shono
Advertisement

পাণ্ডিয়ার শূন্যস্থান পূরণ সম্ভব? গিল ঝড়ের দিকে তাকিয়ে গুজরাট, একনজরে শক্তি-দুর্বলতা

অধিনায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করার সুযোগ গিলের সামনে।
Posted: 08:49 AM Mar 22, 2024Updated: 08:49 AM Mar 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম দুমরশুমে আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করেছে গুজরাট টাইটান্স। অভিষেকেই চ্যাম্পিয়ন হয়েছিল হার্দিক পাণ্ডিয়ার নেতৃত্বাধীন গুজরাট। গতবার শেষ বলে এসে হার মানে তারা। রবীন্দ্র জাদেজা শেষ দুবলে ম্যাচের ভাগ্য গড়ে দেন। এবার হার্দিক পাণ্ডিয়ার জার্সির রং বদলেছে। গুজরাট টাইটান্স ছেড়ে তিনি চলে গিয়েছেন মুম্বই ইন্ডিয়ান্স শিবিরে। গুজরাট শিবিরের অধিনায়ক হয়েছেন শুভমান গিল। তাঁর নেতৃত্বে কী করবে গুজরাট? সেদিকেই নজর সবার। 

Advertisement

প্রথমেই নজর রাখা যাক গুজরাট টাইটান্সের গোটা স্কোয়াডের দিকে: ডেভিড মিলার, শুভমান গিল (অধিনায়ক), ম্যাথু ওয়েড, ঋদ্ধিমান সাহা, কেন উইলিয়ামসন, অভিনব মনোহর, সাই সুদর্শন, দর্শন নলকান্ডে, বিজয় শংকর, জয়ন্ত যাদব, রাহুল তেওয়াটিয়া, নুর আহমেদ, সাই কিশোর, রশিদ খান, জোশুয়া লিটল, মোহিত শর্মা, আজমাতুল্লা ওমরজাই, উমেশ যাদব, শাহরুখ খান, সুশান্ত মিশ্র, কার্তিক ত্যাগী, মানব সুথর, স্পেন্সার জনসন, রবিন মিনজ, সন্দীপ ওয়ারিয়র।

শক্তি: গুজরাট টাইটান্সের ব্যাটিং দারুণ শক্তিশালী। যে কোনও ব্যাটসম্যান যে কোনও মুহূর্তে ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দিতে পারেন। শুভমান গিল, ডেভিড মিলার, ঋদ্ধিমান সাহা, কেন উইলিয়ামসন, ম্যাথু ওয়েড যে কোনও বোলারের রাতের ঘুম কেড়ে নিতে পারেন। শুভমান গিল গতবার দুর্দান্ত ছন্দে ছিলেন। এবার তিনি দলনায়ক। ফলে দায়িত্ব আরও বেশি। গিলের ব্যাট এবারও ঝলসে উঠতে পারে। বাকি ব্যাটসম্যানরাও কয়েকটি বলের ভিতরেই ম্যাচের গতিপ্রকৃতি বদলে দিতে পারেন। 

দুর্বলতা: বোলিং শক্তির জন্য প্রথম দুবছর গুজরাট টাইটান্স স্বপ্নের ফর্মে ছিল। তবে চোটের জন্য মহম্মদ শামির অনুপস্থিতি গুজরাটের বোলিংয়ে রক্তাল্পতা আনবে। হার্দিক পাণ্ডিয়ার চলে যাওয়াও প্রভাব ফেলবে বলেই মনে করা হচ্ছে। রশিদ খান যে কোনও দিন ম্যাচ উইনার। তবে চোট সারিয়ে ফেরা রশিদ খান এবার কতটা প্রভাব ফেলতে পারবেন, সেটাও দেখার।  

সম্ভাব্য একাদশ
শুভমান গিল (অধিনায়ক)
ঋদ্ধিমান সাহা
সাই সুদর্শন
বিজয় শংকর
ডেভিড মিলার
শাহরুখ খান
রাহুল তেওয়াটিয়া
রশিদ খান
নুর আহমেদ
স্পেন্সার জনসন
উমেশ যাদব

ইমপ্যাক্ট প্লেয়ার– মোহিত শর্মা

এক্স ফ্যাক্টর: শুভমান গিলের সামনে নেতা হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার বড় সুযোগ। সাদা বলের ফরম্যাটে রোহিত শর্মা আর বেশিদিন জাতীয় দলকে নেতৃত্ব দেবেন না। ভবিষ্যতের অধিনায়ক হিসেবে হার্দিক পাণ্ডিয়া এগিয়ে ঠিকই। তবে এবারের আইপিএলে গিল ভালো নেতৃত্ব দিলে হার্দিক পাণ্ডিয়াকে চ্যালেঞ্জ ছুড়ে দিতেই পারেন তিনি। আর গিলের চওড়া ব্যাটের উপরে নির্ভর করে রয়েছে গুজরাটের ভাগ্য। গিল চলতে শুরু করলে তাঁকে রোখে কার সাধ্যি। এই দলে এক্স ফ্যাক্টর শুভমান গিলই। 

সম্ভাবনা: মহম্মদ শামি নেই। তিনি না থাকায় গুজরাটের বোলিং বিভাগ দুর্বল হয়ে পড়েছে ঠিকই। হার্দিক পাণ্ডিয়া চলে যাওয়ায় নতুন করে শুরু করতে হবে শুভমান গিলকে, এটাও ঠিক। কিন্তু তাঁদের ব্যাটিং বিভাগের জন্যই এবারের আইপিএল জেতার অন্যতম দাবিদার হিসেবে অনেকে গুজরাটকেই ধরছেন। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement