shono
Advertisement

জলের চাপে বেঁকে গেল সেচ ক্যানালের লকগেট, চাষের মরশুমে চিন্তায় চাষিরা

সংস্কারের অভাবে বিপত্তি!
Posted: 03:41 PM Nov 02, 2023Updated: 03:41 PM Nov 02, 2023

সুদীপ বন্দ্যোপাধ্যায়, দুর্গাপুর: সেচ ক্যানালের লকগেট বেঁকে গেল জলের চাপে। দুঃশ্চিন্তায় বর্ধমানের চাষিরা। অভিযোগ, সংস্কারের অভাবে লকগেট বেঁকে গিয়েছে। দ্রুত লকগেট মেরামতির আশ্বাস দিয়েছে সেচদপ্তরের।

Advertisement

বৃহস্পতিবার সকালে দুর্গাপুরের দামোদর ব্যারেজের বর্ধমান সেচ ক্যানালের ৫ নম্বর লকগেট থেকে হু হু করে জল বের হতে দেখে স্থানীয়রা। সামনে যেতেই বুঝতে পারে ব্লক গেট বেঁকে এই বিপত্তি। খবর দেওয়া হয় সেচদপ্তরের আধিকারিকদের। স্থানীয়দের অভিযোগ, সংস্কারের অভাবে জং পড়েছে লকগেটগুলিতে। আর সেই জন্য ঠিকমতো ওঠানামাও করে না লকগেটগুলি। ফলে ক্রমশ দুর্বল হচ্ছে ক্যানেলের গেটগুলি।

[আরও পড়ুন: চলতি মাসেই উত্তরবঙ্গের জেলায় দুয়ারে সরকারের বিশেষ ক্যাম্প, জেনে নিন দিনক্ষণ]

বর্ধমান সেচ ক্যানালে রয়েছে ছ’টি লকগেট। শুধু একটা নয়, সব লকগেটগুলিও ভেঙে যেতে পারে যে কোনও সময় বলেও তাঁদের অভিযোগ। এই সেচ ক্যানালের উপর ভরসা করেই আমন ধান এবং বোরো ধান রোপন হয় বর্ধমানের বিস্তীর্ণ এলাকায়। আমন ধান কাটার সময় হঠাৎ এই বিপত্তির জেরে চিন্তার ভাঁজ পড়েছে চাষিদের কপালে।

 

যদিও সেচদপ্তরের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার চিত্তরঞ্জন সোরেন বলেন, “পাঁচ নম্বর লকগেটটি বেঁকে গিয়েছে আর সেই জন্যই জলের চাপ কমাতে অন্যান্য লকগেটগুলির সামান্য অংশ খুলে দেওয়া হয়েছে। দুর্গাপুরের দামোদর ব্যারেজ থেকে বর্ধমান সেচ ক্যানালে জল পাঠানোর জন্য দুর্গাপুর ব্যারেজের ৮টি লকগেট রয়েছে। সেই লকগেটগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।” সেখান থেকে বর্ধমান সেচ ক্যানাল পর্যন্ত জমা জল বেরিয়ে গেলেই বেঁকে যাওয়া লকগেট মেরামতের কাজ শুরু হবে বলেও তিনি আশ্বাস দেন।

[আরও পড়ুন: রোগীকে নার্সিংহোমে পাঠালে ব‌্যবস্থা, সরকারি চিকিৎসা কেন্দ্র নিয়ে নির্দেশ রাজ্যের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement