shono
Advertisement

একবছরে দ্বিতীয়বার! বিতর্কের মাঝেই ফের সিনেমা হলে মুক্তি পাচ্ছে ‘দ্য কাশ্মীর ফাইলস’

কেন ফের মুক্তি পাচ্ছে ছবি? কারণ জানালেন খোদ পরিচালক বিবেক অগ্নিহোত্রী।
Posted: 02:09 PM Jan 18, 2023Updated: 02:09 PM Jan 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর ১১ মার্চ মুক্তি পাওয়ার পরই শিরোনামে উঠে আসে ‘দ্য কাশ্মীর ফাইলস’। ১৯৯০ সাল থেকে হিন্দু পণ্ডিতদের কাশ্মীর প্রস্থান নিয়ে তৈরি বিবেক অগ্নিহোত্রীর ছবি ঘিরে তুমুল বিতর্ক পালটা বিতর্ক তৈরি হয়। কেন্দ্রের মোদি সরকার ছবির প্রশংসা করলেও বিরোধীরা দাবি করেন, ছবির তথ্যে প্রচুর গন্ডগোল রয়েছে। নানা মহলের সমালোচনার মুখেও পড়েছিলেন বিবেকও। নতুন বছরেও সেই বিতর্কের রেশ কাটেনি। আর তারই মধ্যে রীতিমতো চমকে দিয়ে ছবির পরিচালক জানালেন, ফের সিনেমা হলে মুক্তি পাচ্ছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)।

Advertisement

১৯ জানুয়ারি, বৃহস্পতিবার ফের সিনেমা হলে মুক্তি পাচ্ছে বিতর্কিত ছবিটি। টুইট করে এ খবর নিশ্চিত করেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী ও অভিনেতা অনুপম খের। সম্ভবত প্রথম কোনও ভারতীয় ছবি এক বছরের মধ্যে দ্বিতীয়বার সিনেমা হলে মুক্তি পাচ্ছে । কিন্তু কেন এমন সিদ্ধান্ত? বিবেক জানিয়েছেন, ৩৩ বছর আগে ১৯ জানুয়ারিই কাশ্মীরি গণ্ডিতদের গণহত্যা হয়েছিল ভূস্বর্গে। ঘরছাড়া হয়েছিলেন হাজার হাজার কাশ্মীরি পণ্ডিত। সেই দিনটি প্রত্যেক দেশবাসীকে মনে করিয়ে দিয়ে তাঁদের সম্মান জানাতেই ফের প্রেক্ষাগৃহে আসছে এই ছবি। পরিচালকের দাবি, ইতিহাসে প্রথম এক বছরের ব্যবধানের মধ্যে দু’বার মুক্তি পেতে চলেছে কোনও সিনেমা। প্রত্য়েককে ছবিটি প্রেক্ষাগৃহে দেখার আহ্বানও জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: করোনা ভ্যাকসিনে শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া? ধোঁয়াশা দূর করে জবাব দিল কেন্দ্র]

অনুপম খেরও টুইটারে পুনরায় ছবি মুক্তির জন্য উচ্ছ্বাস প্রকাশ করেছেন। হিন্দু পণ্ডিতদের কাশ্মীর প্রস্থানের ৩৩ বছর হয়ে গেল। তাঁদের স্মৃতিতেই এই উদ্যোগ। এমন সিদ্ধান্তে খুশি ছবিতে অভিনীত মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার ও পল্লবী জোশী।

বিতর্ক পেরিয়ে গত বছরে বক্স অফিসে রেকর্ড ব্যবসা করেছিল ‘দ্য কাশ্মীর ফাইলস’। তবে নানা বিতর্ক পিছনে ফেলে ছবির মুকুটে ওঠে নয়া পালক। ২০২৩ সালের অস্কারের শর্ট লিস্টে জায়গা পায় ‘দ্য কাশ্মীর ফাইলস’। অস্কার কর্তৃপক্ষের তরফ থেকে খবরটি পেতেই টুইট করেছিলেন বিবেক। এই ছবির পাশাপাশি অস্কারের তালিকায় জায়গা করে নেয় ভারতের ‘গাঙ্গুবাঈ’, ‘আরআরআর’, ‘কান্তারা’, ‘ছেল্লো শো’ ছবিও।

[আরও পড়ুন: ‘বাকি আর ৪০০ দিন, ভোটারদের কাছে পৌঁছতে হবে’, লোকসভার দামামা বাজিয়ে দিলেন মোদি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement