shono
Advertisement

পৌষেই শীতের সর্বনাশ! ১৫ ডিগ্রি ছুঁইছুঁই কলকাতার তাপমাত্রা, আগামী দু’দিনে আরও বাড়বে গরম

আদৌ কি আর দেখা মিলবে শীতের?
Posted: 09:39 AM Jan 13, 2023Updated: 09:39 AM Jan 13, 2023

নিরুফা খাতুন: পৌষের শেষেও দেখা নেই শীতের। শুক্রবার সকালে পথঘাট কুয়াশায় মুড়লেও সেভাবে শীতের দাপট নেই তিলোত্তমায়। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী ৪৮ ঘণ্টায় আরও বাড়ব তাপমাত্রা। অর্থাৎ সংক্রান্তিতেও হাড় কাঁপানো শীতের দেখা মিলবে না।

Advertisement

এই মরশুমের শুরু থেকেই বড্ড খামখেয়ালী শীত। যেন ধরাও দিয়েও দিচ্ছে না। মাঝে তাপমাত্রা কমলেও ফের এক ধাক্কায় তা বেড়ে যাচ্ছে অনেকটা। জানুয়ারিতেও দুপুরে অনুভূত হচ্ছে গরম হচ্ছে। শুক্রবার সকালের কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৫ ডিগ্রি। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামিকাল অর্থাৎ শনিবার আরও এক থেকে দুই ডিগ্রি বাড়বে তাপমাত্রা। কলকাতায় তাপমাত্রা ছাড়িয়ে যাবে ১৫ ডিগ্রি। জেলায় শীতের আমেজ থাকলেও কলকাতা বা শহরতলীতে শীতের আমেজ দিনের বেলায় উধাও হতে পারে। তবে রবিবার থেকে হাওয়া বদল হবে।  সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক বা তার উপরে থাকবে। সোম ও মঙ্গলবার সামান্য তাপমাত্রা কমতে পারে। জেলাগুলির তাপমাত্রা থাকবে খানিকটা কম। তবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ঘন কুয়াশা থাকবে।

[আরও পড়ুন: ‘দিদির সুরক্ষা কবচে’র প্রচারে চাকদহে বিক্ষোভের মুখে জ্যোতিপ্রিয়, হাতজোড় করে ক্ষমা চাইলেন]

আগামী ৪৮ ঘণ্টায় মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, জলপাইগুড়ি ও কোচবিহারে মাঝারি থেকে ঘন কুয়াশার সম্ভাবনা। আগামী চার-পাঁচ দিন উত্তরবঙ্গের সব জেলাতেই তাপমাত্রা মোটামুটি একইরকম থাকবে। শনি ও রবিবার দার্জিলিং এবং কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে আর কোথাও ও বৃষ্টির সম্ভাবনা নেই।

হাওয়া অফিস জানিয়েছে, আপাতত দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে দক্ষিণা বাতাসের প্রভাব থাকবে। উত্তরে বাতাস কার্যত থমকে গেছে। সোমবার থেকে আবার উত্তরে বাতাস বইবে। তার জেরে তাপমাত্রা ধীরে ধীরে নামতে পারে।

[আরও পড়ুন: প্রলোভন দেখিয়ে হোটেলে নিয়ে গিয়ে নাবালিকাকে ধর্ষণের অভিযোগ, কাঠগড়ায় কাঁথির ছাত্রনেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement