ থাকা ঘরের দরজাগুলি। এই আরজি জানিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হয়েছিলেন অযোধ্যা জেলার বিজেপির মিডিয়া ইনচার্জ। সেই আরজিকে কার্যত উড়িয়ে দিল শীর্ষ আদালত। জানিয়ে দিল, কেবলমাত্র প্রচার পেতেই এই ধরনের মামলা করা হয়েছে। এলাহাবাদ হাই কোর্ট গত মে মাসেও তাঁর আরজি উড়িয়ে দিয়েছিল।

Advertisement

রজনীশ সিং নামের ওই ব্যক্তির আবেদন ছিল, তাজমহলের বেসমেন্টে যে ২২টি ঘর সিল করে রাখা আছে, সেগুলি খুলে দেওয়া হোক এই স্থাপত্য নির্মাণের ‘আসল’ ইতিহাস জানতে। গঠিত হোক ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। হাই কোর্ট তাঁর আবেদন নাকচ করে দিলে তিনি শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন। অবশেষে সুপ্রিম কোর্টও একই মত দিল। বিচারপতি এমআর শাহ ও এমএম সুন্দ্রেশের বেঞ্চের তরফে কার্যত ভর্ৎসনার সুরে বলা হয়েছে, ”হাই কোর্ট আপনার পিটিশন ডিসমিস করে কোনও ভুল করেনি। এমন আবেদন শুধুমাত্র প্রচারের স্বার্থেই করা হয়েছে।”

[আরও পড়ুন: ধূসর তালিকা থেকে মুক্ত পাকিস্তান, কী প্রতিক্রিয়া ভারতের?]

আসলে রজনীশের দাবি, তাজমহলের স্থানে ছিল তেজো মহালয়া। পৃথিবীর সপ্তম আশ্চর্য নিয়ে সম্প্রতি তীব্র বিতর্ক দানা বেঁধেছিল। হিন্দুদের একটি গোষ্ঠীর দাবি, সেখানে হিন্দু দেবদেবীর মূর্তি ছিল। এই বিতর্কের জল গড়িয়েছে আদালত পর্যন্ত।

যদিও আগেই সব আলোচনায় জল ঢেলে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া জানিয়ে দিয়েছিল, তাজমহলের ভিতর কোনওদিনই হিন্দু মন্দির কিংবা দেবদেবীর মূর্তি ছিল না। হিন্দুত্ব গ্রুপের তেজো মহালয়ার দাবিও খারিজ করে দিয়েছেন ASI-এর আধিকারিক। এবার বিজেপির মিডিয়া ইনচার্জের দাবি উড়িয়ে দিল সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: গুমনামি বাবার DNA রিপোর্ট দিতে কেন নারাজ কেন্দ্র? আরটিআইয়ের জবাবে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement