shono
Advertisement

আধুনিক সাজে ইস্ট-ওয়েস্ট মেট্রো, দেখে নিন সুবিধাগুলি

আগামী ১৩ তারিখ থেকে এই সুবিধাগুলি উপভোগ করতে পারবেন আপনিও। The post আধুনিক সাজে ইস্ট-ওয়েস্ট মেট্রো, দেখে নিন সুবিধাগুলি appeared first on Sangbad Pratidin.
Posted: 08:30 PM Feb 06, 2020Updated: 08:35 PM Feb 06, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরই শুরু হচ্ছে বহু প্রতীক্ষিত ইস্ট-ওয়েস্ট মেট্রোর পথ চলা। আধুনিক সাজে সজ্জিত এই মেট্রো জোনে চলাফেরা করার সময় অনেক বেশি সুবিধা পাবেন যাত্রীরা।

Advertisement

মেট্রো রেল কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, প্রতিটি স্টেশনে লিফট ও চলমান সিঁড়ির পাশাপাশি ক্লোজ সার্কিট ক্যামেরা থাকছে। এই মেট্রো পরিষেবা যারা নেবেন তাঁদের কথা মাথায় রেখে প্রতিটি প্ল্যাটফর্মে শৌচালয় রাখা হচ্ছে। থাকছে বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য আলাদা ব্যবস্থাও। মাটির ওপরে থাকা স্টেশনগুলিতে শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা না থাকলেও মাটির নিচে থাকা প্রতিটি স্টেশনে এই ব্যবস্থা চালু করা হচ্ছে। এছাড়া ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাত্রাপথে অনেক স্কুল, কলেজ ও হাসপাতাল রয়েছে। সেখানে থাকা পড়ুয়া ও রোগীদের যাতে ট্রেনের শব্দে সমস্যা না হয় সেই বিষয়টিও মাথায় রাখা হয়েছে। তাই লাইনে বসানো হয়েছে শব্দ নিরোধক যন্ত্র।

[আরও পড়ুন: ভুয়ো খবর রুখতে নয়া উদ্যোগ, প্রতিটি পেজে নজরদারি চালাবে টুইটার ]

 

তবে সবথেকে উল্লেখযোগ্য পদক্ষেপ হল, মেট্রোর লাইনে আত্মহত্যার ঘটনার রোখার প্রয়াস। এর জন্য বিশেষ প্রযুক্তির প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর (PSD)’র ব্যবস্থা রাখা হয়েছে প্রতিটি স্টেশন। প্ল্যাটফর্মের ধারে এই অত্যাধুনিক দরজা লাগানো থাকবে। এর ফলে আর কোনও অবস্থাতেই মেট্রোর লাইনে ঝাঁপ দিয়ে আর কেউ আত্মহত্যা করতে পারবে না। প্রয়োজন হলে একমাত্র মেট্রোর কর্মীরাই চাবি খুলে ওই দরজা দিয়ে লাইনের কাছে যেতে পারবেন।

[আরও পড়ুন: ভারতের বাজারে এবার পা রাখছে 5G স্মার্টফোন, জেনে নিন ফিচারগুলি ]

 

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ১৩ তারিখ থেকে যাত্রী নিয়ে সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম পর্যন্ত চলবে ৩৬ জোড়া মেট্রো। প্রতিটি মেট্রোর মধ্যে ব্যবধান থাকবে ২০ মিনিট। সকাল ৮টা থেকে শুরু হবে পরিষেবা। মিলবে রাত ৮ টা পর্যন্ত। প্রথম পর্যায়ে করুণাময়ী-সহ ৬ টি স্টেশনে দাঁড়াবে মেট্রো। কয়েকমাসের মধ্যে ফুলবাগান পর্যন্ত তা চালু করা হবে।

The post আধুনিক সাজে ইস্ট-ওয়েস্ট মেট্রো, দেখে নিন সুবিধাগুলি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement