shono
Advertisement

হইচই ফেলেছে স্বরার হস্তমৈথুনের দৃশ্য, কী প্রতিক্রিয়া মায়ের?

মহিলা যৌনতার উপস্থাপনায় কি সাবালক হচ্ছে ভারতীয় ছবি? The post হইচই ফেলেছে স্বরার হস্তমৈথুনের দৃশ্য, কী প্রতিক্রিয়া মায়ের? appeared first on Sangbad Pratidin.
Posted: 06:42 PM Jun 06, 2018Updated: 06:57 PM Jun 06, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা ছবিই যেন মহিলামহলের নিজস্ব বয়ান। সে পৃথিবীর নিয়মকানুন, ঠাট্টা-রসিকতা, সুখ-অসুখের গল্প ‘বীরে দি ওয়েডিং’। সুতরাং সেখানে হস্তমৈথুনও থাকবে এবং আছেও। যে দৃশ্যে অভিনয় করতে দেখা গিয়েছে স্বরা ভাস্করকে। সে দৃশ্যই হইচই ফেলেছে গোটা দেশে। মহিলা যৌনতার এমন শক্তিশালী উপস্থাপনা নিয়ে আলোচনা, সমালোচনা এমনকী বিরুদ্ধমত প্রকাশিত হবে সেটাই স্বাভাবিক। এবার তা নিয়ে মত ব্যক্ত করলেন স্বরার মা ইরা ভাস্কর।

Advertisement

[  রবি ঠাকুরের গান গেয়ে বাজিমাত হামি-র ‘হিরো’ ব্রতর, দেখুন ভিডিও ]

মেয়েক হস্তমৈথুনের দৃশ্যে অভিনয় করতে দেখে অবশ্য চমকাননি ইরা। অবাক না হওয়ারই কথা অবশ্য। ভারতীয় সিনেমার গতিপ্রকৃতি এবং সেখানে যৌনতার উপস্থাপনা নিয়ে তিনি সম্যক ওয়াকিবহাল। সিনে ইতিহাসের পিএইচডি ইরা জহওরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে ফিল্ম স্টাডিজের অধ্যাপক। মেয়ের অভিনয় করা শুধুমাত্র একটি দৃশ্য নিয়ে তিনি অবশ্য মত ব্যক্ত করেননি। বরং কথা বলেছেন পুরো বিষয়টি নিয়েই। জানিয়েছেন, ভারতীয় সিনেমায় যৌনতার প্রকাশ বরাবরই চাপা। আর সেকারণে এমন কিছু পদ্ধতির উদ্ভাবন হয়েছে যা অন্য কোনও দেশের সিনেমার সচরাচর দেখা যায় না। নমুনা হিসেবে গানের কথা তুলে এনেছেন তিনি। যেহেতু যৌনতা সরাসরি সিনেমায় দেখানো হয় না, তাই তা সূক্ষভাবে তুলে আনা হয় গানের মাধ্যমে। হিন্দি, তামিল হোক কিংবা বাংলা- ভারতীয় সিনেমার গানেই যৌনতার পর্দা সরে যায়। সেখানেই খানিকটা উন্মুক্ত হয় উচ্ছ্বাস, মত এই অধ্যাপিকার। যা সরাসরি বলা যায় না, তাই-ই ঘুরিয়ে বলা হয় এই গানের কথায় বা তার দৃশ্যায়নে। যেমন মুঘল-ই-আজম-এর ‘যোগন বন চলি’ গানে ‘যোগন’ শব্দে সরাসরি বোঝানো হচ্ছে মীরাকে। এখন এই যোগসূত্রেই মীরার ইতিহাস, তাঁর ভালবাসা, তাঁর সমর্পণ এই গানের সঙ্গে যুক্ত হচ্ছে। ফলত গানটি একটা অন্য অর্থ নিয়ে প্রকাশিত হচ্ছে। ভারতীয় সিনেমার গানে যৌনতার প্রকাশও এরকম সূক্ষ্ম। তবে ফায়ার, লিপস্টিক আন্ডার মাই বুরখা বা বীরে দ্য ওয়েডিং-এর মতো ছবিতে এমন মহিলাদের দেখানো হচ্ছে যাঁরা যৌনতা নিয়ে লজ্জিত নন। বা তাঁরা তাঁদের যৌনতার প্রকাশ গোপন করছেন না। অর্থাৎ মেয়ের অভিনীত হস্তমৈথুনের দৃশ্য যে অত্যন্ত স্বাভাবিক, প্রকারন্তরে সে মতই ব্যক্ত করেছেন তিনি।

 কর্ণাটকে মুক্তি পাচ্ছে রজনীর ‘কালা’, ছাড়পত্র সুপ্রিম কোর্টের ]

The post হইচই ফেলেছে স্বরার হস্তমৈথুনের দৃশ্য, কী প্রতিক্রিয়া মায়ের? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement