shono
Advertisement

প্রধানমন্ত্রীকে স্যানিটারি ন্যাপকিন পাঠানোর চেষ্টা, গ্রেপ্তার একাধিক

স্যানিটারি ন্যাপকিনে ১২ শতাংশ জিএসটি কেন? এই ছিল প্রতিবাদীদের প্রশ্ন। The post প্রধানমন্ত্রীকে স্যানিটারি ন্যাপকিন পাঠানোর চেষ্টা, গ্রেপ্তার একাধিক appeared first on Sangbad Pratidin.
Posted: 01:44 PM Jul 22, 2017Updated: 08:14 AM Jul 22, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিঁদুর, চুড়ি, কপালের টিপের মতো প্রসাধনী সামগ্রী করমুক্ত। অথচ নারীর অতি প্রয়োজনীয় স্যানিট্যারি ন্যাপকিন করযুক্ত। ১২ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছে তাতে। এর বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই স্বয়ং প্রধানমন্ত্রীকে স্যানিট্যারি ন্যাপকিন পাঠানোর চেষ্টা করল কোয়েম্বাটোরের রেভলিউশনারি ইউথ ফ্রন্টের সদস্যরা। পার্সেল করে প্রধানমন্ত্রীকে ন্যাপকিন পাঠানোর পরিকল্পনা ছিল বিক্ষোভকারীদের। কিন্তু তার আগেই প্রতিবাদীদের গ্রেপ্তার করা হয়।

Advertisement

[প্যাকেটে কম খাবার, মোটা অঙ্কের জরিমানা পেপসিকোর]

শুক্রবার কোয়েম্বাটোরের রাস্তায় এই বিক্ষোভ কর্মসূচীতে শামিল হন ইয়ুথ ফ্রন্টের সদস্যরা। হাতে তাঁদের ছিল সাদা পার্সেল। যা তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলিকে পাঠানোর চেষ্টা করেন। কিন্তু এর আগেই পুলিশ আটকে দেয় তাঁদের। ঘটনায় ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু গ্রেপ্তার হয়েও প্রতিবাদের পথ ছাড়েননি বিক্ষোভকারীরা। তাঁরা প্রশ্ন তোলেন, নারীর জন্য কোনটা বেশি প্রয়োজন? সিথির সিঁদুর না, ঋতুস্রাবের জন্য স্যানিটারি ন্যাপকিন? বিক্ষোভকারীদের অভিযোগ, হিন্দু ধর্মের প্রতি অতিরিক্ত আনুগত্যের জন্যই ন্যাপকিনের উপর এই বাড়তি জিএসটি ধার্য করেছে কেন্দ্র। এমনকী শিশুদের খাদ্যের উপরও ১৮ শতাংশ জিএসটি ধার্য করা হয়েছে। যেখানে পিজ্জার মতো জাঙ্ক ফুডের জন্য মাত্র ৫ শতাংশ জিএসটি দিতে হচ্ছে। এর বিরুদ্ধে সারা দেশকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন প্রতিবাদীরা।

[জওয়ানদের জন্য পুষ্টিকর খাবার বানাচ্ছে DRDO, জানালেন প্রতিরক্ষামন্ত্রী]

প্রসঙ্গত, জুলাই মাসের আঠেরো তারিখ এই নিয়ে এক জনস্বার্থ মামলা ওঠে দিল্লি হাই কোর্টের এজলাসে। যেখানে হাই কোর্টের তরফে এ বিষয়ে কেন্দ্রের কাছে জবাব চাওয়া হয়। যদিও এর আগেই সরকারের তরফে দাবি করা হয়েছিল এই বাড়তি ১২ শতাংশ জিএসটির ফলে স্যানিট্যারি ন্যাপকিনের দামে তেমন কোনও হেরফের হবে না।

[কাশ্মীর সমস্যায় দায়ী নেহরু-গান্ধী ও আবদুল্লা পরিবার, তির বিজেপি নেতার]

The post প্রধানমন্ত্রীকে স্যানিটারি ন্যাপকিন পাঠানোর চেষ্টা, গ্রেপ্তার একাধিক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement