shono
Advertisement

Breaking News

ভারতে রাসায়নিক হামলার ছক জঙ্গিদের, জারি সতর্কবার্তা

বিমানবন্দর, রেল স্টেশনে হতে পারে ‘লোন উল্ফ’ হামলা৷ The post ভারতে রাসায়নিক হামলার ছক জঙ্গিদের, জারি সতর্কবার্তা appeared first on Sangbad Pratidin.
Posted: 09:09 AM Sep 10, 2017Updated: 03:39 AM Sep 10, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ রাসায়নিক হামলা চালানোর ছক কষছে সন্ত্রাসবাদীরা। তাই প্রতিটি রাজ্যের বিমানবন্দর, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনাল, মেট্রো স্টেশন ও অন্যান্য পরিবহণ মাধ্যমগুলিকে সতর্ক থাকার নির্দেশ দিল কেন্দ্র সরকার।

Advertisement

সতর্কতার নির্দেশ দিয়ে গত ১ সেপ্টেম্বর রাজ্যগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের ডিরেক্টর পদমর্যাদার এক আমলার  লেখা ওই চিঠিতে জানানো হয়েছে, বাণিজ্যিক পরিবহণ মাধ্যমগুলিতে যেকোনও মুহূর্তে রাসায়নিক হামলা চালাতে পারে সন্ত্রাসবাদীরা এমনটাই নিশ্চিত করেছে কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থাগুলি। তবে হামলার আশঙ্কা সবচেয়ে বেশি বিমানবন্দরগুলিতে। কারণ সেখানে একইসঙ্গে দেশি ও বিদেশি যাত্রীদের নিশানা বানানো যায়। ব্যক্তিগত নিত্যব্যবহার্য ইলেকট্রনিক দ্রব্য, বিশেষত যেগুলি ছোট আকৃতির ও বহনযোগ্য, সেগুলিতেই লাগানো থাকতে পারে বিস্ফোরক।

[জৈব-রাসায়নিক হামলা ঠেকাতে সেনার জন্য আসছে অত্যাধুনিক পোশাক]

বিস্ফোরক ছাড়াও ছোট ধারাল অস্ত্র দিয়ে যাত্রীদের উপর ‘লোন উল্ফ’ আক্রমণ চালাতে পারে জঙ্গিরা। এছাড়াও বিষাক্ত রাসায়নিক গ্যাস ছড়িয়ে হামলা চালাতে পারে তারা। তাই সতর্কতায় খামতি না রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিমানবন্দর ও রেলওয়ে স্টেশনগুলিতেও একই ধাঁচে হামলা চালানোর ব্লু প্রিন্ট ছিল সন্ত্রাসবাদীদের কাছে। তবে প্রশাসনের সতর্কতায় সেই ছক বানচাল হয়। সেই সূত্র ধরেই ভারতে সম্ভাব্য সন্ত্রাসবাদী হামলার খবর পান গোয়েন্দারা।

উল্লেখ্য, জুলাই মাসেই স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে একটি চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা৷ ওই রিপোর্টে বলা হয়, জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী হামলা চালাতে জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনকে মারাত্মক রাসায়নিক অস্ত্রের যোগান দিচ্ছে পাকিস্তান। জঙ্গিদের  গোপন বার্তায় আড়ি পেতে গোয়েন্দারা জানতে পেরেছেন যে ইতিমধ্যে তাদের হাতে চলে এসেছে রাসায়নিক অস্ত্র। সেই হাতিয়ার দিয়ে দেশজুড়ে ভয়ানক নাশকতা চালাতে পারে জঙ্গিরা বলে আশঙ্কা করছে নিরাপত্তামহল৷ তবে এই হামলা ঠেকাতে প্রস্তুত ভারতীয় সেনাও৷ ‘জয়েন্ট সার্ভিস লাইট ওয়েইট ইন্টিগ্রেটেড স্যুট টেকনোলজি’ নামের প্রায় ৩৮ হাজার বিশেষ পোশাক কিনতে চলেছে ভারত৷ ওই পোশাকগুলি সমস্ত রকমের জৈবিক ও রাসায়নিক হামলা রুখে দিতে সক্ষম৷

[কাশ্মীরে হামলা চালাতে হিজবুলকে রাসায়নিক অস্ত্র জোগাচ্ছে পাকিস্তান]

The post ভারতে রাসায়নিক হামলার ছক জঙ্গিদের, জারি সতর্কবার্তা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement