সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্দু মেয়ের সঙ্গে মুসলিম ছেলের বিয়ে। পরবর্তীতে মেয়েটি অন্তঃসত্ত্বা হওয়ার পর হিন্দু মতে সাধের অনুষ্ঠানও আয়োজন মুসলিম পরিবারের। বিখ্যাত গয়না প্রস্তুতকারক সংস্থা তানিষ্কের এই বিজ্ঞাপন নিয়েই এবার দেখা দিল জোর বিতর্ক। কার্যত দু’ভাগে ভাগ হয়ে গেলেন নেটিজেনরা। একদলের মুখে এই বিজ্ঞাপনের জন্য তানিষ্কের প্রশংসা। অন্যদল আবার তানিষ্কের (Tanishq ) বিরুদ্ধে লাভ জিহাদ বা ভিন্ন সম্প্রদায়ে বিয়েতে উৎসাহ দেওয়ার অভিযোগ তুলেছে। শেষপর্যন্ত অবশ্য বিতর্ক এড়াতে বিজ্ঞাপনটি সরিয়েই নেওয়া হয় গয়না প্রস্তুতকারক সংস্থাটির পক্ষ থেকে।
[আরও পড়ুন: উত্তরপ্রদেশ থেকে সরানো হোক হাথরাস মামলার শুনানি, দাবি নির্যাতিতার পরিবারের]
আসলে নিজেদের ‘একতাভাম’ (Ekatvam) কালেকশনের জন্যই এই বিজ্ঞাপনটি তৈরি করেছিল তানিষ্ক। কিন্তু নিজেদের ইউটিউব চ্যানেলে সেটি প্রকাশ করার পরই তৈরি হয় বিতর্ক। নেটিজেনদের একাংশ অভিযোগ তোলেন এই বিজ্ঞাপনে লাভ জিহাদ অর্থাৎ ভিন্ন সম্প্রদায়ে বিয়েতে উৎসাহ দেওয়া হচ্ছে। কেউ লেখেন, ‘‘সবসময় বিজ্ঞাপনে একজন গৃহবধূকে হিন্দুই হতে হবে, মুসলিম হন না কেন?’’ কেউ লেখেন, ‘‘এমন একটি বিজ্ঞাপন তৈরি করুন যেখানে মুসলিম গৃহবধূ তাঁর হিন্দু শ্বশুরবাড়ির সঙ্গে ইদ পালন করছে।’’ এমনকী বিষয়টি নিয়ে টুইট করেন কঙ্গনাও। সরাসরি না বললেও তিনি লেখেন,‘‘বিজ্ঞাপনটিতে হিন্দু মেয়েটিকে যেভাবে ভীত-সন্ত্রস্থ দেখিয়েছে, তা একদম ঠিক নয়।’’
এদিকে, অনেকেই আবার ভারতীয় সংস্কৃতির উদাহরণ টেনে বিজ্ঞাপনটির প্রশংসা করেছেন। কেউ আবার যাঁরা ট্রোল করছেন তাঁদেরই পালটা সমালোচনা করেছেন। কংগ্রেস সাংসদ শশী থারুরও (Shashi Tharoor ) বিজ্ঞাপনটির পক্ষে টুইট করেন। লেখেন, ‘‘একটি অসাধারণ বিজ্ঞাপণে যেভাবে হিন্দু–মুসলিম সম্প্রীতি দেখানো হয়েছে, সেটিকেই বয়কটের ডাক দিয়েছে হিন্দুত্ববাদী গ্রুপগুলো। যদি এতে তাঁদের এতটাই অসুবিধে হয়, তাহলে বিশ্বে হিন্দু–মুসলিম সম্প্রীতির সবচেয়ে পুরনো নিদর্শন ভারতকেও কেন তাঁরা বয়কট করছে না?’’