shono
Advertisement

ইন্দিরা গান্ধীর মৃত্যুদৃশ্য নিয়ে ‘খলিস্তানি’ ট্যাবলো কানাডায়, ‘ভোটের রাজনীতি’, নিন্দা ভারতের

ঘটনার তীব্র নিন্দা কানাডার রাষ্ট্রদূতেরও।
Posted: 04:02 PM Jun 08, 2023Updated: 04:02 PM Jun 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেহরক্ষীদের গুলিতে ইন্দিরা গান্ধীর (Indira Gandhi) খুনের ঘটনা তুলে ধরা হল কানাডার একটি ট্যাবলোতে। হলুদ রঙের খলিস্তানি (Khalistani) পতাকা দেওয়া ওই ট্যাবলোতে আরও লেখা রয়েছে, এটা প্রতিশোধ। কানাডার ব্রাম্পটনের রাস্তায় এই ট্যাবলো বের করা নিয়ে ইতিমধ্যেই সমালোচনার ঝড় উঠেছে। কংগ্রেসের তরফেও এই ঘটনার নিন্দা করা হয়েছে। তবে সমস্ত বিষয় নিয়ে মুখ খুলেছেন ভারতে নিযুক্ত কানাডার (Canada) রাষ্ট্রদূত। ঘটনাটিকে ভোট ব্যাংকের রাজনীতি বলে দাবি করেছেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শংকর। 

Advertisement

বিতর্কিত ট্যাবলোর একটি ভিডিও ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। সেখানে দেখা যাচ্ছে, বাসভবনের বাগানে হাঁটার সময়ে শিখ দেহরক্ষীরা গুলি চালাল ইন্দিরা গান্ধীর দিকে। রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়লেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী। এই দৃশ্যের পিছনেই সাজানো ছিল খলিস্তানিদের হলুদ পতাকা। সেখানে লেখা ছিল, এটাই প্রতিশোধ। ট্যাবলোটি প্রায় পাঁচ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে বলেই দাবি কংগ্রেসের। গোটা ঘটনার ভিডিও দেখে নিন্দায় সরব নেটিজেনরা। প্রসঙ্গত, কয়েকদিন আগে এই ব্রাম্পটনেই একটি হিন্দু মন্দিরে হামলা চালায় খলিস্তানিরা।

[আরও পড়ুন: WTC Final 2023: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও রাজনীতির ছোঁয়া! ওভালে দেখা গেল বিজেপির পতাকা]

গোটা ঘটনার ভিডিও টুইট করেছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মিলিন্দ দেওরা। তিনি বলেছেন, “ভারতবাসী হিসাবে এই ঘটনার নিন্দা করা উচিত সকলের। দেশের অন্যতম যন্ত্রণাদায়ক ইতিহাসকে এইভাবে তুলে ধরা অত্যন্ত নিন্দাজনক। ভেদাভেদ ভুলে সকলেরই উচিত এই ঘটনার নিন্দা করা।” সরব হয়েছে বিদেশমন্ত্রী এস জয়শংকরও। তাঁর মতে, ভোট ব্যাংকের রাজনীতি করতেই এমন অনভিপ্রেত ঘটনাকে উৎসাহ দেওয়া হচ্ছে। এমন ঘটনা ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে। 

তবে গোটা ঘটনার পরে মুখ খুলেছেন ভারতে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত ক্যামেরন ম্যাকে। টুইট করে তিনি বলেন, “ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর মৃত্যুর দৃশ্য নিয়ে ট্যাবলো বেরিয়েছে কানাডায়, সেই দৃশ্য দেখে আমি অত্যন্ত আতঙ্কিত। হিংসা বা ঘৃণা ছড়ানোর এমন ঘটনার তীব্র নিন্দা করছি আমি। কানাডার মাটিতে এমন কার্যকলাপের কোনও স্থান নেই।

[আরও পড়ুন: মোটা বেতন, বোনাস থেকে ক্লাবের শেয়ার! বেকহ্যামের ক্লাবে কী কী পাবেন মেসি?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement