shono
Advertisement

আজ আইসিএসই ও আইএসসির ফলপ্রকাশ, কীভাবে জানা যাবে রেজাল্ট?

কোন সাইটে রেজাল্ট দেখা যাবে, জেনে রাখুন৷ The post আজ আইসিএসই ও আইএসসির ফলপ্রকাশ, কীভাবে জানা যাবে রেজাল্ট? appeared first on Sangbad Pratidin.
Posted: 10:33 AM May 14, 2018Updated: 10:48 AM May 14, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইসিএসই দশম শ্রেণি ও আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল প্রকাশ হবে আজ সোমবার। কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনসের তরফে ফল প্রকাশ করা হবে এদিন বেলা ৩ টের সময়। পর্ষদের ‘কেরিয়ারস’ পোর্টালে জানা যাবে ফলাফল।

Advertisement

কীভাবে রেজাল্ট দেখবেন? কাউন্সিলের তরফে জানানো হয়েছে, www.cisce.org অথবা www.results.cisce.org ওয়েবসাইট দু’টিতে লগ ইন করে প্রথমে ক্লিক করতে হবে ‘Examination system’-এ। পরে ২০১৮ সালের আইসিএসই-র ফল জানতে মেনু বারে “ICSE’-তে ক্লিক করতে হবে। এসএমএসের ফল জানতে পরীক্ষার্থীদের টাইপ করতে হবে আইসিএসই বা আইএসসি। এরপর তাদের সাত সংখ্যার ইউনিক আইডি কোড লিখে পাঠিয়ে দিতে হবে ০৯২৪৮০৮২৮৮৩ নম্বরে। গতবছর দু’টি পরীক্ষা মিলে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লক্ষ ৫০ হাজার ৮৭১ জন। ২০১৭ সালে  আইসিএসইতে পাশের হার ৯৮.৫৩ শতাংশ। আইএসসিতে পাশের হার ৯৬.৪৭ শতাংশ। অন্যান্য পরীক্ষার মতো আইএসসি-আইসিএসই পরীক্ষাতেও ছেলেদেরকে টেক্কা দিয়েছে মেয়েরা৷

[পঞ্চায়েত ভোট ২০১৮ LIVE: ছাপ্পা ভোটের অভিযোগে উত্তপ্ত বাগদা, তপনে বোমা ফেটে জখম তৃণমূল কর্মী]

আইসিএসই, আইএসসি ফল আজ প্রকাশিত হল ২০১৭-১৮ শিক্ষাবর্ষে একের পর এক বিতর্কে জড়িয়েছে সিবিএসই। প্রশ্নপত্র ফাঁস থেকে থেকে শুরু করে ছাপার ভুল। সব মিলিয়ে চূড়ান্ত হেনস্তা হতে হয়েছে পড়ুয়াদের। তাই ভুল শুধরাতে দশম শ্রেণির ইংরেজি পরীক্ষার্থীদের অতিরিক্ত দুই নম্বর দেওয়ার কথা ঘোষণা করেছে বোর্ড। ইংরেজি প্রশ্নপত্রে ছাপার ভুলের দরুন এই পদক্ষেপ নিয়েছে বোর্ড।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, দশম শ্রেণির ইংরেজি প্রশ্নপত্রে ছাপার ভুল ছিল। ফলে সমস্যায় পড়ে পরীক্ষার্থীরা। পরীক্ষার পর বিষয়টি বিশেষজ্ঞদের নজরে পড়ে। তড়িঘড়ি জানানো হয় বোর্ডের কর্তাদের। তারপরই ওই বিষয়ে অতিরিক্ত দুই নম্বর দেবে বোর্ড। এই খবরে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে পরীক্ষার্থীরা। সূত্রের খবর, প্রথমে মে মাসের নাগাদ দশম শ্রেণির পরীক্ষার ফলাফল ঘোষণার সম্ভাবনা তৈরি হলেও এখনও পর্যন্ত সিবিএসই তাদের ফলাফলের দিনক্ষণ ঘোষণা করতে পারেনি৷

[কলকাতা এসটিএফ-এর বড় সাফল্য, মুম্বই থেকে গ্রেপ্তার কুখ্যাত লস্কর জঙ্গি]

The post আজ আইসিএসই ও আইএসসির ফলপ্রকাশ, কীভাবে জানা যাবে রেজাল্ট? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement