shono
Advertisement
Google

মুশকিল আসান করবে 'ফাইন্ড মাই ডিভাইস', ইন্টারনেট ছাড়াই খোঁজ মিলবে হারানো ফোনের

কীভাবে কাজ করবে গুগলের এই ফিচার? জেনে নিন।
Posted: 07:56 PM Apr 09, 2024Updated: 07:56 PM Apr 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আপনার স্মার্টফোনটি খুঁজে পাচ্ছেন না? আচমকা ফোন খোয়া যাওয়ায় এক্কেবারে মাথায় হাত! চিন্তা নেই। এবার অ্যাপেলের মতো অ্যান্ড্রয়েড ইউজাররাও অনায়াসে খুঁজে পাবেন নিজেদের হারানো কিংবা চুরি হওয়া ফোনটি। কারণ বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড ফোনের জন্য ফাইন্ড মাই ডিভাইস চালু করল গুগল। চলুন জেনে নেওয়া যাক কীভাবে কাজ করে এই ফিচার?

Advertisement

এর আগে ব্রাউজারের মাধ্যমে ফোন ট্র্যাকিংয়ের খুঁটিনাটি জানা যেত। তবে এবার অ্যান্ড্রয়েড ইউজাররা অ্যাপেই যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন। এই অ্যাপে থাকা ম্যাপে দেখাবে আপনার হারানো ফোনটি। মজার বিষয় হল, সেই সময় আপনার ডিভাইসে ইন্টারনেট কানেকশন না থাকলেও আপনার ফোন ট্র্যাক করা যাবে। শুধু তাই নয়, Pixel 8 এবং Pixel 8 Pro স্মার্টফোনগুলি আবার সুইচড অফ থাকলেও নো টেনশন। তাতেও ফোন খুঁজে পেতে বিশেষ বেগ পেতে হবে না।

[আরও পড়ুন: ‘অসম্মানজনক, অশ্লীল, অসভ্য’, হেমাকে কটুক্তির জেরে কংগ্রেসকে ভর্ৎসনা কমিশনের]

তবে শুধুই মোবাইল ডিভাইস নয়, চাবি, ওয়ালেট কিংবা ব্যাগের সঙ্গে যদি ব্লু টুথ ট্র্যাকার লাগানো থাকে, সেক্ষেত্রেও সেই জিনিসগুলি হারালে তা খুঁজে পেতে সাহায্য করবে ফাইন্ড মাই ডিভাইস। চিপোলো, পেবেলবির মতো থার্ড-পার্টি ব্লু টুথ ট্র্যাকারের মাধ্যমে কাজ করবে এই ফিচারটি। পরবর্তীতে জিও, মোটোরোলার মতো সংস্থাগুলিও ডিভাইসের সঙ্গে ব্লু টুথ ট্যাগের ব্যবস্থা করবে বলে জানিয়েছে গুগল।

এছাড়াও 'ফাইন্ড নিয়ারবাই' অপশনের মাধ্যমে আশপাশের কোথাও ডিভাইস হারিয়ে থাকলে, তা খুঁজে পাওয়া যাবে। প্রযুক্তির কল্যাণে যে এবার আরও স্বস্তি পাবেন অ্যান্ড্রয়েড ইউজাররা, তা আর বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন: স্নানপোশাকেই বউকে ঠোঁটঠাসা চুমু, প্যারিসের রাস্তায় দৌড়! মিলিন্দের কাণ্ড দেখুন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এর আগে ব্রাউজারের মাধ্যমে ফোন ট্র্যাকিংয়ের খুঁটিনাটি জানা যেত।
  • তবে এবার অ্যান্ড্রয়েড ইউজাররা অ্যাপেই যাবতীয় তথ্য জেনে নিতে পারবেন।
  • এই অ্যাপে থাকা ম্যাপে দেখাবে আপনার হারানো ফোনটি।
Advertisement