shono
Advertisement

রামায়ণের সময়েও নাকি ছিল টেস্ট টিউব বেবি: দীনেশ শর্মা

সীতাই তার প্রমাণ, দাবি উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রীর। The post রামায়ণের সময়েও নাকি ছিল টেস্ট টিউব বেবি: দীনেশ শর্মা appeared first on Sangbad Pratidin.
Posted: 03:54 PM Jun 01, 2018Updated: 08:41 PM Jun 01, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিতর্কিত মন্তব্য করলেন উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা। তিনি দাবি করেছেন, আজকাল বিজ্ঞানের যুগে যে টেস্ট টিউব বেবি নিয়ে মাতামাতি হচ্ছে, তার সূচনা কিন্তু হাল আমলে নয়। টেস্ট টিউব বেবির ধারণা ছিল রামায়ণের যুগেও। সেই যুগ থেকে আজ অবধি চলে আসছে এই ধারণা। স্বয়ং সীতাই তো তার প্রমাণ।

Advertisement

দীনেশ শর্মা জানিয়েছেন, রামায়ণের যুগেই উৎপত্তি টেস্ট টিউব বেবির। এই উক্তির সপক্ষে যুক্তিও দেখিয়েছেন তিনি। বলেছেন, প্রচলিত রয়েছে সীতা ধরিত্রীর কন্যা। মাটির পাত্রে তাঁকে পাওয়া গিয়েছিল। সেখান থেকে তাঁকে পেয়েছিলেন জনকরাজ। এর মানে তো পরিষ্কার। সেই রামায়ণের যুগেও টেস্ট টিউব বেবি ছিল। নাহলে একটা ছোট্ট মেয়েকে মাটির পাত্রে পাওয়া গেল কেন? সীতার মাটির পাত্রে জন্মানো তো টেস্ট টিউব বেবিরই নামান্তর।

[ দেশজুড়ে ১০ দিন ধর্মঘটের ডাক কৃষকদের, খাদ্য সংকটের আশঙ্কা ]

তবে শুধু রামায়ণেই আটকে থাকেননি উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী। মহাভারতকেও টেনে এনেছেন। হিন্দি সাংবাদিকতা দিবসের দিন তিনি বলেন, সাংবাদিকতার শুরু সেই মহাভারতের আমলে। অন্ধ ধৃতরাষ্ট্রের সামনে যুদ্ধের অনুপুঙ্খ বর্ণনা দিয়েছিলেন সঞ্জয়। তাঁর মতে এ যদি লাইভ টেলিকাস্ট না হয় তবে আর কী? এমনকী পৌরাণিক যুগে গুগল ছিল বলেও মত তাঁর। তবে এই গুগল ইন্টারনেটের সাহায্যে চলে না। উপমুখ্যমন্ত্রীর মতে, সেযুগের গুগল ছিলেন নারদ মুনি। তিনি যে কোনও খবর এক জায়গা থেকে আর এক জায়গায় নিয়ে যেতেন। এটা তো গুগলেরই মানবিক সংস্করণ। আজকাল গুগল যে কাজটা করে, নারদ সেযুগে সেই কাজটাই করতেন।

[ ‘সাংবাদিকতার শুরু মহাভারতেই, সে যুগের গুগল ছিলেন নারদ মুনি’ ]

তবে দীনেশ শর্মাই প্রথম ব্যক্তি নন। মহাভারতকে তাঁর আগে দেশের একজন মুখ্যমন্ত্রীও আধুনিক যুগে টেনে এনেছেন। তিনি ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। তিনি বলেছিলেন, মহাভারতের আমলে ছিল ইন্টারনেট। স্যাটেলাইট প্রযুক্তিও ছিল। আর এই নারদ সম্পর্কিত বিষয়টি নিয়েও আগে চর্চা হযেছে। গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানিও নারদকে গুগলের সঙ্গে তুলনা করেছিলেন। তারই উত্তরসূরীর পদে এবার বসলেন দীনেশ শর্মা।

The post রামায়ণের সময়েও নাকি ছিল টেস্ট টিউব বেবি: দীনেশ শর্মা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement