shono
Advertisement
Purba Bardhaman

অনলাইনে সরাসরি পুলিশ সুপারের কাছে অভিযোগ! এবার আমজনতার জন্য 'ভরসা' অ্যাপ

সোমবার থেকে চালু হল অভিনব এই পরিষেবা।
Published By: Amit Kumar DasPosted: 08:42 PM Sep 09, 2024Updated: 08:42 PM Sep 09, 2024

সৌরভ মাজি, বর্ধমান: এবার অনলাইন অ্যাপে সরাসরি পুলিশ সুপারের কাছে জানানো যাবে যে কোনও অভিযোগ। সাধারণ মানুষের সব অভিযোগ খতিয়ে দেখবেন খোদ পুলিশ সুপার। ৭ দিনের মধ্যে সব অভিযোগের নিষ্পত্তিও করা হবে। সাধারণ মানুষের ভরসা পেতে এবার অভিনব উদ্যোগ পূর্ব বর্ধমান জেলায়। জেলা পুলিশ সুপারের উদ্যোগে আনা হল নয়া অ্যাপ 'ভরসা' (Bharosa)। সোমবার থেকেই আনুষ্ঠানিকভাবে চালু হয়ে গিয়েছে এই পরিষেবা।

Advertisement

তবে শুধু অভিযোগ নয়, 'ভরসা' অ্যাপের মাধ্যমে অনলাইনেই অভিযোগকারী জানতে পারবেন তাঁর অভিযোগের বিষয়ে কী পদক্ষেপ করা হয়েছে। তবে কোনও অভিযোগের ক্ষেত্রে এফআইআর করার প্রয়োজন হলে সেক্ষেত্রে সংশ্লিষ্ট থানাকেই জানানো হবে। তারা অভিযোগকারীর সঙ্গে যোগাযোগ করে লিখিত অভিযোগ জমা নেবেন। অভিযোগকারী যদি থানার যাওয়ার মতো অবস্থায় না থাকেন সেক্ষেত্রে পুলিশ 'সুয়ো মোটো' মামলা করতে পারে।

[আরও পড়ুন: 'ডাক্তারবাবুরা মিথ্যে বলছেন’, বিনা চিকিৎসায় ছেলের মৃত্যুতে ‘বিচারের’ দাবি মায়ের]

পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতিদিন কেতুগ্রাম, আউশগ্রাম, কালনা, গলসি-সহ জেলার বিভিন্ন প্রান্ত থেকে মানুষজন পুলিশ সুপারের দফতরের 'পাবলিক গ্রিভান্স সেল'-এ আসেন নানা বিষয়ে অভিযোগ জানাতে। অনেক দূর থেকে আসতে হয় তাঁদের। ফলে সময় ও অর্থ খরচ হয় গরিব মানুষগুলির। আবার সেই অভিযোগের ভিত্তিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানতেও আসতে হয় সেই পুলিশ সুপারের দফতরে। এই অসুবিধা দূর করতেই আনা হচ্ছে অনলাইন ব্যবস্থা।

[আরও পড়ুন: ভারতে মাঙ্কিপক্সের হানা! বিদেশ ফেরত যুবকের শরীরে সংক্রমণের হদিশ]

পুলিশ সুপার আমনদীপ সিং জানান, অভিযোগ জানাতে হাতের অ্যান্ড্রয়েড ফোনে প্লে-স্টোর থেকে 'ভরসা' অ্যাপ ডাউনলোড করে নিলেই হবে। বাংলা ও ইংরেজি দুই ভাষাতে অভিযোগ জানানো যাবে অ্যাপে। যিনি অভিযোগ জানাতে চান, তাঁকে নিজের মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। অভিযোগ দায়ের করার পর একটা নথিভুক্তিকরণ নম্বর দেওয়া হবে। অভিযোগ জমা পড়ার ৭ দিনের মধ্যে অভিযোগের নিষ্পত্তি করা হবে। অ্যাপের মাধ্যমে অভিযোগকারী জানতে পারবেন তাঁর অভিযোগের ভিত্তিতে কোনও ব্যবস্থা নেওয়া হয়েছে কি না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অনলাইন অ্যাপে সরাসরি পুলিশ সুপারের কাছে জানানো যাবে যে কোনও অভিযোগ।
  • সাধারণ মানুষের সব অভিযোগ খতিয়ে দেখবেন খোদ পুলিশ সুপার।
  • ৭ দিনের মধ্যে সব অভিযোগের নিষ্পত্তিও করা হবে।
Advertisement