shono
Advertisement

কলকাতা পুলিশের মুকুটে নয়া পালক, দেশে সাইবার গোয়েন্দাদের সর্বোচ্চ শিরোপা পেলেন এই অফিসার

‘‌ইন্ডিয়া সাইবার কপ অফ ইয়ার’‌ পুরস্কার পেলেন তিনি।
Posted: 11:12 PM Dec 18, 2020Updated: 11:18 PM Dec 18, 2020

অর্ণব আইচ: নতুন পালক জুড়ল কলকাতা পুলিশের (Kolkata Police) মুকুটে। দেশে সাইবার গোয়েন্দাদের মধ্যে সর্বোচ্চ শিরোপা পেলেন কলকাতা পুলিশের এক আধিকারিক। ‘‌ইন্ডিয়া সাইবার কপ অফ ইয়ার’‌ (‌India Cyber Cop of the Year)‌ হলেন লালবাজারের (‌Lal Bazar) সাইবার (Cyber) থানার ইন্সপেক্টর (Inspector) ড্যানিস অতুল লাকরা।

Advertisement

শুক্রবার ‌‘‌ডেটা সিকিউরিটি কাউন্সিল অফ ইন্ডিয়া’‌ (‌Data Security Council of India) এবং NASSCOM-এর বিচারে‌ তাঁকে পুরস্কৃত করা হয়। ‘‌DSCI এক্সসিলেন্স অ্যাওয়ার্ড ২০২০’‌ পেয়েছেন তিনি। লালবাজার জানিয়েছে, গত জুন মাসে এক পদস্থ সরকারি কর্তাকে মেল পাঠিয়ে পুরস্কারের টোপ দেওয়া হয়। যদিও তিনি সেই ফাঁদে পা দেননি। লালবাজারের সাইবার থানায় এই ব্যাপারে তিনি অভিযোগ দায়ের করেন। মামলার তদন্তের দায়িত্ব পান সাইবার থানা গোয়েন্দা আধিকারিক ড্যানিস অতুল লাকরা।

[‌আরও পড়ুন:‌ ১০০ সিসিটিভি ফুটেজের পিছনের ছুটে নাটকীয় কায়দায় এটিএম লুঠের পান্ডাকে ধরল লালবাজার]

তদন্ত শুরু করে তিনি জানতে পারেন যে, এক নাইজেরিয়ান (Nigerian) এই জালিয়াতির চেষ্টা করেছে। তদন্ত করে দশদিনের মধ্যে তিনি দিল্লি থেকে ওই নাইজেরিয়কে গ্রেপ্তার করেন। তিন মাসের মধ্যে সাজাপ্রাপ্ত হয় ওই বিদেশি অভিযুক্ত জালিয়াত। গত বছরও এই পুলিশ আধিকারিক পুরস্কার পেয়েছিলেন। আর এবার দেশের সমস্ত তদন্তকারী সংস্থার হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যে বিচারকরা দেশের সেরা ‘সাইবার কপ’ মনোনীত করলেন কলকাতা পুলিশের এই ইন্সপেক্টরকে।

এদিকে, এই খবরে খুশি কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগ। শুভেচ্ছা জানিয়েছেন ড্যানিস অতুল লাকরা’‌র সহকর্মীরাও।ইতিমধ্যে কলকাতা পুলিশের ফেসবুক (Facebook) পেজেও তাঁর এই অনন্য পুরস্কার প্রাপ্তির কথা জানিয়ে পোস্ট করা হয়েছে। সেখানেই তাঁর কাজকে কুর্ণিশ জানিয়েছেন নেটিজেনরাও।

[‌আরও পড়ুন:‌ পিঠে গভীর ক্ষত, ৩০ মিনিটের অস্ত্রোপচারে সুস্থ সাড়ে তিনফুটের বিষধর চন্দ্রবোড়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement