সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হিসেবে ইউটিউবের জনপ্রিয়তা এখনও সবচেয়ে বেশি। তবু এই প্ল্যাটফর্ম নিয়ে গুগলের পরীক্ষা নিরীক্ষার শেষ নেই। আসলে ইউজারদের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করতেই নিত্যনতুন পদক্ষেপ করে গুগল। আর এবার জানা যাচ্ছে, ইউটিউব ভাবনাচিন্তা করছে একটি নতুন বাটন নিয়ে। যার নাম 'প্লে সামথিং'।
কি এই বাটন? এক প্রযুক্তি সংক্রান্ত ওয়েবসাইটের দাবি, এই বাটনটির ব্যাকগ্রাউন্ডটি কালো। সাদা টেক্সটে লেখা থাকে সেখানে। বটন বারের ঠিক উপরেই এটি দৃশ্যমান হচ্ছে। আর সেখানে ক্লিক করলে শর্টস প্লেয়ারে একটি যে কোনও ভিডিও শুরু হতে থাকে। এই বাটন রেগুলার কনটেন্টও চালাতে পারবে। সেখানে লাইক, ডিসলাইক, কমেন্ট ও শেয়ার বাটনও থাকছে। স্ক্রিনের একেবারে ডানদিকে সেটা দেখা যাবে। তবে এই ফিচারটি কেবল মোবাইলের জন্য ভাবা হচ্ছে।
কিন্তু আপাতত সবই পরীক্ষার স্তরে রয়েছে। তবে জানা যাচ্ছে, 'প্লে সামথিং' বাটনটি শিগগিরি হয়তো আত্মপ্রকাশ করবে। আসলে গুগল শেষ মুহূর্তের তুলির টান দিয়ে আপাতত ফিচারটি খতিয়ে দেখছে। গত অক্টোবরেই ইউটিউব ঘোষণা করেছিল, নতুন নতুন অনেক কিছুই আসতে চলেছে। যার মধ্যে প্লে লিস্টের থাম্বনেল থেকে স্লিপ টাইমার কিংবা মিনি প্লেয়ারের নয়া ডিজাইন- অনেক কিছুই রয়েছে। এবার সেই তালিকায় যুক্ত হল এই বাটন। এখন দেখার কবে এই ফিচারগুলি আত্মপ্রকাশ করে।
এদিকে এমনও জানা গিয়েছে, ক্লিকবেট কনটেন্টে রাশ টানতে চলেছে ইউটিউব। সংস্থার তরফে জানানো হয়েছে, গ্রাহকদের বিভ্রান্ত করার উদ্দেশে আনা এই সব কনটেন্টের বিরুদ্ধে এবার কড়া হাতে মাঠে নামা হবে। আগামী মাস থেকেই ভারতে ইউটিউব থেকে সরিয়ে দেওয়া হবে এই সব ভিডিও। এই বিষয়ে ইউটিউবের তরফে জানানো হয়েছে, ভারতে বহু কনটেন্ট ক্রিয়েটর চমকপ্রদ হেডলাইন ও থাম্বনেইল ব্যবহার করে দর্শকদের আকর্ষিত করেন। অথচ ভিডিওতে সেই হেডলাইন ও থাম্বনেল সংক্রান্ত কোনও তথ্য থাকে না। যার জেরে দর্শকরা গুরুত্বপূর্ণ তথ্যের সন্ধানে ওই কনটেন্টে ঢুকে হতাশ হয়ে ফিরে আসেন। এমনভাবে দর্শকদের বোকা বানানো আর মেনে নেবে না সংস্থা।