shono
Advertisement

প্যাঙ্গোলিন বিক্রি করতে গিয়ে গ্রেপ্তার তৃণমূল উপপ্রধান, ‘শাস্তি হবেই’, মন্তব্য বনমন্ত্রী জ্যোতিপ্রিয়র

একটি বস্তায় ভরে প্যাঙ্গোলিনটি পাচার করা হচ্ছিল।
Posted: 07:53 PM Jan 13, 2023Updated: 07:53 PM Jan 13, 2023

রাজকুমার, আলিপুরদুয়ার: বিরল প্যাঙ্গোলিন বিক্রি করতে গিয়ে ধৃত গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান। তৃণমূল কংগ্রেস দলের টিকিটে নির্বাচিত কুমারগ্রাম ব্লকের খোয়ারডাঙ্গা ২ গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান জেমস বরগাওকে শুক্রবার বিকেলে বক্সা বাঘ বন কর্তৃপক্ষ প্যাঙ্গোলিন-সহ গ্রেপ্তার করেছে। একটি মোটর বাইকও উদ্ধার করেছে বনদপ্তর। ইতিমধ্যেই এই ঘটনা নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়েছে। যদিও বিষয়টি নিয়ে রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “আইন আইনের পথে চলবে। এই সব ঘটনায় কোনও ক্ষমা নেই। অভিযুক্ত উপপ্রধানের বিরুদ্ধে কঠোর থেকে কঠোরতম ব্যবস্থা নেওয়া হবে।”

Advertisement

বক্সা বাঘ বন সুত্রে জানা গিয়েছে, শুক্রবার বাইকে করে বিরল প্রজাতির প্যাঙ্গোলিন নিয়ে বিক্রি করতে যাচ্ছিল জেমস। গোপন সূত্রে খবর পেয়ে বক্সা বাঘ বনের পূর্ব রাজাভাতখাওয়া ও নিমতি রেঞ্জ অভিযান চালায়। বক্সা বাঘ বনের ভিতর দিয়ে যাওয়া ৩১ সি নম্বর জাতীয় সড়কে প্যাঙ্গোলিন-সহ মোটর বাইক আটক করে বনদপ্তর। বাইকে একটি বস্তাতে প্যাঙ্গোলিনটি ভরা ছিল।

[আরও পড়ুন: নতুন বছরে নয়া উপহার, যাত্রীদের মনোরঞ্জনের জন্য মেট্রোয় বসছে LED টিভি]

প্যাঙ্গোলিন দেখেই চক্ষু চরকগাছ হয়ে যায় বনদপ্তরের। শনিবার ধৃতকে আদালতে তুলবে বনদপ্তর। তবে প্যাঙ্গোলিনটি কোন জায়গা থেকে আনা হয়েছিল তা তদন্ত করে দেখছে বনদপ্তর। উদ্ধার হওয়া প্যাঙ্গোলিনটি ভারতীয় প্রজাতির। এই প্রজাতির প্যাঙ্গোলিন বক্সা বাঘ বনে পাওয়া যায়। ফলে বক্সা বাঘ বন থেকেই এই প্যাঙ্গোলিন ধরা হয়েছিল কিনা তা তদন্ত করে দেখছে বনদপ্তর। বক্সা বাঘ বনের পশ্চিম বিভাগের ক্ষেত্র অধিকর্তা পারভিন কাশোয়ান বলেন, “ধৃতের বিরুদ্ধে বন্য প্রাণ সংরক্ষণ আইন ১৯৭২ অনুযায়ী মামলা করা হচ্ছে। শনিবার ধৃতকে আদালতে তোলা হবে।”

[আরও পড়ুন: দুষ্কৃতীর খোঁজে হোটেলে তল্লাশির সময় দক্ষিণেশ্বরে শুটআউট, গুলিবিদ্ধ সিভিক ভলান্টিয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement