shono
Advertisement

‘আগে ২৬ হাজার কোটি ব্ল্যাকমানির হিসেব দাও’, কাটমানির পালটা স্লোগান মমতার

একুশের মঞ্চেও দলের নেতাদের কাটমানি ফেরত দেওয়ার নির্দেশ দিলেন তৃণমূলনেত্রী।
Posted: 02:20 PM Jul 21, 2019Updated: 02:20 PM Jul 21, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েকমাসে বাংলার রাজনীতিতে সবচেয়ে আলোচিত শব্দ সম্ভবত ‘কাটমানি’। বিতর্কটা উসকে দিয়েছিলেন খোদ তৃণমূলনেত্রী। প্রকাশ্যে দলের বৈঠকে স্বীকার করে নিয়েছিলেন দলের জনপ্রতিনিধিদের কেউ কেউ কাটমানি নিয়েছেন। অধস্তন কর্মীদের কাটমানি ফিরিয়ে দেওয়ার নির্দেশও দিয়েছিলেন দলনেত্রী। উদ্দেশ্য ছিল, দলের স্বচ্ছ ভাবমূর্তি ফিরিয়ে আনা। কিন্তু, মমতার সেই কাটমানি ফেরানোর নিদান কার্যত বুমেরাং হয়ে দাঁড়ায়। একের পর এক দুর্নীতির অভিযোগে জর্জরিত হয়ে যায় শাসকদলই। পরিস্থিতি এমনই যেন কাটমানি শব্দটিই আতঙ্কের সৃষ্টি করছে তৃণমূলের জনপ্রতিনিধিদের মধ্যে। এই আতঙ্ক কাটাতেই হয়তো একুশের মঞ্চ থেকে এই ইস্যুতে বার্তা দিতে হল মমতা বন্দ্যোপাধ্যায়কে। কাটমানির পালটা ব্ল্যাকমানি নিয়ে আন্দোলনের নির্দেশ দিলেন তৃণমূলনেত্রী।

Advertisement

[আরও পড়ুন: সোনভদ্রে দলিতদের খুন করেছে বিজেপি, একুশের মঞ্চ থেকে তোপ মমতার]

একুশের মঞ্চ থেকে তৃণমূলনেত্রী বললেন, “বিজেপির ডাকাতরা তৃণমূলের কাছে কাটমানি ফেরত চাইছে। আমাদের কাছে কাটমানি চাওয়ার আগে নিজেদের ব্ল্যাকমানির হিসেব দিক। ২৬ হাজার কোটি টাকার ব্ল্যাকমানির হিসেব দাও।” বাংলায় বিজেপির একাধিক নেতার বিরুদ্ধে অভিযোগ উঠেছে উজ্জ্বলা যোজনায় দুর্নীতি করার। এদিন একুশের মঞ্চে সেই দুর্নীতির অভিযোগকে হাতিয়ার করলেন তৃণমূলনেত্রী। তিনি বললেন, “আমার কাছে কাটমানি ফেরত চাইছ। আগে উজ্জ্বলার কাটমানির হিসাব দাও। মুর্শিদাবাদে কে কত টাকা খেয়েছ হিসাব দাও। আমাদের কাছে সব হিসাব আছে। বিজেপি কর্মীরাই অভিযোগ করছে। আমি বলছি না।”

[আরও পড়ুন: কলকাতায় থেকেও একুশের সমাবেশে গেলেন না অনুব্রত, কারণটা কী?]

এখানেই থেমে না থেকে রাফালে যুদ্ধবিমান চুক্তিতেও কাটমানি নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সভা শেষে তিনি স্লোগান তোলেন “রাফালের কাটমানি ফেরত দাও। কালো টাকা ফেরত আনতে হবে।” বিজেপির ব্ল্যাকমানি তথা কাটমানির বিরুদ্ধে সংগঠিত আন্দোলনের কর্মসূচির ঘোষণাও করেছেন মমতা। জানিয়ে দিয়েছেন আগামী ২৬ এবং ২৭ জুলাই তৃণমূল কর্মীরা রাজ্যের প্রতিটি জেলার ব্লকে ব্লকে জনসংযোগ করবে। তবে, বিজেপির কাটমানি নিয়ে সরব হলেও দলনেত্রী তৃণমূল কর্মীদের সতর্ক করে দিয়েছেন। যারা যারা সত্যিই কাটমানি নিয়েছেন, তাদের ফিরিয়ে দেওয়ারও নিদান দিয়েছেন। মমতা বলেন, “কাটমানি ফেরাতে বলেছি বলে ওরা অনেক কিছু বলেছে৷ কিন্তু এখনও বলছি, কাটমানি যে নিয়েছ, ফিরিয়ে দাও৷ নাহলে পার্টি ব্যবস্থা নেবে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement