shono
Advertisement

দিল্লিতে রাহুলের সঙ্গে বৈঠক নীতীশ-তেজস্বীর, ‘ঐতিহাসিক দিন’, বলছে কংগ্রেস

নীতীশ-তেজস্বীর সঙ্গে জোট পাকা করে ফেললেন রাহুলরা!
Posted: 06:11 PM Apr 12, 2023Updated: 06:11 PM Apr 12, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: বিরোধীদের একত্রিত করার লক্ষ্যে বড়সড় পদক্ষেপ। দিল্লিতে এক ফ্রেমে দেখা গেল রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে, নীতীশ কুমার, তেজস্বী যাদবদের (Tejaswi Yadav)। কংগ্রেস শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করে ঐক্যবদ্ধ হয়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করার শপথ নিয়ে এলেন বিহারের শাসক জোটের নেতারা।

Advertisement

বুধবার দিল্লিতে কংগ্রেস (Congress) শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে করেন বিহারের মহাজোটের নেতারা। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, জেডিইউয়ের (JDU) সর্বভারতীয় সভাপতি লাল্লন সিং, এবং আরজেডি নেতা মনোজ ঝাঁ উপস্থিত ছিলেন বৈঠকে। আর কংগ্রেসের তরফে খোদ সভাপতি মল্লিকর্জুন খাড়গে এবং রাহুল গান্ধী উপস্থিত ছিলেন। সূত্রের খবর, কিছুক্ষণের জন্য সোনিয়া গান্ধীও (Sonia Gandhi) ছিলেন বৈঠকে।

[আরও পড়ুন: নিচুতলায় সিপিএমের সঙ্গে মহাজোট চাইছে RSS, আলিমুদ্দিনে উদ্বেগ]

কংগ্রেস বিরোধী শিবিরের অন্যতম মুখকে নিজেদের পাশে পেয়ে রীতিমতো উচ্ছ্বসিত। খোদ কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এদিনের বৈঠককে ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন। তাঁর দাবি, আগামী দিনে বিজেপির (BJP) বিরুদ্ধে সব বিরোধী দল একত্রিত হবে। আগামী নির্বাচনগুলিতেও আমরা একত্রিত হয়ে লড়ব। বস্তুত, খাড়গে কার্যত ঘোষণা করে দিয়েছেন আগামী লোকসভা ভোটে নীতীশ-তেজস্বীদের সঙ্গে জোট পাকা করে ফেলেছে কংগ্রেস। নীতীশ কুমারও (Nitish Kumar) খাড়গের সুরে বলেছেন, যত বেশি সম্ভব রাজনৈতিক দলকে একত্রিত করে আমরা একসঙ্গে কাজ করব। বিহারের মুখ্যমন্ত্রী এদিন ইঙ্গিত দিয়ে রেখেছেন, আগামী দিনে বৃহত্তর বিরোধী জোটের বৈঠক হবে। তাতে অনেক রাজনৈতিক দল একত্রিত হবে। পরে রাহুল গান্ধীও (Rahul Gandhi) একই সুরে বলেছেন, “এই লড়াই বিচারধারার লড়াই। বিরোধী ঐক্যের দিকে আজ আমরা ঐতিহাসিক পদক্ষেপ করলাম।”

[আরও পড়ুন: বাংলার মিড ডে মিলে ১০০ কোটির গরমিল! কেন্দ্রীয় কমিটির রিপোর্ট ওড়াল তৃণমূল]

কংগ্রেসের পক্ষে নীতীশ-তেজস্বীদের একসঙ্গে পাশে পাওয়া বেশ তাৎপর্যপূর্ণ। কারণ সাম্প্রতিক অতীতে একাধিক বিরোধী দল কংগ্রেসের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। সেই তালিকায় নীতীশ কুমারও ছিলেন। এমনকী একটা সময় বিরোধী জোটের নেতা হিসাবে নিজের নাম ভাসিয়ে দেওয়ারও চেষ্টা করেছেন বিহারের মুখ্যমন্ত্রী। সেই তিনিই এদিন কার্যত কংগ্রেসকে জোটের নেতা হিসাবে মেনে নিলেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement