shono
Advertisement

কলকাতা পুরসভার নাম বদলের প্রস্তাব তৃণমূল কাউন্সিলরের, নাকচ করলেন মেয়র

এই প্রস্তাব দেন ৯৫ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর তপন দাশগুপ্ত।
Posted: 09:16 PM Jan 19, 2024Updated: 09:22 PM Jan 19, 2024

অভিরূপ দাস: নবান্ন হলে কলকাতা পুরসভা নয় কেন? নাম বদল হোক কলকাতা পুরসভারও। পুর অধিবেশন ছিল শুক্রবার। সেখানেই অভিনব এই প্রস্তাব দেন ৯৫ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর তপন দাশগুপ্ত। কিন্তু তাঁর প্রস্তাব নাকচ করে দিয়েছেন মেয়র। 

Advertisement

এদিন অধিবেশনে প্রস্তাবপাঠের সময় তিন নম্বর প্রস্তাব রাখতে ওঠেন তপন দাশগুপ্ত। তাঁর যুক্তি, ‘‘মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় অনেক ঐতিহ‌্যবাহী বাড়ির নতুনভাবে নামকরণ করেছেন। যা আগামিদিনে আমাদের ভাবমূর্তিকে অনেক উঁচুতে তুলে ধরেছে। আমার বিনীত আবেদন কলকাতা পুরসভা অনেক স্মরণীয় ঘটনার সাক্ষ‌্য বহন করছে। মুখ‌্যমন্ত্রীকে অনুরোধ ঐতিহ‌্যবাহী কলকাতা পুরসভা ভবনের একটি নামকরণ করা হোক।’’  

[আরও পড়ুন: ‘তুমি বড্ড বেশি কথা বলছ’, দল নিয়ে প্রকাশ্যে মুখ খোলায় হুমায়ুন কবীরকে ধমক মমতার]

উদাহারণ স্বরূপ, নবান্ন, ধনধান‌্য স্টেডিয়াম, উত্তীর্ণ, বিশ্ববাংলা কনভেশন সেন্টার, সত‌্যজিৎ অডিটোরিয়ামের উদাহারণ দেন কাউন্সিলর। তাঁর প্রস্তাব মুখ‌্যমন্ত্রী ওগুলোর যেমন নাম দিয়েছেন কলকাতা পুরসভারও একটা নতুন নাম দিন। এখানেই শেষ নয়, মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়কে নিজে এসে সেই নতুন নামকরণের ফলকের উদ্বোধন করার প্রস্তাবও জানিয়েছেন কাউন্সিলর।

এই প্রস্তাবের উত্তরে মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, দলের প্রবীণ কাউন্সিলর একটা ইচ্ছে প্রকাশ করেছেন। কিন্তু রাজ‌্য সরকার যে সমস্ত নতুন নাম দিয়েছেন সেগুলো সবই নতুন করে তৈরি করা। পুরনো বিল্ডিংয়ের নাম পরিবর্তন করা হয়নি। রাইটার্স বিল্ডিংয়ের নাম তো পরিবর্তন হয়নি। এদিন তৃণমূল কাউন্সিলরের নাম বদলের প্রস্তাব নাকচ করে দিয়েছেন মেয়র। তবে টিপ্পনি কাটতে ছাড়েননি। মেয়রের কথায়, প্রস্তাবটা ভালো। কলকাতা পুরসভার নাম পরিবর্তন হবে কি না জানি না তবে ভবিষ‌্যতে যদি অন‌্য কোনও বোর্ড হয়। অন‌্য মেয়র আসে সেক্ষেত্রে তপন সরণী বলে একটা রাস্তা হবে। মেয়রের এ কথায় হাসির রোল ওঠে অধিবেশনে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement