shono
Advertisement
T20 World Cup 2024

আমেরিকার বিরুদ্ধে ভারতকে বাড়তি পাঁচ রান 'উপহার' কেন? ক্ষোভে ফুঁসছেন ভাজ্জি

কেন আমেরিকার বিরুদ্ধে পাঁচ রান বাড়তি পেল ভারত? কী বলছে আইসিসির নিয়ম?
Published By: Subhajit MandalPosted: 09:09 AM Jun 13, 2024Updated: 05:03 PM Jun 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টি-২০ বিশ্বকাপে (T20 World Cup 2024) পর পর তিন ম্যাচ জয়। কার্যত হাসতে হাসতে সুপার এইটে ভারত। অথচ সেই ভারতীয় দলকে তাড়া করে বেড়াচ্ছে বিতর্ক। দুর্বল আমেরিকার বিরুদ্ধে নাকি অনৈতিক সুবিধা পেয়েছে ভারত। আর কেউ নন, এই নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন একজন ভারতীয়ই। প্রাক্তন স্পিনার হরভজন সিং মনে করছেন, যেভাবে আইসিসির নিয়মের জন্য আমেরিকা ম্যাচে টিম ইন্ডিয়া বাড়তি পাঁচ রান পেয়ে গেল, সেটা অনৈতিক।

Advertisement

আমেরিকার দেওয়া ১১১ রানের টার্গেট নিয়ে খেলতে নেমে ১৫ ওভার শেষে ভারতের স্কোর ছিল ৩ উইকেটে ৭৬ রান। নাসাউ স্টেডিয়ামের কঠিন পিচে ম্যাচ তখনও ফেঁসে। কিন্তু তখনই ভারত আম্পায়ারদের সিদ্ধান্তে পেয়ে গেল পাঁচটা অতিরিক্ত রান। ফলে ৭৬ থেকে ভারতের রান হয়ে গেল ৮১। বলা বাহুল্য, তাতে সহজ হয়ে গেল টিম ইন্ডিয়ার জয়ের রাস্তা।

[আরও পড়ুন: কন্যাশ্রীর ধাঁচে ‘নিযুত ময়না’ প্রকল্প হিমন্তের, প্রতি মাসে ছাত্রীদের স্টাইপেন্ড সরকারের]

কেন পাঁচ রান বাড়তি পেল ভারত? সৌজন্যে আইসিসির (ICC) নয়া নিয়ম। আসলে সদ্যই টি-২০ এবপং ওয়ানডে ক্রিকেটে স্টপ ক্লকের নিয়ম চালু করেছে আইসিসি। এই নিয়ম অনুযায়ী, একটা ওভার শেষ হওয়ার পরবর্তী ১ মিনিটের মধ্যে পরের ওভার করার জন্য প্রস্তুত থাকতে হয় বোলিং টিমকে। ওই ৬০ সেকেন্ড সময়ের মধ্যে বোলাররা প্রস্তুত না হলে, সেটাকে 'অপরাধ' বলে ধরা হয়। এক ইনিংসে তিনবার কোনও দল এই ভুল করলে বিপক্ষকে পাঁচ রান উপহার দেওয়া হয়। আমেরিকার বিরুদ্ধে এই নিয়মের সুবিধা পেয়েছে ভারত।

[আরও পড়ুন: রাজ্যে বাড়তি ২ দিন কেন্দ্রীয় বাহিনী, তবে রাখা যাবে না স্কুলে, নির্দেশ হাই কোর্টের]

যদিও আইসিসির এই নিয়মে ক্ষুব্ধ প্রাক্তন স্পিনার হরভজন (Harbhajan Singh)। তিনি বলছেন, "আইসিসি কবে এসব নিয়ম বানায়, কেন বানায়? কেউ জানতেও পারে না। খেলার গতি বাড়ানোর আরও অনেক উপায় আছে। এমন কিছু করা উচিত নয়, যাতে খেলাটার উপর সরাসরি প্রভাব পড়ে।" ভাজ্জির আশঙ্কা, "আজ যে নিয়মের সুবিধা ভারত পেয়েছে, আগামী দিনে সেটাই ভারতের বিপক্ষে যেতে হবে। এই ধরনের নিয়ম থাকা উচিত নয়।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সদ্যই টি-২০ এবপং ওয়ানডে ক্রিকেটে স্টপ ক্লকের নিয়ম চালু করেছে আইসিসি।
  • এই নিয়ম অনুযায়ী, একটা ওভার শেষ হওয়ার পরবর্তী ১ মিনিটের মধ্যে পরের ওভার করার জন্য প্রস্তুত থাকতে হয় বোলিং টিমকে।
  • ওই ৬০ সেকেন্ড সময়ের মধ্যে বোলাররা প্রস্তুত না হলে, সেটাকে 'অপরাধ' বলে ধরা হয়।
Advertisement